Connect with us

News

কার্যকর হলো নতুন ট্রাফিক আইন! নিয়ম ভাঙলে ৫ গুন জরিমানা

দুর্গাপূজার আগেই ট্রাফিক আইন কে আরও সুরক্ষিত করতে কড়া পদক্ষেপ নিল সরকার। আজ ১লা সেপ্টেম্বর থেকে এই আইন কার্যকর হল। নতুন ট্রাফিক আইনে মোটর ভেহিকল আইন আওতায় হয়েছে। এমনকি জরিমানা মূল্য ৫ গুন হারে বৃদ্ধি করা হলো। ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে যে দমকলের গাড়ি কিংবা অ্যাম্বুলেন্স এর পথ অবরোধ করলে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। আরো যে সমস্ত নিয়ম গুলি তৈরি হলো বিস্তারিত ভাবে জেনে নিন।

১) ড্রাইভিং করার সময় আপনি যদি গাড়ির সাথে সিটবেল্ট না পড়েন তাহলে আপনাকে সাথে সাথে ১ হাজার টাকা জরিমানা দিতে হবে। যা আগে ছিল ২০০ থেকে ৫০০ টাকা। সুতরাং আপনার বাড়িতে গাড়ি থাকলে অবশ্যই সিটবেল্ট লাগিয়ে ড্রাইভ করুন।

২) ব্যস্ত জীবনে অনেকেই ট্রাফিক নিয়ম ভেঙ্গে ফেলেন কিন্তু এই নতুন নিয়মে বলা হয়েছে ১০০০ টাকার বদলে প্রায় ১০ হাজার টাকা জরিমানা করা হতে পারে।

৩) নতুন নিয়মে বদ্ধপরিকরভাবে এক আইন চালু হয়েছে যেখানে বলা হয়েছে, ১৮ টাকা কম বয়সী যে কেউ গাড়ি চালালে সেই গাড়ির সমস্ত কাগজপত্র বাতিল করা হবে এবং জরিমানা হিসেবে দিতে হবে নগদ ২৫ হাজার টাকা।

৪) ধোঁয়া পরীক্ষার কাগজ অর্থাৎ পলিউশন সার্টিফিকেট যদি না থাকলে তার জন্য আগে ১০০ টাকা দিতে হতো এবারে পাঁচগুণ বেশি অর্থাৎ ৫০০ টাকা দিতে হবে।

৫) এই আইনে বাইকে ক্ষেত্রেও এক বড়োসড়ো নিয়ম আনা হয়েছে তাতে বলা হয়েছে, বাইকে যদি দুজনের বেশি ব্যক্তি বসে তাহলে ৫০০ টাকা জরিমানা করা হবে। আগে ১০০ টাকা করে নেওয়া হতো।

৬) বাড়ি থেকে বের হচ্ছেন! অবশ্যই আপনার লাইসেন্সটি নিয়ে বের হন না হলে আপনার পকেট থেকে ট্রাফিক পুলিশকে ৫০০০ টাকা দিতে হবে যা আগে ৫০০ টাকা ছিল।

আরও পড়ুনঃ খালি গায়েই শুটিং করলেন নায়িকা, দেখুন ভিডিও 

৭) হেলমেট পরা নিয়ে ট্রাফিক আইন প্রথম থেকেই ছিল তবে এবার কয়েক গুণ হারে সেই জরিমানা বৃদ্ধি করা হয়েছে। আগে দিতে হতো ১০০ থেকে ৩০০ টাকা এখন আপনাকে দিতে হবে ৫০০ থেকে ১০০০ টাকা।

৮) ব্যস্ত জীবনে মানুষ গাড়ি চালাতে চালাতে মোবাইল ফোন ব্যবহার করছে। এটি ট্রাফিক আইন এর আগেই নিষিদ্ধ হয়েছে যেখানে জরিমানা দিতে হতো ১০০০ টাকা, এবার ধরতে পারলেই আপনার পকেট থেকে ৫০০০ টাকা খসে যাবে।

আরও পড়ুনঃ ৩ যুবতীর সাথে বিছানায় ধরা পড়লেন এই বিখ্যাত ক্রিকেটার

৯) এছাড়া ট্রাফিক আইনে সবসময় গতি নিয়ন্ত্রণে জন্য বলা হয়ে থাকে তবে আপনি যদি বেগতিতে কিংবা নিয়ন্ত্রণ হারিয়ে গাড়ি চালান তাহলে আপনাকে দিতে হবে ৫ হাজার টাকা জরিমানা, যা আগে ছিল ১০০০ টাকা।

১০) আপনি যদি ড্রাইভার হিসেবে অনভিজ্ঞ হন তাহলে কখনোই গাড়ি নিয়ে বের হবেন না। কারণ রং রুটে ভুল করেও ড্রাইভ করলে হতে পারে ৫ হাজার টাকা জরিমানা। এর আগে এই জরিমানা প্রায় ১০০০ থেকে দেড় হাজার টাকার মত ছিল।

Continue Reading
Click to comment

Trending ..

To Top