ক্রিকেট

বৃষ্টিকে থামিয়ে, ছক্কা মেরে সেঞ্চুরি করলেন রোহিত শর্মা!

আজ রাঁচিতে তৃতীয় টেস্টে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বিরাট কোহলি। শুরুতে ব্যাট করতে গিয়ে আফ্রিকান বোলার ধাক্কা দেয় ভারতীয় ব্যাটসম্যানদের। সেইসব পরোয়া না করে ভারতীয় ওপেনার রোহিত শর্মা পুনরায় আবার সেঞ্চুরি করে ফেললেন চলতি টেস্ট সিরিজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। কঠিন পরিস্থিতির মধ্য থেকেও আজিঙ্কা রাহানেকে সঙ্গী করে তার টেস্ট ক্যারিয়ারের ৬ তম সেঞ্চুরি করলেন, এই নিয়ে এটি চলতি টেস্ট তার তিনটি শতরান হলো।

Image

এই টেস্ট সিরিজের আগে তার ওপেন করা নিয়ে ক্রিকেটমহলে ঝড় উঠেছিল, একাংশ ক্রিকেট বিশেষজ্ঞদের দাবি ছিল টেস্ট ক্রিকেটে রোহিত শর্মার গড় একেবারেই ভাল নয়, তাকে সাদা বলে মানায়। কিন্তু এবার তিনি সেইসব নিন্দুকদের মুখে ঝামা ঘষে দিয়ে লাল বলের টেস্ট ক্রিকেটেও ওপেনিং করতে নেমে আবার সেঞ্চুরি করলেন। এটাই ছিল তাঁর ওপেনিংয়ে চতুর্থ ইনিংসে আর সেখানেই এলো তার তিনটি শতরান।

Image

ঠিক একইভাবে ২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির চ্যাম্পিয়ন্স ট্রফিতে রোহিত শর্মাকে ওপেনিং এর সুযোগ করে দিয়েছিল। তার পরেই তিনি সকলের সামনে নিজেকে মেলে ধরার সুযোগ পেয়ে যান এরপরে আর কখনোই তাঁকে পিছন ফিরে তাকাতে হয়নি। এবার টেস্ট ক্রিকেটেও তিনি সেই মর্যাদা লাভ করলেন। অপ্রতিরোধ্য হিসেবে ওপেনিং করছেন এখন টেস্ট ক্রিকেটেও।

Image

গত বিশ্বকাপে রোহিতের পাঁচটি সেঞ্চুরি থাকা সত্ত্বেও তিনি পরের সিরিজ ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট দলে সুযোগ পাননি। এরপর ঘরোয়া সিরিজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ওপেনিং করতে নেমে নিজেকে আবার প্রমাণ করলেন যে তিনি বর্তমানে সর্বশেষ্ঠ ওপেনার। প্রথম টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করেছেন। দ্বিতীয় টেস্টে ব্যর্থ হলেও তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে আবার সেঞ্চুরি করলেন। এটাই ছিল তাঁর টেস্ট ক্যারিয়ারের ৬টি শতরান।

ভিডিও দেখুনঃ

রোহিত শর্মা সেঞ্চুরিটি করেছেন মাত্র ১৩০টি বলে, এই দুর্ধর্ষ ইনিংসে সাজানো ছিল ১৩ টি বাউন্ডারি এবং ৪ টি ওভার বাউন্ডারি। এমনকি রোহিত শর্মা ৯৫ রানে ব্যাট করার সময় হালকা বৃষ্টি শুরু হয়েছিল। রোহিত আকাশের দিকে তাকিয়ে “এখন না” বলে চিৎকার করে। এরপর দেরি না করে বিশাল একটি ছক্কা মেরে সেঞ্চুরি করেন। এদিন মায়ানক আগারওয়াল (১০), বিরাট কোহলি (১২) ও চেতেশ্বর পুজারা (০) প্রথম তিনজনই ব্যর্থ হয়েছেন রান করতে। এখন ভারতীয় দলের মোট রান ২০৫-৩। রোহিত শর্মা (১০৮*) এবং অজিঙ্কা রাহানে (৭৪*) ব্যাট করছেন।