Connect with us

ভারতীয় বোলিংয়ে রয়েছে এই পাঁচটি বিশ্বরেকর্ড, যা কারোর পক্ষে ভাঙ্গা সম্ভব নয়

Cricket

ভারতীয় বোলিংয়ে রয়েছে এই পাঁচটি বিশ্বরেকর্ড, যা কারোর পক্ষে ভাঙ্গা সম্ভব নয়

ভারতের ক্রিকেটে বেশিরভাগ ব্যাটসম্যানরাই উপযুক্ত সম্মান পেয়ে থাকেন, তবে বোলাদেরও যে কৃতিত্ব কম নয় তা অস্বীকার করা যায় না। ইতিহাস ঘাঁটলে এমন অনেক বোলার রয়েছেন যারা তাদের দুর্দান্ত বোলিং পারফর্মেন্স এর মাধ্যমে ভারতীয় দলের মান বাড়িয়েছেন এবং তারা এমন কিছু রেকর্ড তৈরি করেছেন যা বিপক্ষ দলের বোলারদের পক্ষে ভাঙ্গা প্রায় অসম্ভব।

আজকের প্রতিবেদনে রয়েছে, ভারতীয় বোলিংয়ে রয়েছে যে পাঁচটি বিশ্বরেকর্ড, যা কারোর পক্ষে ভাঙ্গা সম্ভব নয়! এবার দেখে নেওয়া যাক:-

১) টি-টোয়েন্টিতে সেরা বোলিং পারফরম্যান্স:

Father's Tales: The 'Red & White' Story Of Deepak Chahar
২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে একটি টি-টোয়েন্টি ম্যাচে দীপক চাহার হ্যাটট্রিক সহ ৩.২ ওভারে মাত্র ৭ রান দিয়ে মোট ৬ উইকেট নিয়েছিলেন। ভারতীয় দল ৩০ রানে ম্যাচটি জয়লাভ করে। এরফলে টি-টোয়েন্টি ক্রিকেটে হ্যাটট্রিক নেওয়া প্রথম ভারতীয় বোলার হন দীপক চাহার। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এটিই সেরা বোলিং পারফরম্যান্স।

২) একটানা ২১ ওভার মেডেন:

Bapu Nadkarni, who bowled 21 successive maidens in a Test, passes ...
১৯৬৪ সালে ভারতীয় বাঁ-হাতি স্পিনার বাপু নাদকর্ণি ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাইয়ের মাঠে টানা ২১ ওভার মেডেন নিয়ে রেকর্ড করেছিলেন। মোট ৩২ ওভারে তাঁর ২৭ ওভার ছিল মেডেন এবং ৫ রান দিয়েছিলেন। তিনি ভারতের হয়ে ৪১টি টেস্ট ম্যাচ খেলে ৮৮টি উইকেট নেন। গত ৫০ বছরেরও বেশি সময় ধরে এই রেকর্ডটি কেউ ভাঙতে পারেনি।

৩) টেস্টের প্রথম ওভারেই হ্যাটট্রিক:

Irfan Pathan retires: From hat-trick in Karachi to historic ...
ইরফান পাঠান প্রথম ও একমাত্র বোলার যিনি টেস্ট ম্যাচের প্রথম ওভারে হ্যাটট্রিক করেছেন। ২০০৬ সালের করাচি টেস্টে পাকিস্তানের বিপক্ষে তিনি ওভারের প্রথম তিন বলেই সালমান বাট, ইউনিস খান এবং মোহাম্মদ ইউসুফের উইকেট নিয়েছিলেন।

৪) বিরতি ছাড়াই একটানা ৫৯ ওভার:

The Chennai marauder | Cricket | ESPNcricinfo.com
১৯৯০ সালে, ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে নরেন্দ্র হিরওয়ানি কোনও বিরতি ছাড়াই একটানা ৫৯ ওভার (৩৫৪ টি ডেলিভারি) বল করেছিলেন! আজ অবধি এটি রেকর্ড।

৫) শচীনের অবিশ্বাস্য বোলিং রেকর্ড: 

5 Bowling Performances By Sachin Tendulkar That Saved India From ...
বিপক্ষ দলের শেষ ওভারে ৬ রানেরও কম টার্গেট থাকা সত্ত্বেও দুইবার ভারতকে বাঁচিয়েছেন শচীন টেন্ডুলকার। ১৯৯৩ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ ওভারে ৬ রানের ডিফেন্ড করেন। এরপর ১৯৯৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ ওভারে একই কাজ করেছিলেন শচীন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top