Connect with us

মুখোরোচক কুমড়ো ফুলে রয়েছে বিশেষ কয়েকটি উপকারিতা

Food

মুখোরোচক কুমড়ো ফুলে রয়েছে বিশেষ কয়েকটি উপকারিতা

মিষ্টি কুমড়ার মতো এর ফুলও অনেকে খেতে পছন্দ করেন। ভাজা, রান্না, সিদ্ধ বিভিন্নভাবে এই ফুল খাওয়া যায়। পুষ্টিগুণের দিক থেকে মিষ্টি কুমড়ার ফুলও কিন্তু কোনো অংশে কম নয়। এতে অল্প পরিমাণে প্রোটিন এবং প্রচুর পরিমাণে খনিজ যেমন- ফসফরাস, আয়রন, সেলেনিয়াম এবং ম্যাংগানিজ থাকে।

Image result for pumpkin flowers

চলুন, মিষ্টি কুমড়া ফুলের উপকারিতা বা পুষ্টিগুণগুলো স’ম্পর্কে জেনে নেয়া যাক- 

১) ভিটামিন ‘সি’ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে সাধারণ ঠান্ডা-কাশির ঝুঁকি কমায়। এ কারণে ভিটামিন ‘সি’-সমৃদ্ধ কুমড়ার ফুল খাদ্য তালিকায় রাখলে ঠান্ডা-কাশির সমস্যা কমবে। এটা বিভিন্ন ধরনের সংক্রমণ কমাতেও সাহায্য করে।

২) ভিটামিন ‘সি’, ক্যালসিয়ামের সঠিক শোষণ করে। এ কারণে নিয়মিত কুমড়ার ফুল খেলে হাড় মজবুত হয়। আর হাড় শক্ত হলে অস্টিওপোরোসিস রোগ হওয়ার ঝুঁকি কম থাকে।

৩) মিষ্টি কুমড়ার ফুলে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকায় এটি দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। ভিটামিন সি সমৃদ্ধ কুমড়ার ফুল সর্দি-কাশির সমস্যাও প্রতিরোধ করে। এর অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন-ই আমাদের দেহকে ক্যান্সার ও আজঝেইমার রোগ হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়। 

Image result for cold and cough

৪ ) প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে যা ডিপ্রেশন কম রাখতে সহায়তা করে। ক্যালরির পরিমাণ খুব কম এবং  ফাইবারের পরিমাণ বেশি থাকাতে হজমে সহায়ক।

৫) কুমড়ার ফুলে সামান্য পরিমাণে ক্যালরি, অল্প সোডিয়াম এবং একেবারে ফ্যাট না থাকায় এটি স্বাস্থ্যের জন্য দারুন উপকারী। এতে অল্প পরিমাণে প্রোটিন এবং প্রচুর পরিমাণে খনিজ যেমন-ফসফরাস, আয়রণ, সেলেনিয়াম এবং ম্যাংঙ্গানিজ থাকে।

৬) কুমড়োর ফুলে ক্যারটিনয়েড এর জন্য রং উজ্জ্বল কমলা হয়ে থাকে এবং এটি দেহের জ্বালাপোড়া সমস্যা দূর করতে সহায়তা করে থাকে। এই সবজির বিটা-ক্যারোটিন উপাদান আমাদের দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে, আলফা-ক্যারোটিন উপদান দেহে টিউমার হওয়া থেকে রক্ষা করে। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top