Connect with us

ক্রিকেট

শচীন টেন্ডুলকারের এই চারটি বোলিং রেকর্ড প্রায় তিন দশক ধরে অক্ষত রয়েছে

ক্রিকেট ঈশ্বর” শচীন টেন্ডুলকারকে কেবল আমরা একজন বিখ্যাত ব্যাটসম্যান হিসেবে তিনি। তবে তিনি বোলার হিসেবে এমন কয়েকটি রেকর্ড সৃষ্টি করেছেন, যা প্রায় তিন দশক ধরে অক্ষত রয়েছে। দলের প্রয়োজনে কখনো কখনো বল হাতে উইকেট তুলেছেন। জানিয়ে রাখি, আন্তর্জাতিক ক্রিকেটে তার ২০১টি উইকেট রয়েছে।

আজকের প্রতিবেদনের রয়েছে, শচীন টেন্ডুলকারের বোলিং সম্পর্কে এমন ৪টি রেকর্ড ভাঙা প্রায় অসম্ভব। চলুন সেই সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) শেষ ওভারে ৬ রানেরও কম দিয়ে ২ বার জয়:
বর্তমানে যদি শেষ ওভারে ১০-১২ রান দরকার থাকে তাহলে জয় নিশ্চিত ধরা হয়। কিন্তু শচীন বল হাতে শেষ ওভারে ৬ রানের কম থাকা সত্ত্বেও দুইবার ভারতকে জিতিয়েছেন।

Image result for sachin tendulkar bowling

১৯৯৩ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একটি ওডিআই ম্যাচে শেষ ওভারে ৬ রান ডিফেন্ড করেন শচীন টেন্ডুলকার। এরপর ১৯৯৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ ওভারে একই কাজ করেছিলেন তিনি।

২) এশিয়া কাপে সর্বাধিক উইকেট নেওয়া ভারতীয় স্পিনার:
শচীন টেন্ডুলকার ক্রিকেট ক্যারিয়ারে কখনোই বোলিং এর ধারাবাহিকতা বজায় রাখেন নি। কিন্তু ২০০৪ সালে এশিয়া কাপ চলাকালীন প্রতিটি ম্যাচেই বোলিং করেছিলেন।

Image result for sachin tendulkar bowling

এই সময় তিনি ৫ ম্যাচে ১২টি উইকেট তুলে নেন যা এশিয়া কাপে কোন ভারতীয় স্পিনারের সর্বোচ্চ উইকেট। ফাস্ট বোলারের কথা বললে, ইরফান পাঠান ১৪টি উইকেট নিয়েছেন।

৩) সর্বকনিষ্ঠ ভারতীয় উইকেট শিকারি:
মাত্র ১৬ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেছিলেন শচীন টেন্ডুলকার। সেই হিসেবে বল করতে সর্বকনিষ্ঠ ভারতীয় বোলার হিসেবে উইকেট তুলে নেন।

Image result for sachin tendulkar bowling

১৯৯০ সালে শ্রীলংকার বিরুদ্ধে তিনি (১৭ বছর ২২৪ দিনে) প্রথম উইকেট শিকার করেন রওশন মহানামাকে আউট করে। এই ম্যাচে শচীন টেন্ডুলকার ৫৩ রান দিয়ে দুটি উইকেট নিয়েছিলেন।

৪) ১৯০ এর ঘরে দুজনকে আউট:

10 of Sachin Tendulkar's Midas moments as a bowler - Cricket Country

সেঞ্চুরি হোক বা ডাবল সেঞ্চুরি এই পরিস্থিতিতে ব্যাটসম্যানরা খুবই মনোযোগ সহকারে ব্যাটিং করেন, এই পরিস্থিতিতে তাদেরকে আউট করা খুবই কঠিন। তবে এই অসম্ভব কাজকে সম্ভব করে দুইবার দেখিয়েছেন শচীন টেন্ডুলকার। পাকিস্তানের বিপক্ষে একটি ওডিআই ম্যাচে সাঈদ আনোয়ারকে ১৯৪ রানে এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি টেস্ট ম্যাচে হার্সেল গিবসকে ১৯৬ রানে আউট করেছিলেন।

Continue Reading
Click to comment

এখন সবাই যা পড়ছে ..

To Top