Connect with us

লাইফস্টাইল

রাতে ঘুম আসে না? জেনে নিন চটপট ঘুমিয়ে পড়ার কয়েকটি সহজ কৌশল

ঘুমের জন্য অপেক্ষা করতে করতে রাতের প্রায় অর্ধেকটাই পার হয়ে যায় বিছানায় এপাশ ওপাশ করতে করতে। অনেকেই ঘুমের ওষুধের প্রতি অতিরিক্ত নির্ভরশীলতা – যা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। বর্তমান সময়ে অনিদ্রাতে ভুগছে এমন মানুষের সংখ্যা অনেক।

বিশেষ করে তরুণ সমাজের মধ্যে এই সমস্যার প্রভাবটা অনেক বেশি দেখা যায়। বেশ কয়েক রাত ঘুম না হলে, আপনি দেখবেন সবসময় ক্লান্ত লাগছে। চোখ ঘুমে জড়িয়ে যাচ্ছে, মনঃসংযোগ করতে অসুবিধা হচ্ছে। 

13 Quick Tips to Sleep Better and Faster at Night » Feel Good Now 24/7

রইল চটপট ঘুমিয়ে পড়ার কিছু কৌশলঃ- 

১) ঘুমের নির্দিষ্ট সময় বেঁধে দিন। প্রতিদিন একই সময়ে ঘুমাতে যাওয়া এবং একই সময়ে ঘুম থেকে উঠার অভ্যাস করুন। দিনের বেলা না ঘুমানোর চেষ্টা করুন।

২) প্রতিদিন একই সময়ে ঘুমানোর অভ্যাস করুন। ছুটির দিনসহ প্রতিদিন একই সময়ে ঘুম থেকে উঠে পড়ুন।

৩) রাত্রে গ্যাজেট থেকে নিজেকে দূরে রাখুন। ঘুমানোর সময়ের অন্তত এক ঘণ্টা আগে মোবাইল, ল্যাপটপ ও টিভি বন্ধ করে দিন।

Woman Asleep Girl - Free photo on Pixabay

৪) শোয়ার ঘর কেবল ঘুমের জন্য ব্যবহার করুন। সেখানে যেন অতিরিক্ত শব্দ বা আলো না থাকে।

৫) ঘুমের আগে হালকা গরম জলে স্নান, বই পড়া, মৃদু গান সাহায্য করতে পারে। 

৬) গবেষণায় দেখা গেছে, পরিষ্কার বিছানার চাদর ভালো ঘুমের জন্য গুরুত্বপূর্ণ। গবেষকদের মতে, “বিছানার চাদর পরিষ্কার থাকলে ৭৫ শতাংশ মানুষেরই ঘুম ভালো হয়।”

৭) মদ্যপান ও ধূমপান নিয়ন্ত্রণে রাখুন। এগুলো কিন্তু ঘুম না আসার মূল কারণ।

The secret to why hotel beds are so good | escape.com.au

৮) কলা অনিদ্রা কমাতে সাহায্য করে। কলাতে আছে ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম; যা মাংসপেশি শিথিল করে। আর পেশি শিথিল থাকলে রাতে দ্রুত ঘুম আসে। 

৯) মধু অনিদ্রা দূর করতে অনেক সহায়তা করে। ঘুমাতে যাওয়ার মধু খেলে স্নায়ু শীতল হয়। ফলে দ্রুত ঘুম আসে ও অনিদ্রা দূর হয়।

১০)  এমনিতেই দুধ আমাদের শরীরের পক্ষে খুব ভালো এবং উপকারী। রাতে ঘুমানোর আগে যদি একগ্লাস গরম দুধ খেয়ে ঘুমাতে যান তাহলে এটি তাড়াতাড়ি ঘুম আসতে সাহায্য করে।

Continue Reading
To Top