Connect with us

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে ৮টি অত্যন্ত লজ্জাজনক রেকর্ড

Cricket

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে ৮টি অত্যন্ত লজ্জাজনক রেকর্ড

ভারতীয় ক্রিকেট দল বিশ্বের অন্যতম শক্তিশালী দল হিসেবে মর্যাদা পেয়েছে। ১৯৮৩ বিশ্বকাপ জয়ের পর থেকে ক্রিকেট প্রেমীদের ধীরে ধীরে আগ্রহ বাড়তে থাকে এবং বর্তমানে সেই সীমা ছাড়িয়েছে। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে যেমন অনেক গৌরবময় অধ্যায় রয়েছে তেমনই কয়েকটি অত্যন্ত বিব্রতকর রেকর্ডও রয়েছে – যা দেখে আপনি অবাক হতে পারেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, ভারতের ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে লজ্জাজনক আটটি রেকর্ড! এবার চলুন দেখে নেওয়া যাক:-

১) টেস্ট ক্রিকেটে সর্বাধিক বোল্ড আউট হয়েছেন রাহুল দ্রাবিড়। আশ্চর্যের বিষয় হলো যে, বিশ্বের সবথেকে ডিফেন্সিভ ব্যাটসম্যান হওয়া সত্ত্বেও তিনি ৫৫ বার বোল্ড আউট হন।

Photo Gallery - Third Test - India v Australia - Free Cricket images | smh.com.au

২) কিংবদন্তি ওপেনার সুনীল গাভাস্কার ১৯৭৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ৩৩৫ রান তাড়া করতে নেমে শেষ পর্যন্ত তিনি ১৭৪ বলে ৩৬ রানে অপরাজিত থাকেন। এই ইনিংসটি নিয়ে এখনো সমালোচনা হয় – যা একটি বিব্রতকর রেকর্ড।

Gavaskar: two Thursdays | The Cricket Monthly | ESPN Cricinfo

৩) ১৯৯৯-২০০০ মরশুমে অস্ট্রেলিয়া সফরে ভারতীয় অলরাউন্ডার অজিত আগারকার পরপর ৭টি টেস্ট ইনিংসে শূন্য রানে আউট হন। যার মধ্যে ৪ বার “গোল্ডেন ডাক”। (কোন ব্যাটসম্যান প্রথম বলেই আউট হলে তাকে গোল্ডেন ডাক বলে)।

Watch Video: The Indian batsman who has the record 7 consecutive ducks against Australia

৪) যুবরাজ সিং ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ছয়টি ছক্কা হাঁকালেও তার কিছু মাস আগে তিনি ইংল্যান্ডের বিপক্ষে একটি ওয়ানডে ম্যাচে তারই ওভারে দিমিত্রি মাসকারেনহাস ৫টি ছক্কা হাঁকিয়ে ৩০ রান নিয়েছিলেন।

England and Wales Cricket Board (ECB) - The Official Website of the ECB

৫) ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতীয় মিডিয়াম ফাস্ট বোলার ভুবনেশ্বর কুমার একটি ওডিআই ম্যাচে ১০ ওভারে ১০৬ রান দিয়েছিলেন – যা ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি রান দেওয়া ওডিআই স্পেল। ওই ম্যাচে এবি ডি ভিলিয়ার্স ভারতীয় বোলারদের বেধড়ক পিটিয়ে মাত্র ৬১ বলে ১১টি ছক্কার সাহায্যে ১১৯ রান করেন।

I can't bowl with the speed of 150 kmph: Bhuvneshwar Kumar - Indian Express

৬) ২০২০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় অলরাউন্ডার শিভম দুবে এক ওভারে ৩৪ রান দিয়েছিলেন, যা ভারতের ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি রান দেওয়া একটি ওভার।

Twitterati Are Trolling Shivam Dube Left, Right And Center For Conceding 34 Runs In An Over৭) ২০০৬ সালে লাহোর টেস্টে হরভজন সিং এর এক ওভারে শাহিদ আফ্রিদি চারটি ছক্কা সহ ২৭ রান নিয়েছিলেন। যা ভারতীয় ক্রিকেটের টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি রান দেওয়া একটি ওভার। 

Harbhajan Singh set for 100th Test appearance

৮) অস্ট্রেলিয়ার বিপক্ষে গত পিঙ্ক টেস্টে অ্যাডিলেডে ভারতীয় দল দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে গুটিয়ে যায় – যা ভারতের ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন দলীয় স্কোর। এছাড়া টেস্ট ক্রিকেটে প্রথম বার কোনো ব্যাটসম্যানই দুই অংকের রান করতে পারেনি – যা একটি অত্যন্ত লজ্জাজনক রেকর্ড।

Continue Reading
Click to comment

Trending ..

To Top