Connect with us

Entertainment

গত বছরে অবসর নিয়েছেন যে ১০ ভারতীয় ক্রিকেটার

২০১৯ বিশ্বকাপে সেমিফাইনালের পর থেকে মহেন্দ্র সিং ধোনিকে আর কখনোই জাতীয় দলের হয়ে খেলতে দেখা যায়নি। তার বিদায়ের জন্য অপেক্ষা করছিলেন একশ্রেণীর মানুষ, আর তার অনুরাগীরা চাইছিলেন অন্তত ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে। যদিও তা সম্ভব হয়নি মহামারীর কারণে, কিন্তু তার আগেই তিনি বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নেন।

তবে মহেন্দ্র সিং ধোনির মতোই আর আরও ৯ জন ভারতীয় ক্রিকেটার চলতি বছরে অবসর ঘোষণা করেছেন। চলুন এবার দেখে নেওয়া যাক :- 

১) মহেন্দ্র সিং ধোনি:

Mask 🎭 on Twitter: "Dhoni was behind all the dismissals😎 3 catches and 1 stumping. #INDvSL… "

প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি হঠাৎ ইনস্টাগ্রামে অবসর ঘোষণা করবে পুরো বিশ্বকে অবাক করে দিয়েছিলেন। চলতি বছরের স্বাধীনতা দিবসের সন্ধ্যায় লিখেছিলেন, “আমাকে ৭টা ২৯ মিনিট এরপর থেকে একজন অবসরপ্রাপ্ত ক্রিকেটার হিসেবে ধরে নেবেন।” ক্রিকেট অনুরাগীরা আশা ২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবেন কিন্তু দুর্ভাগ্যবশত এও স্থগিত হয়ে যায়।

২) সুরেশ রায়না:

Suresh Raina: Cricket runs through my veins, filled with mixed emotions upon retiring | Cricket News - Times of India

ভারতীয় ক্রিকেট প্রেমীরা মহেন্দ্র সিং ধোনির অবসরের শোক কাটাতে না কাটাতে তার কিছুক্ষণ পরে সুরেশ রায়নাও অবসর ঘোষণা করে দেন। ২০১১ ক্রিকেট বিশ্বকাপ জয়ী খেলোয়াড় এমনকি ২০২০ আইপিএলও মিস করছেন। তবে তিনি আগামী আইপিএলে খেলবেন বলে নিশ্চিত করেছেন।

৩) ইরফান পাঠান:

The pain, agony of seeing Irfan Pathan with the mic, not with ball in hand

২০২০ সালের ৪ঠা জানুয়ারি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দেন ভারতীয় অলরাউন্ডার ইরফান পাঠান। অবসরের পরেও অন্যান্য ক্রিকেটের সাথে যুক্ত হয়েছেন। বর্তমানে তিনি লঙ্কা প্রিমিয়ার লিগে ক্যান্ডি টাস্কারসদের হয়ে খেলছেন।

৪) ওয়াসিম জাফর:

Wasim Jaffer appointed Uttarakhand head coach | Sports News,The Indian Express

প্রাক্তন ভারতীয় ওপেনার ওয়াসিম জাফর বর্তমানে কিংস ইলেভেন পাঞ্জাবের ব্যাটিং কোচ। মাঝেমধ্যে তিনি সোশ্যাল মিডিয়ায় হাস্যকর পোস্ট দিয়ে জনপ্রিয় হয়েছেন। এই ডানহাতি ব্যাটসম্যান তার ইনজুরিজনিত সমস্যায় মার্চ মাসে ক্রিকেটকে বিদায় জানিয়ে দেন।

৫) সুদীপ ত্যাগী:

10 facts about Sudeep Tyagi

প্রাক্তন ভারতীয় ফাস্ট বোলারের সুদীপ্তা ত্যাগী তেমন কোন আন্তর্জাতিক ক্রিকেট খেলেন নি, তবে চেন্নাই সুপার কিংসের হয়ে জনপ্রিয় হয়ে উঠেছিলেন। অবসর ঘোষণা করার পরে ইরফান পাঠানের মত তিনিও লঙ্কা প্রিমিয়ার লিগে খেলছেন।

৬) প্রজ্ঞান ওঝা:

No point worrying about things out of your control - Pragyan Ojha

বাঁহাতি স্পিনার প্রজ্ঞান ওঝা প্রথম স্পিন বোলার যিনি আইপিএলে পার্পেল ক্যাপ জিতেছিলেন। তবে শেষ কয়েকটি আইপিএলে চুক্তিবদ্ধ হতে পারেনি। তিনি তার শেষ টেস্ট ম্যাচটি খেলেছিলেন ২০১৩ সালে। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের সমস্ত ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে নেন।

৭) রজত ভাটিয়া:

Domestic stalwart Rajat Bhatia announces retirement from cricket - cricket - Hindustan Times

আইপিএলে কলকাতা নাইট রাইডার্স এর খেলা অলরাউন্ডার রজত ভাটিয়া দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন। তবে ভারতীয় দল কখনো সুযোগ পাননি। গত জুলাই মাসে তিনি ক্রিকেটকে বিদায় জানিয়ে দেন।

৮) পার্থিব প্যাটেল:

Parthiv Patel joins India for Asia Cup after MS Dhoni suffers injury | India.com

২০০২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করেছিলেন উইকেট-রক্ষক ব্যাটসম্যান পার্থিব প্যাটেল। তবে তিনি নিয়মিত দলে সদস্য হতে পারেনি, কিন্তু আইপিএল খেলা চালিয়ে যান। গত ৯ই ডিসেম্বর তিনি অবসর ঘোষণা করে দেন।

৯) প্রভিন তম্বে:

CPL: Pravin Tambe Says TKR Have Picked Him, Franchise Unaware

চলতি বছরে কলকাতা নাইট রাইডার্স প্রভিন তম্বেকে চুক্তিবদ্ধ করেছিল কিন্তু নিয়ম লঙ্ঘন করায় বিসিসিআই তাকে নিষিদ্ধ করে দেয়। এরপরই তিনি ক্রিকেটকে বিদায় জানান। বর্তমানে তিনি বিদেশের ঘরোয়া লীগগুলি খেলছেন।

১০) তন্ময় শ্রীবাস্তব:

Tanmay Srivastava announces retirement at age of 30

ভারতের হয়ে ২০০৮ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলা ক্রিকেটার তন্ময় শ্রীবাস্তব গত অক্টোবরে অবসর ঘোষণা করেন। জানিয়ে রাখি, বিরাট কোহলি সেই দলের অধিনায়ক ছিলেন। ভারতের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ের পিছনে শ্রীবাস্তবের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

Continue Reading
Click to comment

Trending ..

To Top