Connect with us

স্বাস্থ্য

কোভিড আক্রান্ত হয়ে বাড়িতে রয়েছেন? হঠাৎ শ্বাসকষ্ট হলে কি করবেন জেনে নিন

করোনার দ্বিতীয় ঢেউয়ে দিন দিন বেড়ে চলেছে আক্রান্ত রোগীর সংখ্যা। হাসপাতালের পড়েছে বেড এর অভাব। তাই চিকিৎসকেরা আক্রান্ত রোগীদের বাড়াবাড়ি হওয়া পর্যন্ত বাড়িতে থাকারই উপদেশ দিচ্ছেন। কিন্তু বাড়িতে থাকাকালীন হঠাৎ করে যদি শ্বাসকষ্ট শুরু হয়ে যায় তখন কি করবেন? এই সময়ে ডাক্তাররা এক বিশেষ পদ্ধতির কথা বলেছেন, যার নাম হল ‘প্রোনিং’।

What Does Shortness of Breath Feel Like? Doctors Explain Coronavirus  Symptom | Health.com

এই বিশেষ পদ্ধতিতে আপনি পেটের উপর ভর দিয়ে শুতে পারেন। তাহলে শ্বাস-প্রশ্বাসে অনেক সুবিধা হবে এবং করোনা রোগীদের ক্ষেত্রে এটি খুবই কার্যকরী।

▪️ কি ভাবে করবেন?

একসঙ্গে চার পাঁচটা বালিশ পাশাপাশি রেখে তার ওপর উপুড় হয়ে শুয়ে থাকতে হবে। মাথা বা গলার কাছে দুটি বালিশ, বুক থেকে পিঠ দু’তিনটে বালিশ এবং আর একটা বালিশ পায়ের তলায় রাখবেন।

শুয়ে থাকা অবস্থায় ঘনঘন পাশ ফিরতে হবে, আধ ঘণ্টার বেশি একদিকে ফিরে শোয়া চলবে না। এভাবে ঘন্টাখানেক শুয়ে থাকলে আক্রান্ত রোগীরা অনেকটাই বেশি শ্বাস-প্রশ্বাসে সুবিধা পাবেন।

গ্রাফিক্স আনন্দবাজার

▪️ কাদের জন্য উপযুক্ত নয় —

১) গর্ভবতী মহিলাদের জন্য। ২) যারা হৃদরোগের সমস্যায় ভুগছেন। ৩) যাদের শিরদাঁড়ায় কোনরকম সমস্যা রয়েছে।

▪️ অন্যকে কিভাবে সাহায্য করবেন —

হঠাৎ আপনার বাড়ির কোন লোকের শ্বাসকষ্ট শুরু হয় এবং সেক্ষেত্রে যদি চটজলদি কোনো ব্যবস্থা না নিতে পারেন তাহলে কি করনীয়?

কুহকের টানেই জীবনে ফেরে মানুষ | প্রথম আলো

প্রথমে রোগীর দেহের নিচে একটা চাদর পাততে হবে। আর একটা চাদর হাতের নিচ দিয়ে মুড়িয়ে নিতে হবে, যাতে চাদর ধরে টানলে আপনি তাকে এদিক থেকে ওদিকে গড়িয়ে দিতে পারেন। এভাবে আপনাকে বারবার বিছানায় রোগীর জায়গা বদল করে দিতে হবে।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top