Connect with us

মহেন্দ্র সিং ধোনির জন্যই বিখ্যাত ৩ ভারতীয় ক্রিকেটারের ক্যারিয়ার শেষ হয়ে যায়

Cricket

মহেন্দ্র সিং ধোনির জন্যই বিখ্যাত ৩ ভারতীয় ক্রিকেটারের ক্যারিয়ার শেষ হয়ে যায়

ভারতীয় দলের অন্যতম সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি গত ১৫ বছর ধরে দেশের হয়ে খেলছেন যার মধ্যে ১০ বছর তিনি দলের অধিনায়ক হিসেবে যুক্ত ছিলেন। তার অধিনায়কত্বে ভারতের দল অনেক খেতাব জয়লাভ করেছে। কোন সন্দেহ নেই ধোনির অধিনায়কত্বে ভারতীয় দল যেভাবে এগিয়ে গিয়েছে ঠিক তেমনই তরুণ ক্রিকেটাররাও সুযোগ পেয়েছিলেন।

তবে এটা অস্বীকার করা যায় না যে ধোনির কারণেই ভারতের দলের কয়েকজন বিখ্যাত ক্রিকেটার দের শীঘ্রই অবসর নিতে হয়েছিল। তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই তিনজন প্রাক্তন ক্রিকেটার এর সম্পর্কে।

১) ভিভিএস লক্ষ্মণ:

ভারতীয় ক্রিকেট দলের অন্যতম কিংবদন্তি খেলোয়াড় ছিলেন ভিভিএস লক্ষণ যিনি ভারতীয় দলের হয়ে অনেক স্মরণীয় ইনিংস খেলেন। মিডল অর্ডারে ব্যাট করতে নেমে অনেক স্মরণীয় ম্যাচ জিতিয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, অস্ট্রেলিয়ার বিপক্ষে ইডেন গার্ডেনে ২৮১ রানের ম্যারাথন ইনিংস খেলেন।

VVS Laxman's 281 among Ian Chappell's all-time great knocks ...

লক্ষণ তার ক্যারিয়ার যেভাবে শুরু করেছিলেন কিন্তু শেষ দিকে তার পারফরম্যান্স ছিল হতাশাব্যঞ্জক। ধোনির নেতৃত্বে কয়েক বছর খেলার পর হঠাৎ ২০১২ সালে তাকে দল থেকে বাদ পড়ে যান। এর পরেই ভিভিএস লক্ষ্মণ অসন্তুষ্ট হয়ে তিনি অবসর ঘোষণা করেছিলেন। জানা গিয়েছে ফিল্ডিংয়ের সময় মন্থর হওয়ার কারণেই তাকে বাদ দেওয়া হয়।

২) বীরেন্দ্র শেবাগ:

ভারতীয় দলের অন্যতম সফল ওপেনার হলেন বীরেন্দ্র শেবাগ। তার সম্পর্কে সকল ক্রিকেটপ্রেমীরা কমবেশি জানেন। ক্রিকেটের তিন ফরম্যাটেই তিনি ভারতের হয়ে ওপেনার এর ভূমিকা পালন করতেন এবং বেশ কতকগুলি রেকর্ড অর্জন করেন।

Virender Sehwag names which Ramayana character inspired his ...

২০১১ বিশ্বকাপের পর থেকেই তিনি দৃষ্টি সমস্যায় ভুগতে থাকেন। শেষবার তিনি ২০১৩ সালে ভারতে দলের হয়ে খেলার সুযোগ পেয়েছিলেন কিন্তু তবুও তিনি বাদ পড়ে যান ফিল্ডিংয়ে ধীরগামী হওয়ার কারণে। এরপরেও তিনি দুই বছর প্রত্যাবর্তনের জন্য অপেক্ষা করেছিলেন কিন্তু আর কোনো সুযোগ পাননি। ২০১৫ সালে তিনি তাঁর জন্মদিনে অবসর ঘোষণা করে দেন।

৩) রাহুল দ্রাবিড়:

ভারতীয় দলের সবচেয়ে নির্ভরযোগ্য এবং ক্রিকেটপ্রেমীদের কাছে “দ্য ওয়াল” নামে পরিচিত ছিলেন রাহুল দ্রাবিড়। তার ক্যারিয়ারের কথা বলতে গেলে শচীন টেন্ডুলকার এবং সৌরভ গাঙ্গুলীর মতোই তিনি সাফল্য অর্জন করেছিলেন।

ICC Makes a Blunder with the Details of Rahul Dravid

তবে তার ক্যারিয়ারের শেষ দিকটা একেবারেই সুখকর ছিল না। মহেন্দ্র সিং ধোনি জাতীয় দলের অধিনায়ক হওয়ার পরেই রাহুল দ্রাবিড়ের ক্রিকেট ক্যারিয়ার ধীরে ধীরে নিস্তেজ হয়ে পড়ে। ২০১১ বিশ্বকাপে তাকে দলে নির্বাচিত করা হয়নি। এর পরেই তিনি তার ক্রিকেট ক্যারিয়ারকে বিদায় জানিয়ে দেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top