Connect with us

পাউডারে মিশে আছে ক্যান্সারের উপাদান! কাওকে সতর্ক করেনি জনসন অ্যান্ড জনসন

News

পাউডারে মিশে আছে ক্যান্সারের উপাদান! কাওকে সতর্ক করেনি জনসন অ্যান্ড জনসন

মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত শিশু পণ্য ফার্মাসন সংস্থা জনসন ও জনসনের ট্যালকম পাউডারর বিরুদ্ধে মামলা দায়ের অনেক আগেই হয়েছিল কারণ তাদের পাউডারে নাকি মিশে রয়েছে ক্যান্সারের উপাদান। এবার সেই মামলার রায় দিল আদালত। এই ব্র্যান্ডের ট্যালকম পাউডারে ক্যান্সারের ঝুঁকি থাকার কারণে ২.১ বিলিয়ন মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। 

Johnson & Johnson stops selling talc-based baby powder | Financial ...

জনসন অ্যান্ড জনসন কোম্পানিকে এর আগে ৪৪০ কোটি টাকা জরিমানা করেছিল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আদালত। এই পাউডার মেখে যে ২২ জন ব্যক্তি ক্ষতিগ্রস্ত হয়েছিলেন তাদের মধ্যে ওই টাকা বন্টনের রায় দিয়েছিল আদালত কর্তৃপক্ষ।

গবেষণাগারে পরীক্ষায় প্রমাণিত হয়েছে জনসন অ্যান্ড জনসন কোম্পানির পাউডারে অ্যাসবেস্টাস নামক একটি উপাদান রয়েছে যা ক্যান্সার সৃষ্টিকারী উপাদান।

বহুদিন ধরেই এই মার্কিন সংস্থার বিরুদ্ধে মামলা চলছিল। ওই মামলার রায় বহাল রেখে আদালত ২১০ কোটি টাকা জরিমানা করেছে। আদালতের তরফ থেকে জানানো হয়েছে, এর মধ্যে অ্যাসবেস্টাস নামে একটি রাসায়নিক রয়েছে তা জেনেও পণ্য বিক্রি করেছিল। এই রাসায়নিক ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। ভুক্তভোগীরা মানসিক এবং শারীরিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই সংস্থাটি এমন সিদ্ধান্তের বিরুদ্ধে মিসৌরির সুপ্রিম কোর্টে আপিল করবে। এছাড়াও জনসন অ্যান্ড জনসনের বিরুদ্ধে পুরো আমেরিকা জুড়ে হাজার হাজার মামলা ঝুলছে। এই বেবি পাউডারের মধ্যেই লুকিয়ে রয়েছে মারাত্মক ক্যান্সারের উপাদান তা সত্ত্বেও ক্রেতাদের সতর্ক করেনি তারা।

Continue Reading
Click to comment

Trending ..

To Top