Connect with us

জ্বর না হয়েও করোনাতে আক্রান্ত অনেকেই, কি কি বিষয়ে সতর্ক হতে বলছেন চিকিৎসকেরা

Health

জ্বর না হয়েও করোনাতে আক্রান্ত অনেকেই, কি কি বিষয়ে সতর্ক হতে বলছেন চিকিৎসকেরা

এখন যা পরস্থিতি সামান্য জ্বর হওয়া মানেই আমাদের মনে একটা আতঙ্ক তৈরি হওয়া, যা করোনার অন্যতম উপসর্গের কারণ হিসেবে ধরা হচ্ছে। তবে সম্প্রতি দিল্লির এক গবেষণায় জানা গিয়েছে যে, ৪৪ শতাংশ করোনা আক্রান্তরাই জ্বরের উপসর্গহীন।

তবে কোন কোন বিষয়ে আমাদের সতর্ক হতে হবে সেই বিষয়গুলি জানিয়েছেন চিকিৎসকেরা। চিকিৎসকদের মতে, উপসর্গহীন আক্রান্ত বলে কিছুই হয়না, তবে যাদের জ্বর ছিল না, কিন্তু সামান্য মাথাব্যথা বা সর্দি ছিল আবার সেরেও গিয়েছেন। কিন্তু অজান্তে অন্যকে সংক্রমিত করছেন তাদের উপসর্গহীন বাহক বলা যেতে পারে।

Fever

এই সময়ে অর্থাৎ বর্ষাকালে অনেকেই জ্বর সর্দি-কাশি নিয়ে ভুগতে থাকেন। এসব ছাড়াও অনেকেই কিছুদিন ধরে কোন গন্ধ পাচ্ছিলেন না তবে এমনি সুস্থ হয়ে গিয়েছেন কিন্তু করোনা পরীক্ষা করে দেখা গিয়েছে তাদের রিপোর্টে পজিটিভ এসেছে। তাই জ্বরকেই একমাত্র করোনার উপসর্গ হিসেবে ধরা হচ্ছে না।

বেশ কয়েকজন রোগীর দূর্বলতা বোধকেও অন্যতম করোনার উপসর্গ হিসেবে দেখা দিয়েছে যাদের কিন্তু জ্বর ছিল না। এছাড়াও খিদে কমে যাওয়া অথবা যারা সামান্য পেটে ব্যথা নিয়ে এসেছেন আবার কিছু জনের মাথা যন্ত্রণা ছিল তবে শরীরে তাপমাত্রা ছিল না, তাদেরও রিপোর্ট পজিটিভ এসেছে।

  ছবি: Anandabazar

এছাড়াও চিকিৎসকেরা জানিয়েছেন যে, সামান্য গলাব্যথা, হাঁচি-কাশি এরমধ্যে সবগুলোই অথবা যেকোনো দুটি উপসর্গ রয়েছে এমন রোগীর ক্ষেত্রেও করোনা ধরা পড়েছে। তবে এই মুহূর্তে জ্বর হওয়াটাই প্রাথমিক লক্ষণ নয়। এছাড়াও ডায়রিয়া, বুকে ব্যথা বা চাপ লাগা এমনকি বারবার ঘুম-পাওয়া উপসর্গগুলিও করোনা আক্রান্তদের মধ্যে দেখা দিয়েছে।

চিকিৎসকদের মতে, এখন সামান্য ঠান্ডা লাগাকে হালকাভাবে নেওয়া উচিত না, শরীরে কোন রকম সমস্যা দেখা দিলে রক্ত পরীক্ষা করা উচিত। অনেকেই জ্বরকে হালকাভাবে নেন, সঠিকভাবে তাপমাত্রা মাপেন না। তবে রাজ্যের যা পরিস্থিতি এই মুহূর্তে সকলকে সতর্ক থাকতে হবে।

জরুরী ঘোষনা: করোনা আক্রান্ত ব্যক্তিদের জন্য কয়েকটি বিশেষ হেল্পলাইন চালু করছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। এই হেল্পলাইন গুলিতে অ্যাম্বুলেন্স ও টেলিমেডিসিন সংক্রান্ত পরিষেবা পাওয়া যাবে।

• সার্ভিস হেল্পলাইন নম্বর: 1800 313 444 222

• টেলিমেডিসিন সংক্রান্ত হেল্পলাইন নম্বর: 033-23576001

Continue Reading
Click to comment

More in Health

Trending ..

To Top