Connect with us

ক্রিকেট

৫ ভারতীয় ব্যাটসম্যান যারা টেস্ট ক্রিকেটে সর্বাধিক সংখ্যক সেঞ্চুরি হাঁকিয়েছেন

প্রতিটি ব্যাটসম্যানের কাছে টেস্ট খেলা স্বপ্নপূরণের চেয়ে কোন অংশে কম নয়। এখানে তারা নিজেদের দক্ষতা দিয়ে বড় বড় ইনিংস খেলতে সক্ষম হন। ভারতীয় ক্রিকেটের কথা বললে, বিশ্বের সেরা অধিকাংশ ব্যাটসম্যানেরাই এদেশে জন্মেছেন। সুনীল গাভাস্কার থেকে শুরু করে শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, বর্তমানে বিরাট কোহলি ও রোহিত শর্মার মত বিখ্যাত তারকারা রয়েছেন।

আজকের প্রতিবেদনে, যে ৫ ভারতীয় ব্যাটসম্যান টেস্ট ক্রিকেটে সর্বাধিক সংখ্যক সেঞ্চুরি হাঁকিয়েছেন; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:

৫) বীরেন্দ্র শেহবাগ: ২৩ সেঞ্চুরি

On this day in 2001: Virender Sehwag arrives in Test arena with a bang -  Sports News

আধুনিক ক্রিকেটের ‘জেন মাস্টার’ নামে পরিচিত বীরেন্দ্র শেহবাগ যিনি বোলারদের কাছে এক দুঃস্বপ্নের মতো ছিলেন। ম্যাচের শুরুতেই তার আক্রমণাত্মক ব্যাটিংয়ে বিপক্ষ দলের বোলারদের অর্ধেক মনোবল ভেঙে যেত। তিনি একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যার নামে দু’বার ট্রিপল সেঞ্চুরি রয়েছে। শেহবাগের পরিসংখ্যানের কথা বললে, তিনি ১০৪ টেস্টে ২৩টি সেঞ্চুরিসহ ৮৫৮৬ রান করেছেন।

৪) বিরাট কোহলি: ২৭* সেঞ্চুরি

World Test Championship Final: India's batsmen in the last 5 years |  CricXtasy

২০১১ সালে অভিষেক করা বর্তমান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ব্যাটসম্যান। তার দুরন্ত পারফরম্যান্স এবং ধারাবাহিকতার জন্য সকলের কাছে ‘রান মেশিন কোহলি’ নামে পরিচিত হন। যদিও তার ব্যাট থেকে দীর্ঘদিন সেঞ্চুরি আসেনি কিন্তু ইতিমধ্যেই যে কৃতিত্ব অর্জন করেছেন তা অসামান্য। পরিসংখ্যান বলছে, এখনোও পর্যন্ত তিনি ৯৬ টেস্টে ২৭টি সেঞ্চুরিসহ ৭৭২১ রান করেছেন।

৩) সুনীল গাভাস্কার: ৩৪ সেঞ্চুরি

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ভারতীয় কিংবদন্তি ব্যাটসম্যান সুনীল গাভাস্কার। টেস্ট ক্রিকেটের ইতিহাসে তিনি প্রথম ১০ হাজার রান সংগ্রহ করেছিলেন। ১৯৮৩ বিশ্বকাপজয়ী দলের এই সদস্য ১২৫ টেস্টে মোট ৩৪টি সেঞ্চুরিসহ ১০,১২২ রান করেন।

২) রাহুল দ্রাবিড়: ৩৬ সেঞ্চুরি

121641077_crop_north - Vbet News

সারা বিশ্বের কাছে ‘দ্য ওয়াল’ নামে পরিচিত রাহুল দ্রাবিড়। তিনি বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যিনি ৩১ হাজারেরও বেশি বলের মুখোমুখি হয়েছেন। তবে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি হাঁকানোর দিক দিয়ে দ্রাবিড় দ্বিতীয় স্থানে রয়েছেন। পরিসংখ্যান বলছে, তিনি ১৬৪ টেস্টে ৩৬টি সেঞ্চুরিসহ ১৩,২৮৮ রান করেছেন।

১) শচীন টেন্ডুলকার: ৫১ সেঞ্চুরি

India vs SA: Sachin Tendulkar holds these unique records

‘ক্রিকেটের ঈশ্বর’ নামে পরিচিত শচীন টেন্ডুলকার কেবল ভারতীয় ব্যাটসম্যান হিসেবে নয়, সেঞ্চুরি হাঁকানোর দিক দিয়ে বিশ্বে প্রথম স্থান অধিকার করেছেন। তিনি ২৪ বছর ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য সোনালী মুহূর্তের সাক্ষী থেকেছেন। অধিকাংশ ব্যাটিং রেকর্ডগুলি কেবল শচীনের ঝুলিতে রয়েছে। পরিসংখ্যানের কথা বললে, তিনি ২০০ টেস্টে মোট ৫১টি সেঞ্চুরিসহ ১৫,৯২১ রান করেছেন।

Continue Reading
To Top