Connect with us

Cricket

রোহিতের নামে যে পাঁচটি রেকর্ড রয়েছে তা এখনো বিরাট কোহলি পারেনি

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি বর্তমানে বিশ্বের সেরা ব্যাটসম্যান। তবে রোহিত শর্মাও খুব একটা পিছিয়ে নেই। ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফিতে তার খেলার ধরণ পুরোপুরি পরিবর্তন করেছিলেন। গত বিশ্বকাপে হিটম্যান ৫টি সেঞ্চুরি হাঁকিয়ে নিজের সেরা ব্যাটিংয়ের নমুনা দিয়েছিলেন।

টিম ইন্ডিয়ার এই দুই গেম চেঞ্জার ব্যাটসম্যানের মধ্যে সর্বদায় তুলনা করা হয়। বিরাট কোহলিও বহু রেকর্ড তার নামের সাথে জুড়েছে। তবে এমন কয়েকটি রেকর্ড রোহিত শর্মার নামে রয়েছে যা বিরাট কোহলি অর্জন করতে পারে নি। আজকের আলোচ্য বিষয়ে সেই রেকর্ড গুলি সম্পর্কে জেনে নেওয়া যাক :-

১) ওয়ানডেতে ৩টি ডাবল সেঞ্চুরি:

Rohit Sharma double century lights up Bangalore on Diwali | Cricket News

সীমিত ওভারের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হাঁকানো সহজ নয়। খুব কম সংখ্যক ব্যাটসম্যানই এই কৃতিত্ব অর্জন করেছেন। ওয়ানডে ম্যাচে ৩টি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন রোহিত শর্মা – যা একটি বিশ্বরেকর্ড। তবে বিরাটের সর্বোচ্চ স্কোর ১৮৩, যা পাকিস্তানের বিপক্ষে বড় রান তাড়া করতে এসেছিল। বিরাট কোহলির এই সেঞ্চুরিটি ডাবল সেঞ্চুরিতে রূপান্তর করার বড় সুযোগ ছিল কিন্তু তিনি ব্যর্থ হন।

২) অভিষেক টেস্টে রাজকীয় ইনিংস:

Why Rohit Sharma couldn't make Test debut Nagpur 2010?

২০১৩ সালে শচীন টেন্ডুলকারের বিদায়ী টেস্টে অভিষেক করেন রোহিত শর্মা। সম্ভবত ভাগ্য তার সহায় ছিল এবং প্রিয় মাঠ ওয়াংখেড়েতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৭৭ রানের রাজকীয় ইনিংস খেলেন। অন্যদিকে ২০১১ সালে বিরাট কোহলি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেকের সময় দুই ইনিংসে ৪ ও ১৫ রান করে পুরোপুরি ব্যর্থ হন।

৩) একই বিশ্বকাপে ৫টি সেঞ্চুরি:

I want to win World Cups, it's a dream of all of us together': Rohit Sharma | Cricket News – India TV

বিশ্বকাপের কথা বলতে গেলে, তিনটি বিশ্বকাপে কোহলি মাত্র দুটি সেঞ্চুরি করেছেন আর রোহিত শর্মা এখনও পর্যন্ত যে দুটি বিশ্বকাপ খেলে ছয়টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। এর আগে একই বিশ্বকাপে কুমার সাঙ্গাকারার ৪টি সেঞ্চুরি ছিল। তবে ২০১৯ বিশ্বকাপে রোহিত শর্মা ৫টি সেঞ্চুরি করে সেই রেকর্ড ভেঙে দেন। 

৪) ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক ছক্কা:

Mumbai T20I: Rohit Sharma 1st Indian to hit 400 international sixes - Sports News

ভারতীয় ক্রিকেট দলের ওপেনার রোহিতকে বিস্ফোরক ব্যাটসম্যান হিসাবে বিবেচনা করা হয়। ওয়ানডে ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বাধিক ছক্কা হাঁকিয়েছেন। শুধু তাই নয়, সর্বোচ্চ ছক্কার রেকর্ডে চতুর্থ স্থানে রয়েছেন তিনি (২৪৪টি)। অন্যদিকে বিরাট কোহলি ডিফেন্সিভ শট খেলতে পছন্দ করেন বলে ছক্কা হাঁকানোর দিক থেকে রোহিত তুলনায় অনেকটাই পিছিয়ে (১২৫টি)। এছাড়াও আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বাধিক ছক্কা হাঁকিয়েছেন রোহিত শর্মা (১২৭টি)।

৫) পঞ্চম বার আইপিএল ট্রফি জয়:

Rohit Sharma celebrates Dream11 IPL 2020 title win with adorable gesture; watch video

২০১৩ সালে রোহিত শর্মা এবং বিরাট কোহলি দুজনেই আইপিএল দলের নতুন অধিনায়ক হন। তবে রোহিত শর্মা এখনো পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে পাঁচবার আইপিএল ট্রফি জিতেছেন। কিন্তু এখনো অবধি একবারও চ্যাম্পিয়ন হতে পারেনি বিরাট কোহলির দল। ২০১৬ সালে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ফাইনালে উঠলেও দুর্ভাগ্যবশত তারা মাত্র ৮ রানের জন্য হেরে যায়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top