Connect with us

রাজস্থানের পর এবার ধেয়ে আসছে বিশাল পঙ্গপালের দল, ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

News

রাজস্থানের পর এবার ধেয়ে আসছে বিশাল পঙ্গপালের দল, ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

একেই করোনা ভাইরাস, অর্থনীতিতে অনেকটাই ক্ষতিগ্রস্ত দেশ। এছাড়াও উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গের মতো রাজ্য আমফানের তাণ্ডবে বিধ্বস্থ। ঠিক এরকম পরিস্থিতিতে উড়ে আসছে বিশাল পঙ্গপালের দল। এই পঙ্গপালের দল যে কতটা ভয়ঙ্কর হতে পারে তা জানলে সাধারন মানুষের বুক পর্যন্ত কেঁপে যাবে।

How Should a Country Prepare for a Locust Swarm?

বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাসের চাইতেও ভয়াবহ এই পঙ্গপালের দল। রাষ্ট্রসংঘ আগেই সতর্কবার্তা জারি করেছিল। জানা গিয়েছে এই রাক্ষুসে প্রাণীর দল ৩৫০০০ মানুষের এক বছরের খাবার তা মুহূর্তেই সাঙ্গ করে ফেলতে পারে। ঠিক তেমনই এক পঙ্গপালের দল রাজস্থান মধ্যপ্রদেশ এরপর এবার দিল্লির দিকে রওনা দিয়েছে।

দিল্লির দিকে পঙ্গপালের দল আসার সময় সবুজ গাছগাছালি, শস্য ক্ষেতে যা পাচ্ছে তাই খেয়ে ফেলছে। উত্তরপ্রদেশ সরকার এই নিয়ে সতর্কবার্তা জারি করেছে। আর বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, এই পঙ্গপালের দল আকারে অনেকটাই বড় ও সংখ্যায় প্রচুর হওয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি করতে পারে এই পতঙ্গের দল।

Now locusts attack crops in western Madhya Pradesh, agriculture ...

এই পঙ্গপালের দল এরা সাধারণত বছরের মাঝামাঝির দিকে মরুভূমির দিকে হামলা চালায়। এবার তার কিছু আগেই রওনা দিয়েছে। ভারতবর্ষের ইতিমধ্যেই মধ্যপ্রদেশ, গুজরাট, রাজস্থানে পঙ্গপাল ব্যাপকভাবে ক্ষয়ক্ষতি করেছে। তাই উত্তরপ্রদেশ এবং দিল্লি সংলগ্ন এলাকাগুলি বিপদের আশঙ্কায় অপেক্ষা করছে।

মরুভূমিতে বসবাসকারী এই পঙ্গপালের দল হল গ্রিলাস গ্রেগারিয়াস প্রজাতির পতঙ্গ। এরা পূর্ব আফ্রিকা থেকে মধ্যপ্রাচ্য হয়ে ভারতবর্ষে ঢুকে পড়েছে। এটি দুনিয়া বিপদজনক পতঙ্গের মধ্যে একটি যা সমস্ত রকম সবুজ ক্ষেত থেকে শুরু করে ঘাস পাতা খেয়ে বিলীন করে দিতে পারে। মে প্রথম দিকে এদের দেখা গিয়েছিল রাজস্থানে। ইতিমধ্যেই কয়েক লাখ হেক্টর ফসল ভরা জমির ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে।

In Somalia, an unprecedented effort to kill massive locust swarms ...

রাষ্ট্রসঙ্ঘ একটি প্রতিবেদনে জানিয়েছে যে, ২০০৩ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত এই পঙ্গপালের দল পশ্চিম আফ্রিকায় আড়াইশো কোটি মার্কিন ডলারের ফসল নষ্ট করেছে। তবে ভারতবর্ষের কৃষি জমিতে পঙ্গপালের দল হামলা চালালে ব্যাপক ক্ষয়ক্ষতি হবে যার ফলে অর্থনীতি ভেঙ্গে পড়বে বলে সতর্ক করেছে রাষ্ট্রসংঘ।

Continue Reading
Click to comment

Trending ..

To Top