Connect with us

Tips

কোন ব্যক্তি বিদ্যুৎপৃষ্ট হলে সঙ্গে সঙ্গে কি কি করণীয় রয়েছে

অসাবধানতার কারণে মানুষ ভুলবশত কখনো কখনো বিদ্যুৎপিষ্ট হয়ে পড়েন। তাই তাকে বাঁচানোর জন্য আমরা শীঘ্রই বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করে ফেলি। তবে সঠিক পদ্ধতি না জানা থাকলে ওই ব্যক্তির মৃত্যু পর্যন্ত হতে পারে। এমনকি ওই ব্যক্তিকে বাঁচাতে গিয়ে অন্যজন্যও বিদ্যুতের জালে জড়িয়ে পড়েন। কারণ বিদ্যুৎ মানুষের শরীর সুপরিবাহী। তাই খুবই দ্রুত মানুষের শরীরের মধ্যে বিদ্যুৎ চলে যায়। তবে তাকে দ্রুত বিদ্যুৎ সংযোগ থেকে বিচ্ছিন্ন করতে না পারলে বাঁচানোর কোন উপায় থাকেনা। তাহলে চলুন জেনে নেওয়া যাক হঠাৎ কোনো বিদ্যুৎ আক্রান্ত ব্যক্তিকে কিভাবে বাচাবেন – 

১) কোনো ভাবে কেউ বিদ্যুৎস্পৃষ্ট হলে কিছুতেই তার গায়ে হাত দেবেন না। গায়ে জলও দেবেন না। বরং ধাক্কা দিয়ে সরিয়ে দিন। ধাক্কা দেয়ার সময় শুকনো কাঠের টুকরো, খবরের কাগজ অথবা রাবার জাতীয় তড়িৎ অপরিবাহী বস্তু দিয়ে সজোরে আঘাত করে সরান। তাতে বিদ্যুতের উৎস থেকে সেই ব্যক্তির ছিটকে যাওয়া সম্ভব হবে।

২) দ্রুত মেইন সুইচ বন্ধ করুন। অনেক সময় এই মেইন সুইচ বন্ধ করতে গিয়ে যে সময় নষ্ট হয়, তাতেই প্রাণ চলে যায় বিদ্যুৎস্পৃষ্ট ব্যক্তির। তাই সামনে থাকলে তাকে বিদ্যুতের উৎস থেকে সরানোর চেষ্টাই প্রথম করুন, সঙ্গে অন্য কাউকে নির্দেশ দিন মেইন সুইচ বন্ধ করার। একান্ত সে উপায় না থাকলে বা হাতের কাছে তড়িৎ অপরিবাহী কিছু না মিললে দ্রুত মেইন সুইচ বন্ধের দায়িত্ব নিন।

৩) বিদ্যুতের উৎস থেকে সরাতে পারলে সঙ্গে সঙ্গে আক্রান্ত ব্যক্তিকে গরম দুধ ও গরম জল খাওয়ান। এতে শরীরের রক্ত সঞ্চালন দ্রুত স্বাভাবিক হবে।

৪) বিদ্যুতস্পৃষ্ট ব্যক্তির গলা, বুক ও কোমরের কাপড় ঢিলা করে দিন।

৫) রোগীকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করুন।

সতর্কতাঃ বিদ্যুৎ থেকে মুক্তি পেলেও অনেক সময় ব্যক্তির শ্বাস প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। তেমন হলে বুকের ওপর জোরে চাপ দিয়ে হৃদযন্ত্র চালু করুন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top