Connect with us

একে করোনায় রক্ষা নেই এদিকে শুরু হয়েছে ভিমরুলের উপদ্রব, হুল ফোটালেই মৃত্যু

News

একে করোনায় রক্ষা নেই এদিকে শুরু হয়েছে ভিমরুলের উপদ্রব, হুল ফোটালেই মৃত্যু

সারা বিশ্ব যখন করোনা ভাইরাসের মহামারীতে জর্জরিত হয়ে রয়েছে ঠিক সেই অবহে উৎপাত শুরু হয়েছে এক বিষধর প্রজাতির ভিমরুলের। আমেরিকার নিউইয়র্ক, নিউজার্সির মত শহরে দেখা গিয়েছে এই বিষধর কীটের। এর হুলে রয়েছে মারাত্মক বিষ, একবার দংশন করলে আর রক্ষা নেই। 

More research needed on giant Asian hornet (aka the 'Murder hornet ...

জানা গেছে, এই মারণ ভিমরুলের শরীর লম্বা প্রায় আড়াই ইঞ্চির মত, যা একবার মানুষের শরীরে হুল ফোটাতে পারলেই মৃত্যু অবধারিত। নিউইয়র্কের কৃষি দপ্তর এর তরফ থেকে জানা গিয়েছে যে, সেখানকার কয়েকটি মৌচাকের আশেপাশে এই ধরনের মারাত্মক ভিমরুলকে ঘোরাফেরা করতে দেখা গেছে। 

মহামারীর এমন পরিস্থিতিতে মার্কিন মুলুকের বিভিন্ন দেশ গুলিতে এই বিষধর ভিমরুলের উপদ্রুপ শুরু হয়েছে। বেশিরভাগ এই প্রজাতি কীটের দেখা মেলে দক্ষিণ পূর্ব এশিয়ায়। তবে রানী ভিমরুল আকারে বড় হয় পুরুষ ভিমরুলের চেয়ে এবং এরা খুবই মারাত্মক হয়। বিশ্বের বৃহত্তম এই ভিমরুল প্রজাতি কীটের নাম হলো এশিয়ান হর্নেট। 

Asian Hornet nest in Fowey found & destroyed | British Beekeepers ...

এই মারন ভিমরুলকে স্থানীয় ভাষায় ভেসপা ভিমরুল বলা হয়, যাদের একটা হুল ফোটানোর ফলে প্রথমে চামড়ায় অসহ্য যন্ত্রণা শুরু হয়ে সারা শরীরে এলার্জি দেখা দেবে। এরপর ধীরে ধীরে সেই ব্যক্তি মৃত্যুর কোলে ঢলে পড়বে। এদের হুলে যে বিষ থাকে তা যেকোনো প্রাপ্ত বয়স্ক মানুষকে এক নিমিষেই কাবু করতে পারে।  

এক মার্কিন পতঙ্গবিদ জানিয়েছেন যে, এই প্রজাতির ভিমরুল মারাত্মক তো বটেই, কিন্তু এরা কেবলমাত্র একবারই হুল ফোটায় না, বারবার ফোটাতে থাকে, তাদের হুলের বিষে যে টক্সিক রয়েছে তা দ্রুত রক্তের মাধ্যমে গোটা শরীরে ছড়িয়ে যায় এবং মানুষের মৃত্যুও পর্যন্ত হতে পারে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top