Connect with us

Cricket

বিশ্বের নামকরা ৫ ব্যাটসম্যান যারা তাদের অভিষেক ম্যাচে “শূন্য” রানে আউট হয়েছেন

প্রতিটি ব্যাটসম্যান স্বপ্ন দেখেন যে কোন ফরম্যাটে একটি দুর্দান্ত ইনিংস দিয়ে তার ক্যারিয়ার শুরু করা। ওডিআই ক্রিকেটে ইতিমধ্যে আমরা অনেক ব্যাটসম্যানকে দেখেছি যারা দুর্দান্ত ইনিংস খেলে তাদের অভিষেক ম্যাচকে স্মরণীয় করে রেখেছেন।

তবে বিশ্বের নামকরা কয়েকজন ব্যাটসম্যান রয়েছেন যারা তাদের অভিষেক ম্যাচে “শূন্য” রানে আউট হয়েছেন। তবে কখনো হাল ছাড়েনি এবং অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেন। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) শিখর ধাওয়ান (ভারত)

শিখর ধাওয়ান আউট LIVE UPDATE | খেলা News in Bengali

ভারতীয় বাঁহাতি ওপেনিং ব্যাটসম্যান শিখর ধাওয়ান ২০১০ সালে বিশাখাপত্তনমে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওডিআই ম্যাচে অভিষেক করেছিলেন এবং দ্বিতীয় বলেই আউট হয়ে ফিরে যান। এরপর ২০১১ সালে ক্যারিবিয়ান সফরে দ্বিতীয় বার সুযোগ পেয়ে হাফ সেঞ্চুরি করেন। ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে তিনি বড়সড় সাফল্য (৩৬৩ রান) পান।

২) শোয়েব মালিক (পাকিস্তান)

World Cup 2019: Sad that I still have to clarify things about my personal life, says Shoaib Malik - Sports News

প্রাক্তন পাক অধিনায়ক শোয়েব মালিকেরও ওডিআই অভিষেক ম্যাচটি সুখের হয়নি। একজন অফ স্পিনার হিসেবে তার ক্যারিয়ার শুরু করেছিলেন, কিন্তু ধীরে ধীরে ব্যাটিং দক্ষতায় একজন বিখ্যাত অলরাউন্ডার হিসেবে পরিণত হন। ১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শারজাতে অভিষেক করেছিলেন কিন্তু সেই খেলায় ব্যাট করেননি, তবে পরের ম্যাচে “গোল্ডেন ডাক” হন। এরপর ২০০২ সালে চার নম্বরে ব্যাট করতে নেমে ১১১ রানে অপরাজিত থাকেন এবং মিডল অর্ডারে পাকিস্তানের ভরসাযোগ্য ব্যাটসম্যান হয়ে ওঠেন।

৩) কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)

England handed boost as Kane Williamson ruled out of T20 series for New Zealand - Cricket365.com

বর্তমানে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে ধরা হয়। ২০১০ সালে প্রথম দুটি ওয়ানডে ম্যাচে শূন্য রানে আউট হন। তবে চতুর্থ ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে তার আত্মবিশ্বাস বাড়িয়ে তোলেন। পরবর্তী সময়ে তার ব্যাটিং ধারাবাহিকতায় প্রভূত উন্নতি হয় এবং আন্তর্জাতিক ক্রিকেটে অন্যতম সেরা ব্যাটসম্যান হয়ে ওঠেন।

৪) এমএস ধোনি (ভারত)

Page 2 - 3 Indian stars who scored a duck on their ODI debut

২০০৪ সালে ডিসেম্বর মাসে এমএস ধোনি বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রামে ওডিআই ম্যাচে অভিষেক করেছিলেন। এই ডানহাতি উইকেট-রক্ষক ব্যাটসম্যান প্রথম বলে রান আউট হয়ে যান। এমনকি প্রথম ৪ ইনিংসে ১৫ রানও করতে পারেন নি। এরপর ২০০৫ সালে পাকিস্তানের বিপক্ষে তিন নম্বরে ব্যাট করতে নেমে দুর্দান্ত ১৪৮ রানের ইনিংস খেলেছিলেন। এরপর থেকে তিনি তার ব্যাটিংয়ের ধারাবাহিকতা বজায় রেখেছিলেন। চলতি বছরের আগস্ট মাসে তিনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন।

৫) শচীন টেন্ডুলকার (ভারত)

Players who got Sachin Tendulkar as their 1st wicket in International

কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার কেবল অভিষেক ম্যাচে নয়, প্রথম দুটি ম্যাচেই শূন্য রানে আউট হন। ১৯৯০ সালে পাকিস্তানের বিরুদ্ধে গুজরানওয়ালায় অভিষেক করেছিলেন এরপর নিউজিল্যান্ডের বিপক্ষেও শূন্য রানে আউট হন। এই মিডিল অর্ডার ব্যাটসম্যান ধীরে ধীরে তার ব্যাটিং পারফরমেন্সকে উন্নতি করেন এবং ওপেনার হিসেবে বিশ্ব বিখ্যাত ক্রিকেটার হয়ে ওঠেন। ওডিআই ক্রিকেটের বেশিভাগ রেকর্ডগুলি ভেঙে দিয়েছেন এই শততম সেঞ্চুরির মালিক।

Continue Reading
Click to comment

Trending ..

To Top