Connect with us

Cricket

টেস্ট ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন এই পাঁচ ভারতীয় ব্যাটসম্যান

সেঞ্চুরি হাঁকানো যে কোন ব্যাটসম্যানের কাছে অতি গর্বের বিষয়। যেহেতু টেস্ট ক্রিকেটকে সেরা ফরম্যাট হিসেবে ধরা হয় তাই এখানে ব্যাটসম্যানরা নিজেদের দক্ষতা দিয়ে বড় বড় ইনিংস খেলতে সক্ষম হন। এমন কিছু ব্যাটসম্যান ছিলেন যারা ২২ গজে সারাদিন টিকে থাকার অভ্যাস করে ফেলেছিলেন এবং দিনের শেষে তাদের নামের পাশে একটি সেঞ্চুরির তকমা লেগে থাকত।

আজকের প্রতিবেদনে রয়েছে, টেস্ট ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন যে পাঁচ ভারতীয় ব্যাটসম্যান! আসুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) শচীন টেন্ডুলকার: ৫১ সেঞ্চুরি

Sachin Tendulkar to retire after playing 200th Test match - The Hindu  BusinessLine

ক্রিকেটের ইতিহাসে ‘সর্বোৎকৃষ্ট ব্যাটসম্যান’ শচীন টেন্ডুলকার, যিনি মাত্র ১৬ বছর বয়সে পাকিস্তানের বিপক্ষে টেস্টে অভিষেক করেছিলেন। এরপর দুই দশকেরও বেশি ক্রিকেট খেলে তিনি তার ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়েন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ২০০ টেস্টে ১৫,৯২১ রান করেছেন, যার মধ্যে রয়েছে ৫১টি সেঞ্চুরি – যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক।

২) রাহুল দ্রাবিড়: ৩৬ সেঞ্চুরি

Top 5 Test Batsmen in the Indian cricket history

টেস্ট ক্রিকেটে ‘মিস্টার ডিপেন্ডেবল’ অথবা ‘দা ওয়াল’ নামে পরিচিত বিখ্যাত ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়, সেঞ্চুরি করার তালিকায় ভারতীয় হিসেবে দ্বিতীয় স্থানে রয়েছেন। বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হিসেবে তিনি টেস্টে ৩১ হাজারেরও বেশি বলের মুখোমুখি হয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১৬৪ টেস্টে ১৩,২৮৮ রান করেছেন, যার মধ্যে রয়েছে ৩৬টি সেঞ্চুরি।

৩) সুনীল গাভাস্কার: ৩৪ সেঞ্চুরি

Sunil Gavaskar becomes first in Test history to score century in each  innings thrice - Cricket Country

সুনীল গাভাস্কারকে বিশ্বের অন্যতম সেরা ওপেনিং ব্যাটসম্যান হিসেবে গণ্য করা হয়। তিনি সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরি ও রান সংখ্যা নিয়ে ক্রীড়াজীবন শেষ করেন। ১৯৮৩ সালের এই বিশ্বকাপ জয়ী দলের সদস্য ১২৫ টেস্টে ১০,১২২ রান করেছেন, যার মধ্যে রয়েছে ৩৪টি সেঞ্চুরি।

৪) বিরাট কোহলি: ২৭ সেঞ্চুরি

IND vs ENG, 1st Test: Virat Kohli stands tall amidst ruins, scores maiden  Test century in England

২০১১ সালে টেস্টে অভিষেক করা বিরাট কোহলি খুব দ্রুত নিজেকে একজন টেস্ট ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠা করেন। বর্তমানে তিনি ভারতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন এবং অধিনায়ক হিসেবেও সফল। যেভাবে তিনি রান মেশিনে পরিণত হয়েছেন, একদিন তিনি সমস্ত রেকর্ড ভেঙে দেবেন তা আর বলার অপেক্ষা রাখে না। পরিসংখ্যানের কথা বললে, এখনো পর্যন্ত তিনি ৮৬ টেস্টে ৭,২৪০ রান করেছেন, যার মধ্যে রয়েছে ২৭টি সেঞ্চুরি।

৫) বীরেন্দ্র শেবাগ: ২৩ সেঞ্চুরি

I feared Muttaih Muralitharan the most: Virender Sehwag

নজফগড়ের নবাব ও আধুনিক ক্রিকেটের জেন মাস্টার নামে পরিচিত বীরেন্দ্র শেবাগ যিনি বোলারদের কাছে ছিলেন এক দুঃস্বপ্নের মতো। ২০০১ সালে টেস্টে অভিষেক করা বীরু একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে দুবার ট্রিপল সেঞ্চুরি করেন। পরিসংখ্যানের কথা বললে, ১০৪ টেস্টে ৮,৫৮৬ রান করেছেন, যার মধ্যে রয়েছে ২৩টি সেঞ্চুরি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top