Connect with us

গিনিস বুকে অন্তর্ভুক্ত রয়েছে যে চার জন ভারতীয় ক্রিকেটারের নাম

Cricket

গিনিস বুকে অন্তর্ভুক্ত রয়েছে যে চার জন ভারতীয় ক্রিকেটারের নাম

ক্রিকেট মানেই একটি পরিসংখ্যানের খেলা; যা একটি রেকর্ড হিসেবে ধরা হয়। ভারতীয় ক্রিকেটের কথা বললে, এমন কয়েকটি রেকর্ড তৈরি হয়েছে যেগুলি হয়তো আর কারোর পক্ষেই ভাঙ্গা সম্ভব নয়। সেই বিস্ময়কর রেকর্ডগুলি আবার স্থান পেয়েছে গিনিস বুকে। আজকের প্রতিবেদনে, তেমনি ৪ ভারতীয় ক্রিকেটের কথা জেনে নেওয়া যাক; যাদের নাম গিনিস বুকে অন্তর্ভুক্ত হয়েছে।

১) বিশ্বের সবচেয়ে দামি ব্যাট: 

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দল অভূতপূর্ব সাফল্য অর্জন করে। খুব কম সংখ্যক মানুষ জানেন তার নামটি গিনিস বুকে অন্তর্ভুক্ত রয়েছে। প্রসঙ্গত, ২০১১ বিশ্বকাপের ফাইনালে ধোনি যে ব্যাটটি নিয়ে খেলেছিলেন, পরবর্তীকালে সেটি নিলামে ওঠে এবং সর্বোচ্চ দাম উঠায় তা গিনিস বুকে স্থান পায়।

World Cup 2011 was won by entire Indian team' - Gambhir irked by  'obsession' with Dhoni six

জানিয়ে রাখি, ধোনির ওই ‘রিবক’ ব্যাটটি লন্ডনের আরকে গ্লোবাল শেয়ার গোষ্ঠী ১,০০,০০০ পাউন্ডে কিনেছিল। যা ভারতীয় মুদ্রায় প্রায় এক কোটি টাকার কাছাকাছি। যা দিয়ে ভারতবর্ষের গরীব ও সুবিধাবঞ্চিত শিশুদের উন্নতির কাজে লাগানো হয়েছিল। সেদিনের সেই রূপকথা এখনও অমলিন ভারতীয় সমর্থকদের মনে। ধোনির সেই ব্যাটই এখনও বিশ্বের সবচেয়ে দামি ব্যাট।  

২) সবচেয়ে বেশি বয়সে অভিষেক:

ranjit singh father of cricket ranji match england - Birthday: भारत के पहले  खिलाड़ी जिन्होंने इंग्लैंड के लिए टेस्ट मैच में रचा इतिहास 1

বোম্বের গভর্নর মহারাজা রঞ্জিত সিংহ সবচেয়ে বেশি বয়সে ক্রিকেটে অভিষেক করেছিলেন, যে কারণে তার নাম গিনিস বুকে অন্তর্ভুক্ত করা হয়। কাঠপুরার রাজপরিবারে জন্মগ্রহণকারী, মহারাজা রঞ্জিত সিংহ ৭২ বছর ১৯২ দিন বয়সে প্রথম শ্রেণির ক্রিকেটে আত্মপ্রকাশ করেন। 

৩) একটানা দীর্ঘক্ষণ ব্যাটিং:

Indian cricketer Virag Mare breaks Guinness world record

তৃতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে এই তালিকায় রয়েছেন বিরাগ মারে। একসময় তিনি রাস্তার ধারে ফাস্টফুড বিক্রি করতেন। ২০১৫ সালে তিনি একটানা ৩ দিন ও ২ রাত ব্যাট করে গিনিস বুকে স্থান পায়। এই সময়ে তিনি ২,২২৭ ওভার ব্যাটিং করেন; যা সময় লেগেছিল ৫০ ঘন্টা ৫ মিনিট ৫১ সেকেন্ড। 

৪) সর্বাধিক পরিসংখ্যান:

Sachin Tendulkar was an all condition batsman: Shane Warne - Sentinelassam

গিনিস ওয়ার্ল্ড রেকর্ডসের ৬০ বছর পূর্তি অনুষ্ঠানে শচীন টেন্ডুলকারকে সম্মানিত করা হয়। যেখানে তার ক্যারিয়ারের তিনটি রেকর্ড স্থান পেয়েছে। যেগুলি হল — সর্বোচ্চ সংখ্যক টেস্ট ম্যাচ (২০০) খেলার অধিকারী, আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরি (১০০) করা খেলোয়াড় এবং আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ সংখ্যক রান (৩৪,৩৫৭)।

Continue Reading
Click to comment

Trending ..

To Top