ক্রিকেট

দক্ষিণ আফ্রিকাকে ৩-০ তে হোয়াইট ওয়াশ করে রেকর্ডের বন্যা বইয়ে দিল ভারতীয় দল

অবশেষে সমাপ্তি ঘটলো ভারত দক্ষিণ আফ্রিকার ৩টি টেস্ট ম্যাচের সিরিজ! ৩-০ তে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইট ওয়াশ করে বিশ্ব ক্রিকেটের এক নম্বর টেস্ট রাঙ্কিং ধরে রাখল। আর অন্যদিকে চ্যাম্পিয়নশিপে ২৪০ নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ রইল ভারতীয় দল। তাহলে চলুন জেনে নেয়া যাক কি কি রেকর্ড করলো ভারতীয় দল –

Image

১) এই প্রথম কোন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির নেতৃত্বে টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ৩-০ তে হোয়াইটওয়াশ হতে হলো।

২) ঘরের মাঠে একটানা ১১ টি টেস্ট সিরিজ জয়ের রেকর্ড করল ভারতীয় দল। এর আগে অস্ট্রেলিয়ার দুইবার ১০ টি টেস্ট সিরিজ জয়ের রেকর্ড ছিল।

৩) ওপেনিং ব্যাটসম্যান হিসেবে প্রথম টেস্ট বিশাখাপত্তনমে দুই ইনিংসে সেঞ্চুরি (১৭৬ ও ১২৭) করেছেন রোহিত শর্মা এবং তিনি জীবনের প্রথম ডাবল সেঞ্চুরিও করলেন রাঁচিতে। এমনকি তাকে ম্যান অব দ্যা সিরিজ ঘোষণা করা হয়, তিনটি সেঞ্চুরি সহ ৫২৯ করেন।

Image

 

৪) এক টেস্ট সিরিজে মায়াংক আগারওয়াল (২১৫), রোহিত শর্মা (২১২) এবং বিরাট কোহলি (২৫৪) তাদের টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ ব্যক্তিগত রান করেন।

ভিডিও দেখুনঃ বৃষ্টিকে থামিয়ে, ছক্কা মেরে সেঞ্চুরি করলেন রোহিত শর্মা!

৫) অধিনায়কের দায়িত্ব নিয়ে বিরাট কোহলি ৮ বার কোন দলকে ফলোঅন করালেন! যার ফলে তিনি মোহাম্মদ আজহারউদ্দিনের রেকর্ডই ভেঙে ফেলেন।

Image

৬) বিশ্বে এই প্রথম কোন টেস্ট অনুষ্ঠিত হলো যেখানে তিনটি টেস্ট ম্যাচের সিরিজে তিনটি ডাবল সেঞ্চুরি হয়েছে প্রতিটি টেস্টে। প্রথম টেস্টে মায়াংক আগারওয়াল (২১৫), দ্বিতীয় টেস্টে বিরাট কোহলি (২৫৪*), তৃতীয় টেস্টে রোহিত শর্মা (২১২)।

৭) ব্যাট হাতে উমেশ যাদব করেছেন একটি বিশ্বরেকর্ড। মাত্র ১০ বল খেলে ৩১ রানের ইনিংসটি টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম। এছাড়া প্রথম দুটি বলে ছক্কা মেরে টেস্ট ক্রিকেটের ইতিহাসে তৃতীয় খেলোয়ার হয়ে যান।

Image

৮) ভারতীয় ব্যাটসম্যান হিসেবে বিরাট কোহলির ২৫৪* রানের ইনিংসটি সর্বাধিক ডাবল সেঞ্চুরি হয়, মোট ৭ বার।

ভিডিও দেখুনঃ ১০ বলে ৫টি ছক্কা হাঁকিয়ে বিশ্বরেকর্ড গড়লেন উমেশ যাদব!

৯) দুটি বাজে রেকর্ডও রয়েছে, শেষ দুই বছরে বিরাট কোহলি ৯ বার ডিআরএস নিয়ে ব্যর্থ হন আর অন্যদিকে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসিস একটানা সাতটি টেস্ট ম্যাচে টস হেরে যান।

১০) একই টেস্ট সিরিজে সর্বাধিক (১৯টি) ছক্কা মারার রেকর্ডটিও রোহিত শর্মার নামে হয়ে গেল। এমনকি কোনো একটি টেস্ট ম্যাচে সর্বাধিক (১৩টি) ছক্কা হাঁকানোর রেকর্ডটিও হলো তারই নামে।

Image

 

অসম্পূর্ণ তালিকা এটি, এরপরে আরও নতুন কিছু যোগ হতে পারে!