অফবিট

সবচেয়ে পরিষ্কার পরিচ্ছন্ন শহরের তালিকায় জায়গা পেল ভারতের এই ৫টি শহর

ভারতবর্ষ পৃথিবীর একটি বৈচিত্র্যময় দেশ, যেখানে পাহাড় পর্বত, নদী নালা সমুদ্র, বন জঙ্গল সবকিছুই ঘিরে রয়েছে এই দেশটিকে। ভ্রমন প্রিয় মানুষেরা ভারতের বিভিন্ন জায়গায় ঘুরতে বের হন বিশেষ করে শীতকালে কিংবা ছুটির দিনগুলিতে। আজকের প্রতিবেদনে এমন পাঁচটি শহরের সম্পর্কে বলবো যেগুলো এ বছর সবচেয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন শহরে প্রথম সারির তালিকায় তকমাও পেয়েছে, এইসব শহরগুলিতে আপনি ঘুরে আসতে পারেন।

চলুন জেনে নেওয়া যাক ভারতের বর্তমানে সবচেয়ে পাঁচটি পরিষ্কার-পরিচ্ছন্ন শহর –

৫) সুরাট, গুজরাট:-

Related image
Pic source: times of india

ভারতবর্ষের সবচেয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন শহরের তালিকায় পঞ্চম নম্বরে রয়েছে সুরাট, গুজরাট এর দ্বিতীয় বৃহত্তম শহর। শুধু তাই নয় এটি কে ভারতের “সূচিকর্মের বাণিজ্যিক রাজধানী” হিসেবে গণ্য করা হয় কারণ এটি একটি দ্রুত বর্ধনশীল শহর। এখনকার প্রধান ব্যবসা হলো হিরা পালিশ ওর টেক্সটাইল যা দিয়ে সেখানকার মানুষেরা প্রচুর রাজস্ব আয় করছে। এই শহরটি চারিপাশে শুধু সবুজেঘেরা আপনি ভ্রমণপিপাসু ব্যক্তি হলে এই শহরটি ঘুরে আপনি দেখতে পারেন। এই শহর অতি মনমুগ্ধকর জায়গা আছে যেখানে আপনার সত্যি ভালো লাগবে এছাড়া আপনি পোশাক পরিচ্ছদের জন্য কিন্তু যেতে পারেন।

৪) বিশাখাপত্তনম, অন্ধ্রপ্রদেশ:-

 

অন্ধ্রপ্রদেশের এই শহরটি ভারতের সবচেয়ে পরিষ্কার শহরের তালিকায় চতুর্থ নম্বর স্থান পেয়েছে। এই শহরে প্রচুর লোক বসবাস করে এবং সেখানকার প্রত্যেক নাগরিক পরিবেশ সম্পর্কে সচেতন যে কারণে তাদের শহরকে আবর্জনা মুক্ত করে তুলে স্বচ্ছ অভিযানের প্রথম সারির তালিকায় নাম লিখিয়েছে।

৩) চন্ডিগড়, পাঞ্জাব-হরিয়ানা:-

ভারতের দুই রাজ্যের রাজধানী চন্ডিগড় স্বচ্ছ অভিযান এর প্রথম সারির তালিকা তৃতীয় নম্বরে নাম লিখিয়েছে। এটি অবশ্য সৌর শহর হিসেবে পরিচিত। কারণ সেখানে তারা বেশি ভাগ প্রাকৃতিক শক্তিকে ব্যবহার করছে পরিবেশ দূষণ এর হাত থেকে বাঁচার জন্য। এটি ভারতের প্রথম সবুজ এবং পরিষ্কার শহর হিসেবেও পরিচিত। এই শহরে ভ্রমণপিপাসু ব্যক্তিদের জন্য নানান দর্শনীয় স্থান রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল মাতা চান্দি মন্দির।

আরও পড়ুনঃ নকল করে বেশিদিন সাফল্য ধরে রাখা যায় না, রাণুকে পরামর্শ লতাজির

আরও পড়ুনঃ জিও সিম ব্যবহার করছেন? তাহলে এক্ষুনি সাবধান হন

২) ভোপাল, মধ্য প্রদেশ:-

ভারতের স্বচ্ছ তালিকা শহরগুলির মধ্যে দ্বিতীয় স্থানে অবস্থিত মধ্যপ্রদেশে এই রাজধানী। ১৯৮৪ সালে বিষাক্ত গ্যাসে সারা শহরে ছড়িয়ে গিয়েছিল যার জন্য অনেক মানুষ প্রাণ হারায় তারপর থেকেই ধীরে ধীরে এই শহরটি পরিবেশের প্রতি সচেতনতা দেখাতে শুরু করে। আর আজ তারা ভারতের পরিষ্কার পরিচ্ছন্ন শহরের তালিকায় দ্বিতীয় স্থানে অবস্থিত।

১) ইন্দোর, মধ্যপ্রদেশ:-

Related image

ভারতের সবচেয়ে পরিষ্কার পরিচ্ছন্ন শহরের তালিকায় প্রথম হয়েছে মধ্যপ্রদেশের এই বৃহত্তম শহর ইন্দোর। ইন্দোর এই নিয়ে তিনবার পরিষ্কার-পরিচ্ছন্ন শহরের তাপমাত্রা। মধ্যপ্রদেশ অধিকাংশ বাণিজ্যিক কেন্দ্র হিসেবে ইন্দোরকে বেছে নিয়েছে। এই বিখ্যাত শহরটিতে প্রচুর লোক বসবাস করেন এবং তারা শহরকে আরো সুন্দরভাবে সাজিয়ে তুলছে পরিবেশের প্রতি সচেতনতার কথা ভেবে।

error: Content is protected !!