ক্রিকেট

ভারত-ওয়েস্ট ইন্ডিজ: আজ থেকে ম্যাচের নতুন নিয়ম ঘোষণা আইসিসির

আজ থেকে শুরু হচ্ছে ভারত ওয়েস্ট ইন্ডিজ ৩ টি টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ হায়দ্রাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে। বাকি দুটি হবে যথাক্রমে ৮ এবং ১১ ডিসেম্বর তিরুবন্তপুরম এবং মুম্বাইতে। তবে আজকের ম্যাচে বহু অদল-বদল হতে চলেছে নিয়মে। ভবিষ্যতে নো বল নিয়ে কোনো বিতর্ক যাতে না হয় তার জন্য গত বৃহস্পতিবার আইসিসি তরফ থেকে এই বিশেষ নিয়মের কথা জানিয়েছেন তারা। তাই আজকের ম্যাচেই সেই নিয়ম চালু করে দেখে নেবে এটি ভবিষ্যতের জন্য প্রযোজ্য কিনা।

Image result for India West Indies T20

আইসিসির নিয়ম অনুযায়ী, আজকের ম্যাচে নোবেল বিতর্ক নিয়ে তৃতীয় আম্পায়ার ট্রায়াল হিসেবে যোগদান করা হচ্ছে। যদি এটি সফল হয় তাহলে আগামী দিনের জন্য এই বিতর্ক এগিয়ে যেতে আইসিসি তৃতীয় আম্পায়ার মাঠে যোগদান করবে। আইসিসি তাদের বিবৃতিতে জানিয়েছে যে, বল করার সময় বোলারের সামনের পা কোথায় গিয়ে পড়ছে সেটা দেখে বিচার করবে মাঠের থার্ড আম্পায়ার। যদি নো বল হয় তবেই ওই আম্পায়ার মাঠের আম্পায়ারকে জানাতে পারবে। তার আগে মাঠের আম্পায়ার নো বলের জন্য কোন সিদ্ধান্ত নিতে পারবে না।

Image result for ক্রিকেট নো বল

আজ ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি খেলতে নামবে ওয়েস্ট ইন্ডিজ। হায়দরাবাদে অনুষ্ঠিতব্য এই ম্যাচ দিয়েই ক্রিকেটে যোগ হচ্ছে নতুন মাত্রা। এখন থেকে পায়ের ‘নো ’ কল করবেন তৃতীয় আম্পায়ার।

অন ফিল্ড আম্পায়ারের পক্ষে পায়ের ‘নো’ এবং ডেলিভারি দুটো এক সঙ্গে পর্যবেক্ষণ করা কঠিন হয়ে যায়। অনেক সময় দেখা যায় আম্পায়ার আউট দিয়েছেন কিংবা আউট হওয়ার পর বাইশ গজ ছেড়ে যাচ্ছেন ব্যাটসম্যান। কিন্তু রিপ্লেতে দেখা যায় ডেলিভারির আগে পায়ের ‘নো’ হয়েছে বোলারের।

Image result for ক্রিকেট নো বল

এই ধরনের বিতর্ক ও বিভ্রান্তি দূর করতেই ফিল্ড আম্পায়ারের দায়িত্ব ও চাপ কমানোর সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। বৃহস্পতিবার এক বিবৃতিতে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা বলেছে, ‘ফিল্ড আম্পায়ারের পক্ষে সবকিছু নজরে রাখা কঠিন। বোলারের পা সীমা অতিক্রম করছে কিনা, এখন থেকে তৃতীয় আম্পায়ার তা পর্যবেক্ষণ করবেন ‘

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ‘বল ‘নো’ হলে তৃতীয় আম্পায়ার তৎক্ষণাত ফিল্ড আম্পায়ারকে জানিয়ে দেবেন (মাইক্রোফোনের সাহাজ্যে)। তবে অন ফিল্ড আম্পায়ার কোনোভাবেই পায়ের ‘নো’ এর সিদ্ধান্ত জানাতে পারবেন না। আর বেনিফিট অব ডাউটের সিদ্ধান্ত বোলারদের অনুকূলে থাকবে। বোলারদের জন্য এটা খুব গুরুত্বপূর্ণ।’