Connect with us

ক্রিকেটের প্রতিটি ফরম্যাটে ICC-র শীর্ষ রাঙ্ক করেছিলেন যে তিন ব্যাটসম্যান

Cricket

ক্রিকেটের প্রতিটি ফরম্যাটে ICC-র শীর্ষ রাঙ্ক করেছিলেন যে তিন ব্যাটসম্যান

১৯৯৮ সালে আইসিসি দ্বারা টেস্ট ও ওডিআই ক্রিকেটের জন্য প্রথমবার রাঙ্কিং শুরু হয়। অবশ্য এই রাঙ্ক তিনটি (ব্যাটসম্যান, বোলার এবং অলরাউন্ডার) বিভাগেই অন্তর্ভুক্ত ছিল। এরপর টি-টোয়েন্টি ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে এটিতেও চালু হয়।

তবে ক্রিকেটের ইতিহাস ঘাঁটলে দেখা যায় যে, এখনো পর্যন্ত কেবল তিনজন ব্যাটসম্যানই ক্রিকেটের সকল ফরম্যাটে আইসিসির শীর্ষ স্থান দখল করেছেন; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:- 

৩) ম্যাথু হেডেন:

অস্ট্রেলিয়ার সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন ম্যাথু হেডেন। এই বাঁহাতি ওপেনার ১০৩ টেস্ট, ১৬১ ওডিআই এবং ৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়ার হয়ে। যদিও তিনি খুব বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলেনি তবে দুর্দান্ত ৫১.৩৩ গড় নিয়ে ৪টি হাফ সেঞ্চুরি করেছেন।

Matthew Hayden Picks His Most Memorable Knocks | Wisden Cricket

আন্তর্জাতিক ক্রিকেটে তিনি ৪০টি সেঞ্চুরির সাহায্যে ১৫ হাজারেরও বেশি রান করেছেন। টেস্টে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরটি (৩৮০ রান) তার নামে রয়েছে। এই অজি ওপেনার ক্রিকেটের সকল ফরম্যাটে আইসিসির এক নম্বর ব্যাটসম্যান হয়েছিলেন। ২০১২ সালে তিনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দেন। 

২) রিকি পন্টিং:

২০০৫-০৬ সালে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংও ক্রিকেটের সকল ফরম্যাটে শীর্ষস্থান দখল করেছিলেন। অস্ট্রেলিয়ার ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়ক এবং সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে তিনি বিবেচিত হন।

When captain Ponting defied England in epic rearguard | cricket.com.au

রিকি পন্টিং ওয়ানডে ও টেস্ট — দুই শ্রেণীর ক্রিকেটেই ১৩ হাজারের বেশি রান করেছেন, যার মধ্যে রয়েছে ৭১টি আন্তর্জাতিক শতরান। এক দশকেরও বেশি সময় ধরে ক্রিকেট বিশ্বে আধিপত্য বিস্তার করা এই অধিনায়কের ঝুলিতে রয়েছে দুটি ওডিআই বিশ্বকাপ (২০০৩ ও ২০০৭)।

১) বিরাট কোহলি:

গত দশকে বিশ্বের শ্রেষ্ঠ খেলোয়াড় হিসেবে নির্বাচিত হন ভারত অধিনায়ক বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে তিনি ইতিমধ্যেই ৭০টি সেঞ্চুরি সহ ২২ হাজারেরও বেশি রান সংগ্রহ করেছেন।

Virat Kohli's Birthday: Virat Kohli is The Face of New India: Ashutosh

বিশ্বের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে বিরাট কোহলি সকল ফরম্যাটে আইসিসির এক নম্বর স্থান দখল করেন এবং একই সময়ে এই কৃতিত্ব অর্জন করেছিলেন বলে; এটিকে ঐতিহাসিক রেকর্ডও বলা যায়। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top