Connect with us

দুর্বল হয়ে পড়ছে করোনাভাইরাস, প্রতিষেধক ছাড়াই নির্মূল হবে, দাবি ইতালি গবেষকের

News

দুর্বল হয়ে পড়ছে করোনাভাইরাস, প্রতিষেধক ছাড়াই নির্মূল হবে, দাবি ইতালি গবেষকের

এখনো পর্যন্ত সারা বিশ্বের প্রায় ৪ লক্ষ মানুষ মারা গেছে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে। তবে এবার ধীরে ধীরে করোনার বিরুদ্ধে লড়াইয়ে ঘুরে দাঁড়াচ্ছে মানবজাতি। এই ভাইরাসের বিরুদ্ধে কয়েকটি প্রতিষেধক এখনো আসার অপেক্ষায় রয়েছে। ঠিক সেই মুহূর্তে ইতালির এক গবেষক দাবি করেছেন যে প্রতিষেধক ছাড়াই সম্পূর্ণভাবে নির্মূল হবে করোনাভাইরাস।

Coronavirus to hit short-term summer programs hardest - BOSSA

ইতালির এক জেনারেল হাসপাতালের সংক্রামক রোগের প্রধান গবেষক অধ্যাপক মাত্তিও বাসেত্তি দাবি করেছেন যে, ক্রমশ দুর্বল হয়ে শক্তি হারিয়ে ফেলছে করোনাভাইরাস। তাই কোন রকম প্রতিষেধক ছাড়াই সম্পূর্ণভাবে নির্মূল হয়ে যাবে মানব শরীর থেকে। তিনি জানিয়েছেন যে, এই রোগে আক্রান্ত ব্যক্তিরা আগের তুলনায় অনেক দ্রুত সেরে উঠছেন।

ইতালির ওই গবেষকের দাবি, করোনাভাইরাস যেভাবে মহামারীর দিকে এগিয়ে গিয়েছিল তার গতি অনেকটাই কমে গিয়েছে। তিনি এও বলেছেন, প্রতিনিয়ত এই ভাইরাসের জিনগত পরিবর্তনের ফলেই হয়তো দুর্বল হয়ে পড়েছে।

Image

তবে এই যুক্তি মেনে নিতে নারাজ বিশ্বের অন্যান্য বৈজ্ঞানিকেরা। এই যুক্তি স্বপক্ষে ইতালির গবেষক কোন তথ্যই পেশ করতে পারেনি। অত্যাধুনিক চিকিৎসা ব্যবস্থা এবং মানুষের সচেতনতার কারণেই হয়তো আগের মত মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে না।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইতালি গবেষকের এই যুক্তিতে জল ঢেলে দিয়ে বলেছে কোন বিজ্ঞানসম্মত প্রমাণ নেই বা এখনো পর্যন্ত ৩৫ হাজারেরও বেশি করোনা ভাইরাসের জিনগত তথ্য বিশ্লেষণ করেও কোনভাবে দুর্বলতার কারণ খুঁজে পাওয়া যায়নি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top