Connect with us

যে পাঁচ জন বিদেশি অধিনায়ক, ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার ছিলেন

Cricket

যে পাঁচ জন বিদেশি অধিনায়ক, ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার ছিলেন

ভারতবর্ষে বহু নামিদামি ক্রিকেটার ছিলেন যারা আন্তর্জাতিক ক্রিকেট খেলার যোগ্য হলেও দলে জায়গা পায়নি। ভারত কেবল জাতীয় দলে নয়, সারা বিশ্বে এমন অনেক দুর্দান্ত ক্রিকেটারদের উপহার দিয়েছে। এই ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটাররা বিদেশের হয়ে আন্তর্জাতিক খেলেছেন আবার দুরন্ত পারফরমেন্সের কারণে কেউ কেউ সেই দেশের অধিনায়কের দায়িত্বও পালন করেছেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, যে পাঁচ ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার, অন্যদেশের অধিনায়ক হয়েছিলেন; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) হাশিম আমলা:

Hashim Amla breaks Virat Kohli's record to become fastest batsman to reach 17 ODI centuries | India.com

দক্ষিণ আফ্রিকার বিখ্যাত ব্যাটসম্যান হাশিম আমলা একজন ভারতীয় বংশোদ্ভূত। তার দাদু গুজরাটের সুরাতে বসবাস করতেন। এরপরে তার পরিবার দক্ষিণ আফ্রিকায় চলে আসে। সেখানে হাশিম আমলা বড় হয়ে জাতীয় দলে যোগদান করেন। দুরন্ত পারফরম্যান্সের কারণে তিনি ২০১৪ সালে টেস্ট দলের অধিনায়ক হন।

২) রোহান কানহাই:

Windies legend Rohan Kanhai is 85 not out | Loop News

প্রথম ভারতীয় বংশোদ্ভূত ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ছিলেন রোহান কানহাই। তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়ে মোট ৭৯টি টেস্ট ম্যাচ খেলেন, যেখানে ৪৭.৫৩ ব্যাটিং গড় নিয়ে ৬,২২৭ রান করেছিলেন।

৩) নাসির হুসেন:

Nasser Hussain v Nasir Hossain quiz: Can you tell the difference? | Cricket News | Sky Sports

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক নাসির হুসেন ১৯৬৮ সালে তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে জন্মগ্রহণ করেছিলেন। কাজের সূত্রে তার পিতা ইংল্যান্ডে চলে আসেন এবং পিতার ইচ্ছাতেই তিনি ক্রিকেটার হয়েছিলেন। ১৯৯৯ সালে ইংল্যান্ডের দলের নেতৃত্ব হাতে পান এবং তিনি ইংল্যান্ডের হয়ে ৯৬টি টেস্ট এবং ৮৮টি ওডিআই ম্যাচ খেলেছিলেন।

৪) আসিফ করিম:

Fading hero: The Aasif Karim story - Sport - DAWN.COM

ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার আসিফ করিম কেনিয়ার ওডিআই দলের অধিনায়ক ছিলেন। তিনি জাতীয় দলের হয়ে মোট ৩৪টি ওডিআই ম্যাচ খেলেছিলেন। ২০০৩ বিশ্বকাপে তিনি কেনিয়া দলকে নেতৃত্ব দেন এবং শেষ পর্যন্ত করিমের দল সেমিফাইনালে পৌঁছেছিল।

৫) আশীষ বাগাই:

Cricket captain urges funding to expand sport in Canada - The Globe and Mail

আশীষ বাগাইও ভারতীয় বংশোদ্ভূত খেলোয়াড় ছিলেন। দিল্লিতে জন্মগ্রহণকারী এই ক্রিকেটার কানাডায় চলে আসেন। এই সময় তিনি মোট ৬২টি ওয়ানডে ও ৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন। এরপর দুরন্ত পারফরমেন্সের কারণে তিনি কানাডা দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছিলেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top