Connect with us

Cricket

ইয়র্কার বলেও ছক্কা হাঁকাতে পারেন এই পাঁচ ব্যাটসম্যান, তালিকায় দুই ভারতীয়

একজন ব্যাটসম্যানের পক্ষে সবচেয়ে মুশকিল হয়ে থাকে ইয়র্কার বল সামলানো। ঠিকমতো খেলতে না পারলেই সোজা প্যাভিলিয়নে। তাই ব্যাটসম্যানদের উইকেট ভেঙে দিতে বোলাররা মাঝেমধ্যেই ইয়র্কার বল দিয়ে থাকেন। কিন্তু ক্রিকেট বিশ্বে এমন কয়েকজন ব্যাটসম্যান ছিলেন যারা এই ‘খতরনাক’ ডেলিভারিতেও ছক্কা হাঁকাতে পারতেন। 

আজকের প্রতিবেদনে রয়েছে, বিশ্বের যে পাঁচ ব্যাটসম্যান ইয়র্কার বলেও ছক্কা হাঁকাতে পারেন! তালিকায় রয়েছেন দুই ভারতীয়। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) শাহিদ আফ্রিদি:

Shahid Afridi's bazooka batting at Bloemfontein makes him the first batsman  in ODIs to hit 300 sixes - Cricket Country

প্রাক্তন পাকিস্তানি অলরাউন্ডার তথা বিধ্বংসী ব্যাটম্যান শাহিদ আফ্রিদি ওডিআই ক্যারিয়ারে সর্বাধিক (৩৫১) ছক্কা হাঁকিয়েছেন। যেদিন তিনি ব্যাট হাতে জ্বলে উঠতেন সেদিন বোলারদের ছারখার করে দিতেন। এমনকি ইয়র্কার বলকেও গ্যালারির মধ্যে ফেলতেন।

৪) জস বাটলার:

Mumbai have the power to hit Kings XI for six | Sport News | Racing Post

বর্তমানে ইংল্যান্ডের বিধ্বংসী ব্যাটসম্যান তথা উইকেট-রক্ষক জস বাটলারও এই তালিকায় সামিল হয়েছেন। মিডল অর্ডারে ব্যাট করতে নেমে এক হাতে বহু ম্যাচ জিতিয়েছেন। ২২ গজে একবার টিকে গেলে ইয়র্কার বলেও ছক্কা হাঁকাতে পারেন।

৩) এবি ডি ভিলিয়ার্স:

On This Day: Three Epic memories from Three World Cups - 100MB

দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স ২২ গজে দাঁড়িয়ে বলকে মাঠের যেকোন প্রান্তে ফেলতে পারেন। সুতরাং তার ক্ষেত্রে ইয়র্কার বল একটা সাধারণ ডেলিভারির মতই। ডিভিলিয়ার্স এমন একজন ক্রিকেটার যার ভারতবর্ষে অনেক বেশি ফ্যান ফলোয়ার্স রয়েছেন।

২) হার্দিক পান্ডিয়া:

6, 6, 6 - Five Times Hardik Pandya Hit Hat-trick Of Sixes

এই তালিকায় ভারতের সীমিত ওভারের ক্রিকেটের বিধ্বংসী ব্যাটসম্যান হার্দিক পান্ডিয়ার নাম আসে। তিনি বাউন্ডারি হাঁকানোর চেয়ে বলকে গ্যালারির মধ্যে ফেলতে বেশি পছন্দ করেন। কিছুটা মহেন্দ্র সিং ধোনির মতই হেলিকপ্টার শট প্রয়োগ করে ইয়র্কার বলে ছক্কা হাঁকান।

১) মহেন্দ্র সিং ধোনি:

World cricket will miss the helicopter shots, Mahi' - Rediff Cricket

প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ইয়র্কার বলে ছক্কা হাঁকানোর দিক দিয়ে সেরা। হয়তো তিনিই প্রথম চালু করেছিলেন একটি বিশেষ শট (হেলিকপ্টার শট) প্রয়োগ করে ইয়র্কার বলকে গ্যালারির মধ্যে ফেলতে। পরবর্তীকালে এটি ক্রিকেটের অন্যতম সেরা শট বলে পরিচিতি পায়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top