Connect with us

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ভারতীয় দলের সবচেয়ে বড় পাঁচটি পার্টনারশিপ

Cricket

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ভারতীয় দলের সবচেয়ে বড় পাঁচটি পার্টনারশিপ

বিগত দুই দশক ধরে ভারতীয় দল বিশ্ব ক্রিকেটে আধিপত্য বিস্তার করেছে। সৌরভ গাঙ্গুলীর হাত ধরে এই দল আকাশছোঁয়া সাফল্য পায়। এরপর ধোনির নেতৃত্বে সমস্ত আইসিসির ট্রফি গুলি ভারতের নামে হয়। কিংবদন্তি ব্যাটসম্যান সুনীল গাভাস্কার থেকে শুরু করে শচীন টেন্ডুলকার বর্তমানে বিরাট কোহলি, রোহিত শর্মা সহ আরও অনেক দুর্দান্ত ব্যাটসম্যান পেয়েছে ভারতীয় দল।

তবে আজকের আলোচ্য বিষয়ে রয়েছে, ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ভারতীয় দলের সবচেয়ে বড় যে পাঁচটি পার্টনারশিপ রয়েছে; এবার সেই সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) এমএস ধোনি ও যুবরাজ সিং: ২৫৬ রান

MS Dhoni's presence important in India's decision-making, says Yuvraj Singh

২০১৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে একটি ওয়ানডে ম্যাচে ভারতের তিন জন টপ অর্ডার ব্যাটম্যান ২৫ রানের মধ্যে দ্রুত ফিরে যায়। এই কঠিন পরিস্থিতির মধ্যে থেকে মহেন্দ্র সিং ধোনি (১৩৪) ও যুবরাজ সিং (১৫০) দুজনেই সেঞ্চুরি হাঁকিয়ে ২৫৬ রানের পার্টনারশিপ গড়েন এবং ভারতীয় দলের স্কোর হয় ৩৮১ রান। শেষ পর্যন্ত তুমুল লড়াইয়ের পর ইংল্যান্ড ১৫ রানের জন্য হেরে যায়। 

৪) সৌরভ গাঙ্গুলী ও শচীন টেন্ডুলকার: ২৫৮ রান

Sourav Ganguly: We would've scored 4000 more runs with two new balls, Sourav Ganguly tells Sachin Tendulkar | Cricket News - Times of India

২০০১ সালে সর্বকালের অন্যতম সেরা ওপেনিং জুটি কেনিয়ার বিপক্ষে ২৫৮ রান করে রেকর্ড সৃষ্টি করে। এর আগে সেরা ওপেনিং জুটির রেকর্ডটি ছিল ২৫২ রানের। এই ম্যাচে সৌরভ গাঙ্গুলী ১১১ রান ও শচীন টেন্ডুলকার ১৪৬ রান করেন। শেষ পর্যন্ত ভারতীয় দল ১৮৬ রানের বিশাল ব্যবধানে জয় পায়।  

৩) মহম্মদ আজহারউদ্দিন ও অজয় জাদেজা: ২৭৫* রান

Mohammad Azharuddin, Ajay Jadeja make their last appearance for India - Cricket Country

১৯৯৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে একটি ওডিআই ম্যাচে ভারতের টপ অর্ডার ব্যাটসম্যানরা খুবই দ্রুত প্যাভিলিয়নে ফিরে যায় এবং সেই সময় দলের স্কোরবোর্ড ছিল ২৬ রানে ৩ উইকেট। পঞ্চম উইকেটে মহম্মদ আজহারউদ্দিন ও অজয় জাদেজা ২৭৫ রানের জুটি বেঁধে তারা দুজনেই সেঞ্চুরি করে অপরাজিত থাকেন।

২) রাহুল দ্রাবিড় ও সৌরভ গাঙ্গুলী: ৩১৮ রান

On this day in 1999: Sourav Ganguly, Rahul Dravid formed 318-run stand against Sri Lanka | Cricket News - Times of India

১৯৯৯ সালের বিশ্বকাপে শ্রীলংকার বিপক্ষে রাহুল দ্রাবিড় ও সৌরভ গাঙ্গুলীর জুটিতে উঠে ৩১৮ রান এবং দলের স্কোর বোর্ড হয় ৩৭৩ রান। এই ম্যাচে সৌরভ গাঙ্গুলী তার ওডিআই ক্যারিয়ারে সেরা ব্যক্তিগত স্কোর ১৮৩ রান করেন এবং রাহুল দ্রাবিড়ের ব্যাট থেকে আসে ১৪৫ রান। শেষ পর্যন্ত ভারতীয় দল ১৫৭ রানের বড় ব্যবধানে জয় পায়।

১) শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়: ৩৩১ রান

Sachin Tendulkar and Rahul Dravid scored unbeaten hundreds as India pulverized Kenya | Photo | Global | ESPNcricinfo.com

১৯৯৯ বিশ্বকাপে সৌরভ ও দ্রাবিড়ের ৩১৮ রানের বিখ্যাত জুটির ঠিক পাঁচ মাস পরে রাহুল দ্রাবিড় আবার শিরোনামে আসেন। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্রাবিড় (১৫৩) ও টেন্ডুলকারের (১৮৬) জুটিতে ওঠে ৩৩১ রান – যা এখনো পর্যন্ত ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রানের জুটি। এই ম্যাচে ভারতীয় দলের স্কোর গিয়ে পৌঁছায় ৩৭৬ রানে এবং ১৭৪ রানের বিশাল ব্যবধানে জয়লাভ করে। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top