Connect with us

চীনে নতুন G4 ভাইরাস, মহামারীর আশংকা? কি বললো WHO জেনে নিন

News

চীনে নতুন G4 ভাইরাস, মহামারীর আশংকা? কি বললো WHO জেনে নিন

সম্প্রতি খবর পাওয়া গিয়েছে যে, করোনা ভাইরাসের পরে চিনে আবার নতুন করে ভাইরাস ছড়িয়েছে। বিশেষজ্ঞদের মতে, শূকর থেকে ছড়ানো ভাইরাস সোয়াইন ফ্লুর মতই মহামারী আকার ধারণ করতে পারে, এমনটাই আশঙ্কা রয়েছে। এরপর থেকেই এই G4 নামক ভাইরাসের ভয় সকলকে গ্রাস করেছে।

এ বিষয়ে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে যে, G4 একেবারে নতুন ভাইরাস নয়। এর আগেও এই ভাইরাসের উৎপত্তি হয়েছিল। তাই এই বিষয়ে বরাবরই কড়া নজর রাখা হয়েছে। এদিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইমার্জেন্সি মেডিকেল মেনটেনেন্স এর প্রধান ডক্টর মাইকেল রায়ান এমনটাই জানিয়েছেন।

New swine flu in China could morph to cause human pandemic, study ...

তবে এই ভাইরাস সোয়াইন ফ্লু থেকে কিছুটা চারিত্রিক গত বৈশিষ্ট্য এর দিক থেকে আলাদা। জানিয়ে রাখি, ২০০৯ সালে সোয়াইন ফ্লু বা H1N1 মহামারী আকার ধারণ করেছিল। তবে করোনাভাইরাস এর মাঝেই চীনের গবেষকেরা আবার এক নতুন ভাইরাসের শনাক্ত করেছে।  

ডক্টর রায়ান জানিয়েছেন যে, চীনের বিশেষজ্ঞদের শনাক্তকরণের পর যে তথ্য এসেছে তা হলো এক নতুন পরিবর্তনশীল ভাইরাস। কিন্তু এক মার্কিন গবেষণায় বলা বলা হয়েছে, চীনা গবেষকেরা ২০১১ সাল থেকে সাত বছর শূকরের ওপর পর্যবেক্ষণ চালিয়ে G4 ভাইরাসের সন্ধান পেয়েছেন।

A New Swine Flu Strain Has Been Identified in China—Here's Why You ...

তবে WHO-র তরফ থেকে বলা হয়েছে, এই ভাইরাসের গতিবিধির ওপর কড়া নজর রাখতে হবে সকলকেই। বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাস এর মতই এটি মারাত্মক না হলেও এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তির থেকে অন্য ব্যক্তির মধ্যে ছড়িয়ে পড়ে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top