Connect with us

খবর

করোনার দ্বিতীয় ঢেউয়ে দেখা দিয়েছে তিনটি নতুন উপসর্গ

গত বছরে করোনা যে মহামারীর রূপ নিয়েছিল তা আবার পুনরাবৃত্তি হয়েছে। বিশেষজ্ঞদের মতে, এই মুহূর্তে সচেতন না হতে পারলে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে। জনগণের অসচেতনতা ও করোনাকে তোয়াক্কা না করার কারণেই দ্বিতীয়বার করোনার ঢেউ উপচে পড়েছে।

Health ministry issues revised clinical management protocols for COVID-19 and spurt in cases | Deccan Herald

করোনার দ্বিতীয় ঢেউয়ে ঠিক কি কি উপসর্গ দেখা দিয়েছে, জেনে নেওয়া যাক:-

করোনা আক্রান্ত ব্যক্তিদের মধ্যে আগের মতই জ্বর আসছে, স্বাদ ও গন্ধে পরিবর্তন হচ্ছে এবং সেইসাথে শ্বাসকষ্ট রয়েছে। এবার তার সাথে দেখা দিয়েছে নতুন কয়েকটি উপসর্গ; যে গুলির মধ্যে রয়েছে:-

১) গোলাপি বর্ণের চোখ: একটি গবেষণা দ্বারা জানা গেছে গোলাপি বর্ণের চোখ বা কনজেক্টিভাইটিস হলো করোনা ভাইরাস সংক্রমণের নতুন উপসর্গ। সেই সকল ব্যক্তিদের মধ্যে ক্ষণে ক্ষণে চোখের জল আসা, ফোলা ফোলা ভাব এবং গোলাপী চোখ এর মধ্যেও লাল হওয়া — এসব এখন নতুন COVID-19 এর উপসর্গ বলে জানা গেছে।

Is Pink Eye a Symptom of Coronavirus? Conjunctivitis May Be Early Sign | Health.com

২) শ্রবণ ক্ষমতা হ্রাস পাওয়া: করোনার নতুন সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে শ্রবণ ক্ষমতা হ্রাস পেয়েছে। একটি গবেষণায় ৫৬ জন ব্যক্তিদের মধ্যে পরীক্ষা করে দেখা গেছে তার অর্ধেক মানুষ শ্রবণ ক্ষমতা হারিয়েছে।

Depression and Hearing Loss - Hearing Review

৩) হজমশক্তি ক্ষতিগ্রস্ত হওয়া: গবেষকরা জানিয়েছেন, নতুন করে যারা করোনায় আক্রান্ত হয়েছেন তাদের অধিকাংশেরই হজমশক্তি ক্ষতিগ্রস্ত হয়েছে। এই সময় ডায়রিয়া, বমি বমি ভাব, পেট ব্যথা ইত্যাদি দেখা দিচ্ছে। আপনিও যদি হজমের সমস্যায় ভোগেন তাহলে করোনা টেস্ট করানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top