Connect with us

ভারতের পর এবার এই দেশ চীনের বিরুদ্ধে গর্জে উঠে উঠলো, গ্রহণ করলো কড়া পদক্ষেপ

News

ভারতের পর এবার এই দেশ চীনের বিরুদ্ধে গর্জে উঠে উঠলো, গ্রহণ করলো কড়া পদক্ষেপ

সীমান্ত উত্তেজনা নিয়ে ভারতের সাথে বিবাদের পর গোটা বিশ্বের কাছে চীন কোণঠাসা হয়ে পড়েছে। ভারত সীমান্তে বিবাদের আগেই করোনা ভাইরাস ছড়ানো নিয়ে গোটা বিশ্বের কাছে মুখ কালো করেছে চীন। সম্প্রতি ভারত চীন সীমান্তে উত্তেজনা হয় তা নিয়ে অনেক দেশই ভারতকে সমর্থন করে।

এরপর দেশের সুরক্ষার কথা ভেবে ভারতীয় প্রযুক্তি কেন্দ্র মন্ত্রকের তরফ থেকে ৫৯টি চীনা নিষিদ্ধ করে। আর এবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন চীনের ওপর নতুন করে চাপ সৃষ্টি করতে শুরু করেছে। এমনকি তিনি চীনের বিরুদ্ধে ঘোষণাও করে দিয়েছেন। যদিও এই দুই দেশের সম্পর্কে ফাটল ধরে করোনা মহামারীর তদন্ত চালানো নিয়ে।

My next phone will be made in India': Some IAS officers call for ...

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন যে, আগামী দশ বছরে তারা নিজেদের প্রতিরক্ষা ক্ষমতা বৃদ্ধি করতে আর ৪০% বেশি ব্যয় করবে। ভারত এবং প্রশান্ত মহাসাগরের মধ্যে সবচেয়ে বেশি দূর পর্যন্ত আঘাত হানা এবং শত্রু ধ্বংসকারী মিসাইল কিনবে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন, অস্ট্রেলিয়া সরকার আগামী এক দশকে বায়ু, সমুদ্র আর স্থলভাগ থেকে দীর্ঘ দূরত্বে আঘাত হানতে সক্ষম মিসেল কেনার জন্য প্রায় ১৮৫ বিলিয়ন ডলার খরচ করবে। অস্ট্রেলিয়ার পদক্ষেপকে বিচার করে দেখতে গেলে চীনকে চ্যালেঞ্জ জানানোর একটা ইঙ্গিত মাত্র।

Federal Budget 2018: This year's winners and losers | INTHEBLACK

স্কট মরিসন আরো বলেছেন, এবার থেকে ভারত-প্রশান্ত মহাসাগরে নজরদারি চালাবে অস্ট্রেলিয়ার সেনাবাহিনী। চীনের নাম উল্লেখ না করেই বলেছেন যে, ভারত প্রশান্ত মহাসাগর এলাকায় কারোর দাদাগিরি চলবে না। আমরা এখানে এমন একটি বাণিজ্য পরিবহন কেন্দ্র বানাবো যেখানে সমস্ত ছোট ছোট দেশগুলি আন্তর্জাতিক নিয়ম মেনে বাণিজ্য করবে।

এও শোনা গিয়েছে যে, অস্ট্রেলিয়ার ওপর অনেক বেশি করে পণ্যের উপর শুল্ক চাপিয়ে চীন চাপ সৃষ্টি করেছিল। কিন্তু অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হুমকি দিয়ে জানিয়েছেন, অর্থনৈতিক ব্যবস্থাকে দুর্বল করার হুমকি দিয়ে কেউ তাদের ভয় দেখাতে পারবে না।

তবে অস্ট্রেলিয়া দু বছর আগেই চীনকে ঝটকা দিয়েছিল। উল্লেখ্য, ২০১৮ সালে চীনা সংস্থা হুয়াইকে 5G নেটওয়ার্ক থেকে বাইরের পথ দেখিয়ে দেয়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top