ক্রিকেট

যে চারজন অধিনায়কের নেতৃত্বে একটিও টেস্ট ম্যাচ হারেনি ভারতীয় দল

ভারতীয় দলে অনেক বিখ্যাত খেলোয়াড় ছিলেন তবে তাদের মধ্যে খুব কম জনই অধিনায়ক হওয়ার সুযোগ পেয়েছিলেন। তবে সফল অধিনায়কদের কথা বললে মহেন্দ্র সিং ধোনি অন্যতম সেরা। বর্তমানে তিন শ্রেণীর ক্রিকেটে ভারতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন বিরাট কোহলি। 

তবে ভারতীয় ক্রিকেটের ইতিহাস ঘাঁটলে দেখা গেছে, এমন কয়েকজন অধিনায়ক ছিলেন যাদের নেতৃত্বে ভারতীয় দলকে একটিও টেস্ট ম্যাচে পরাজয়ের মুখোমুখি হতে হয়নি। এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) অজিঙ্কা রাহানে:

Drop him: Fans slam Ajinkya Rahane amid poor home form - Crictoday

অস্ট্রেলিয়ায় আয়োজিত বর্ডার গাভাস্কার ট্রফিতে মুখোমুখি হয়েছিল ভারত। প্রথম ম্যাচে ডরাডুবির পর জেগে ওঠে ভারতীয় দল। বিরাট কোহলির অনুপস্থিতিতে অজিঙ্কা রাহানের নেতৃত্বে পান। এই সময়ে তাদেরই মাঠে ২-১ সিরিজে পরাজিত করে।

India don't want to play at Gaba ,no one wins besides Aussies: Haddin

পরিসংখ্যানের কথা বললে, ভারতীয় দলকে অজিঙ্কা রাহানে ৫টি টেস্টে নেতৃত্ব দেন। যার মধ্যে চারটি জয় ও একটিতে ড্র হয়েছিল। সুতরাং তার নেতৃত্বে ভারতের দলকে পরাজয়ের মুখোমুখি হতে হয়নি।

২) রবি শাস্ত্রী:

এই তালিকায় রয়েছেন বর্তমান ভারতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রী। ১৯৮৭-৮৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চতুর্থ টেস্ট ম্যাচে তিনি টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছিলেন।

Stuart Wark: The multifaceted Ravi Shastri

সিরিজের শেষ ম্যাচটি ভারতের পক্ষে যেটা খুবই দরকার ছিল কারণ ভারতীয় দল ১-০ তে পিছিয়ে ছিল। ওই ম্যাচে রবি শাস্ত্রীর নেতৃত্বে ২৫৫ রানে জয় লাভ করে এবং সিরিজে সমতা ফেরায় ভারতীয় দল।

৩) কৃষ্ণমাচারি শ্রীকান্ত:

Madras' Srikkanth, a hero who took the fight to the opponents

কৃষ্ণমাচারি শ্রীকান্তের নেতৃত্বেও ভারতীয় দল টেস্ট ম্যাচে পরাজিত হয় নি। ১৯৮৯ সালে ভারতীয় দল টেস্ট সিরিজ খেলতে পাকিস্তান সফরে যায়। তখন শ্রীকান্তকে ভারতীয় টেস্ট দলের অধিনায়ক করা হয়েছিল। 

চারটি ম্যাচই তার নেতৃত্বে ড্র হয়। এই সিরিজে শ্রীকান্তের পারফরম্যান্স খুব একটা ভালো ছিল না। ৪ ম্যাচে ৭ ইনিংসে মাত্র ৯৭ রান করেছিলেন। তবে এই সিরিজের পর আর কখনোই অধিনায়ক হতে পারেন নি। সেই যাইহোক, তবুও তার নামে অপরাজিত অধিনায়কের তকমাটি রয়েছে।

৪) হেমু অধিকারী:

Hemu Adhikari profile and biography, stats, records, averages, photos and  videos

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন তারকা ক্রিকেটার হেমু অধিকারী একটি টেস্ট ম্যাচে অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন। ১৯৫৯ সালে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে টেস্ট সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচের সময় হেমু অধিকারী ভারতীয় দলের অধিনায়ক হিসাবে নিযুক্ত হন।

শেষ ম্যাচটি ড্র হলেও এই সিরিজে ভারতীয় দল পরাজয়ের মুখোমুখি হয়েছিল। হেমু অধিকারী প্রথম ইনিংসে ৬৩ রান এবং দ্বিতীয় ইনিংসে ৪০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। এছাড়াও বল হাতে তিনটি উইকেট নেন। তবে সিরিজটি ৩-০ ব্যবধানে পরাজিত হয় ভারতীয় দল।

error: Content is protected !!