Connect with us

ভালো থাকার জন্য কোন অভ্যাসগুলি ত্যাগ করার কথা বলেছেন চাণক্য?

Facts

ভালো থাকার জন্য কোন অভ্যাসগুলি ত্যাগ করার কথা বলেছেন চাণক্য?

চাণক্য মানবজীবনের প্রতিটি বিষয় খুব কাছ থেকে দেখেছিলেন এবং তার দেওয়া উপদেশগুলি আজও সমানভাবে সমাদৃত। তিনি আলোচনা করেছিলেন মানুষের জীবনে বিভিন্ন সমস্যা নিয়ে এবং তার পথ দেখিয়েছিলেন কিভাবে ভালো থাকা যায়।

চাণক্যের মতে, প্রতিটি মানুষের মধ্যেই সু অভ্যাস থাকে। আর এই অভ্যাস গুলি বজায় রাখার জন্যই মানুষ বহু সাফল্য পান। আবার কিছু মানুষ আছে যারা খারাপ অভ্যাস এর ফাঁদে পা দিয়ে ধীরে ধীরে তারা লুপ্তপ্রায় হয়ে যায়। এখন চলুন জেনে নেওয়া যাক যে অভ্যাস গুলি ত্যাগ করা উচিত।

Chanakya Niti: How To Prepare Yourself For Bad Times | Samaja Live ...

১) অন্যদের নিন্দা করা:
চাণক্যের মতে অন্যদের নিন্দা করা একেবারেই উচিত। এই অভ্যাস মানুষের মধ্যে থাকা হল একপ্রকার গুরুতর ব্যাধি। আর যারা এই রোগে আক্রান্ত হন তাদের পত্তনের দিন শুরু হয়। সুতরাং এই অভ্যাস থাকলে ইতিমধ্যেই ত্যাগ করা উচিত।

২) মিথ্যা বলা:
চাণক্যের মতে যারা মিথ্যা কথা বলে তাদের কেউই পছন্দ করে না। এটি এমন একটি অভ্যাস যা সাফল্যের পথে বড় বাধা সৃষ্টি করে। তাই সাফল্য অর্জন এবং জীবনের পথে এগিয়ে যাওয়ার জন্য মিথ্যা বলে সাফল্য পেলেও বেশিদিন স্থায়ী হয় না। কখনো না কখনো চরম বিড়ম্বনার সম্মুখীন হতে হয়।

৩) লোভ-লালসা থাকা:
চাণক্যের মতে, অন্যান্য বাজে অভ্যাস গুলির মধ্যে লোভ লালসা একটি। এই অভ্যাসের বশবর্তী হয়ে মানুষ জীবনের সবচেয়ে বেশি বড় ভুল করে থাকে। তাই লোভ কখনোই করা উচিত নয়।

৪) অন্যকে দুর্বল ভাবা:
পরিচিতি এবং সময় কখন যে বদলে যাবে তা কেউ বলতে পারেনা। আজ আপনি যাকে দুর্বল ভাবছেন হয়তো সেই একদিন সবচেয়ে শক্তিশালী হয়ে উঠতে পারে। তাই সকলকে সম্মান করা উচিত।

৫) অহংকার করা:
চাণক্যের মতে, মানুষের অধঃপতনের মূল কারণ হল অহংকার করা। এই সকল ব্যক্তিরা সবসময় অন্যের থেকে নিজেকে আলাদা করে দেখে, তাই এদের কখনোই প্রকৃত বন্ধু থাকে না। আজ পর্যন্ত কেউ অহংকার করে জীবনে কিছু করতে পারেনি তাই এই অভ্যাসটি ত্যাগ করা উচিত।

Continue Reading
Click to comment

Trending ..

To Top