Connect with us

ক্রিকেট

আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে এমন পাঁচটি রেকর্ড রয়েছে, যা কেউ কখনো ভাবতেও পারেনি

ক্রিকেট এমন একটি খেলা যা সারা বিশ্বজুড়ে চলে এবং এটি খুবই পছন্দ করা হয়। তবে বছরের পর বছর ধরে এই খেলাটি দর্শকদের মনে ছাপ ফেলতে সক্ষম হয়েছে। এই খেলায় নিত্যনতুন ছোট বড় রেকর্ড হয়। তবে ক্রিকেটের ইতিহাসে এমন কতগুলি রেকর্ড রয়েছে, যা হয়তো কেউ কখনো ভাবতেও পারেনি।

☞ আজকের প্রতিবেদনে সেই পাঁচটি অনন্য রেকর্ড এর সম্পর্কে জেনে নেওয়া যাক:

১) আউট হওয়ার আগে একটিও রান না করে সর্বাধিক বল খেলা:

A patient wait - Longest Ducks in Test cricket - 100MB

টেস্ট ম্যাচে খেলোয়াড়রা সর্বদা ধীরগতিতে ইনিংস শুরু করতে পছন্দ করেন। কখনও কখনও তাদের প্রথম রানটি করতে ২০-৩০ বল লাগে। তবে ১৯৯৯ সালে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের মধ্যে একটি টেস্ট চলাকালীন কিউই ব্যাটসম্যান জিওফ অ্যালোট ৭৭ বল খেলেন ও কোনও রান না করেই আউট হন।

২) এক ওভারে সর্বাধিক সংখ্যক বল:

Mohammad Sami's bag of hat-tricks

সাধারণত বোলারদের ওভারে ৬টি বল করতে হয়। এবার যদি কোনও বল নো এবং ওয়াইড হয় তবে সেই বলটি গণনা করা হয় না। তাই অতিরিক্ত বল করতে হয়। তবে পাকিস্তান পেসার মোহাম্মদ সামি এশিয়া কাপ (২০০৪ সাল) চলাকালীন সবাইকে হতবাক করে দেন। তিনি একটি ওভার সম্পূর্ণ করতে মোট ১৭টি বল করেছিলেন। এতে ৪টি নো বল ও ৭টি ওয়াইড বল ছিল।

৩) একটিও বল না করে সর্বাধিক রান দেওয়া:

Pakistan spinner Abdur Rehman retires from international cricket - Cricket  Country

এমন ঘটনা বহুবার ঘটেছে যখন একটিও বল না করে কয়েকটি রান দিয়েছিলেন। পাকিস্তানের আব্দুর রহমান এশিয়া কাপে (২০১৪ সাল) তিনি ওভার শুরু করেন পরপর ৩টি ফুলটস দিয়ে আর সবগুলোই নো বল হয়। এই কারণেই আম্পায়ার তার ওভারটি বাতিল করেন এবং তিনি বল না করেই ৮ রান দিয়েছিলেন।

৪) একটিও বল না করে প্রথম আন্তর্জাতিক উইকেট:

Virat Kohli's Bowling Record: Indian Cricket Team Captain Reminds Kevin  Pietersen of His Rare Feat With the Ball in T20Is (Watch Video) | 🏏  LatestLY

২০১১ সালে ভারত ও ইংল্যান্ডের মধ্যে চলাকালীন একটি টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলি বল করতে আসেন। এইসময় ক্রিজে ছিলেন কেভিন পিটারসেন। কোহলির প্রথম বলটি লেগ স্টাম্প এর দিকে বাইরে যায় কিন্তু পিটারসেন ক্রিজ থেকে বেরিয়ে আসায় মহেন্দ্র সিং ধোনি স্ট্যাম্প করেন। বলটিকে আম্পায়ার ওয়াইড দিলেও কোহলির খাতায় একটি উইকেট জমা পড়ে। এইভাবে তিনি একটিও বল না করে প্রথম আন্তর্জাতিক উইকেট পেয়েছিলেন। 

৫) শূন্য রানে আউট না হয়ে সর্বোচ্চ সংখ্যক ইনিংস :

SDabloo-wadi on Twitter: "6. Dravid in his Masuri and grey grilles.  Coincided with his unbelievable run in 2001 and 2002. His subsequent  choices were clearly disappointments.… https://t.co/M0tZA3Ag7D"

ক্রিকেট একটি অনিশ্চয়তার খেলা তাই বিখ্যাত ব্যাটসম্যানদেরও খালি হাতে ফিরতে হয়েছে। কিন্তু রাহুল দ্রাবিড় এমন একজন খেলোয়াড় যিনি দীর্ঘদিন ধরে তার রানের ধারাবাহিকতা বজায় রেখেছিলেন ও শূন্য রানে আউট না হওয়ার একটি রেকর্ড করেছেন। তিনি একটানা ১৭৩টি আন্তর্জাতিক ইনিংস খেলেন শূন্য রানে আউট না হয়ে। খুব কমজনই হয়ত তার এই রেকর্ডটি ভাঙতে সক্ষম হবেন।

Continue Reading
To Top