Connect with us

করোনা ভাইরাস মোকাবেলায় পদক্ষেপ নিল রাজ্য সরকার, চালু করল হেল্পলাইন

News

করোনা ভাইরাস মোকাবেলায় পদক্ষেপ নিল রাজ্য সরকার, চালু করল হেল্পলাইন

করোনা ভাইরাস মোকাবিলায় বিশেষ পদক্ষেপ নিল রাজ্য সরকার। রাজ্য সরকারের অফিশিয়াল একাউন্ট টুইটার থেকে একথা ঘোষণা করা হয়েছে। সেখানে জানানো হয়েছে ‘করোনা কল সেন্টার’ গঠন করা হয়েছে শাশ্বত ভবনে। হেল্পলাইনে কল করলেই পাওয়া যাবে এই ভাইরাসে আক্রান্ত রোগীদের সাহায্যের জন্য যাবতীয় তথ্য।

Image result for Corona virus"

এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নেপাল থেকে আসতেই নেপাল সীমান্তে রাজ্যের বিভিন্ন অঞ্চলে এবং দেশের সাতটি রাজ্যে বিশেষভাবে নজরদারি করা শুরু হয়েছে। এই ভাইরাস মোকাবিলায় প্রস্তুতি খতিয়ে দেখতে কলকাতায় এসেছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দল প্রজাতন্ত্র দিবসের দিনে।

রাজ্য সরকার টুইটারে ‘করোনা হেল্প লাইন’ এর মোট দুটি নাম্বার ঘোষনা করেছে। প্রথম হেল্প লাইন নাম্বারটি হল (০৩৩) ২৩৪১ এবং দ্বিতীয়টি ১৮০০ ৩১৩৪ ৪৪২২২। রাজ্য সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, যদি কোন ব্যক্তির সর্দি কাশি কিংবা জ্বরে আক্রান্ত হয় তাহলে তাকে বিস্তারিত হবে তথ্য দিয়ে সাহায্য করা হবে। এমনকি তাকে জানিয়ে দেওয়া হবে ওই ব্যক্তিকে নির্দিষ্ট কোন হাসপাতালে নিয়ে যেতে হবে।

তবে এখন পর্যন্ত করোনা ভাইরাস মোকাবেলায় কোন ভ্যাকসিন বের করতে পারেনি গবেষকরা। এই ভাইরাস থেকে দূরে থাকতে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে কম আসা, হাত পরিষ্কার রাখা, পরিচ্ছন্নতা বজায় রাখা ও নিরাপদ খাবারের উপর জোর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এছাড়া কয়েকটি বিষয় মেনে চলতে হবে:
১) সঠিকভাবে হাত পা মুখ পরিষ্কার করতে হবে সাবান বা হ্যান্ড ওয়াশ দিয়ে।
২) চোখ, নাক ও মুখ থেকে হাত সরিয়ে রাখা।
৩) যাদের মধ্যে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা গেছে তাদের খুব কাছাকাছি না যাওয়া।
৪) অসুস্থ জীব-জন্তু থেকে দূরে থাকা।

৫) খামার, গোয়াল ঘর কিংবা বাজারের মতো যেসব জায়গায় জন্তু রাখা থাকে সেসব জায়গা এড়িয়ে চলা।
৬) কোনো পশু স্পর্শ করার পর ভালোভাবে হাত ধোয়া।
৭) ক্ষুধা কিংবা যেসব বিষয় রোগ প্রতিরোধ ক্ষমতা কমাতে পারে সেগুলো এড়িয়ে চলা।

Continue Reading
Click to comment

Trending ..

To Top