Connect with us

আইসিসি বিশ্বকাপে সবচেয়ে বেশি বার অংশগ্রহণ করেছেন এই পাঁচ ক্রিকেট তারকা

Cricket

আইসিসি বিশ্বকাপে সবচেয়ে বেশি বার অংশগ্রহণ করেছেন এই পাঁচ ক্রিকেট তারকা

প্রতিটি ক্রিকেটারের দেশের হয়ে বিশ্বকাপ খেলার একটি স্বপ্ন থাকে। অনেকেই রয়েছেন যারা অবিশ্বাস্য পারফরম্যান্স করেও কখনো বিশ্বকাপ খেলার সুযোগ হয়নি। তবে কয়েকজন খেলোয়াড় ছিলেন যারা পারফরমেন্সের ধারা বজায় রেখেছিলেন বলে তাদের ক্রিকেট ক্যারিয়ারকে দীর্ঘায়িত করতে পেরেছিলেন। সর্বোপরি, দেশের হয়ে বিশ্বকাপ জয় করার স্বপ্ন পূরণ বললেও কম হবে।

১) শচীন টেন্ডুলকার: ৬ বার

Why 'happy dents' on his car remind Sachin Tendulkar of 2011 World Cup win

ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র হলেন শচীন টেন্ডুলকার, যিনি তাঁর ক্রিকেট ক্যারিয়ারে সর্বাধিক রান এবং সেঞ্চুরি করেছেন। তিনি তার দীর্ঘ ২৪ বছরের ক্রিকেট ক্যারিয়ারে মোট ৬টি বিশ্বকাপ খেলছেন। তবে একেবারে শেষ বিশ্বকাপে অর্থাৎ ২০১১ সালে শ্রীলঙ্কাকে হারিয়ে শচীন টেন্ডুলকারের বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ হয়। বিশ্বকাপে তিনি ৪৫ ম্যাচে ২২৭৮ রান করেন, যার মধ্যে রয়েছে ৬টি সেঞ্চুরি।

২) জাভেদ মিয়াঁদাদ: ৬ বার

World Cup flashbacks: When Miandad mimicked More in 1992 - myKhel

পাকিস্তানের ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা ক্রিকেটারদের তালিকায় রয়েছেন জাভেদ মিয়াঁদাদ। তিনিও শচীন টেন্ডুলকারের মতই ৬টি বিশ্বকাপে অংশগ্রহণ করেন। যেখানে তিনি ৩৩ ম্যাচে একটি দুরন্ত সেঞ্চুরিসহ ১০৮৩ রান করেছিলেন। ১৯৯২ সালের বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে তিনি বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ করেন।

৩) রিকি পন্টিং: ৫ বার

One of the finest innings in World Cup history' | cricket.com.au

বিশ্বকাপের ইতিহাসে রিকি পন্টিং অধিনায়ক হিসেবে চিরস্মরণীয় হয়ে থাকবেন। অস্ট্রেলিয়ার হয়ে তিনি মোট ৫টি বিশ্বকাপ খেলেন, যার মধ্যে ৩ বার বিশ্বকাপ জয়ী দলের সদস্য হন এবং তার নেতৃত্বে দুইবার (২০০৩ ও ২০০৭ সাল) অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হয়। বিশ্বকাপে তিনি ৪৬ ম্যাচে ১৭৪৩ রান করেন, যার মধ্যে রয়েছে ৫টি সেঞ্চুরি।

৪) মুথাইয়া মুরলিধরন: ৫ বার

Muttiah Muralitharan – From being no-balled in 1995 to the greatest bowler of all times and now a biopic

ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা কিংবদন্তি খেলোয়াড়দের তালিকায় রয়েছেন মুথাইয়া মুরলিধরন। তিনিও রিকি পন্টিং এর মতই পাঁচবার বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন। ১৯৯৬ সালে তিনি তার প্রথম বিশ্বকাপে বিশ্বকাপ জয়ের স্বাদ পান। শ্রীলংকার এই বিখ্যাত স্পিনার ৪০ ম্যাচে ৬৮টি উইকেট শিকার করেছেন। সেরা বোলিং ফিগারটি হলো ১৯ রানে ৪ উইকেট।

৫) গ্লেন ম্যাকগ্রা: ৫ বার

ICC World Cup Cricket 2007: Facts, figures, and statistics - Cricket Country

সর্বকালের সেরা বোলারদের তালিকায় রয়েছেন অস্ট্রেলিয়ান পেসার গ্লেন ম্যাকগ্রা। তিনি তার ক্রিকেট ক্যারিয়ারে মোট ৪ বার বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন যার মধ্যে তার দল ৩ বার চ্যাম্পিয়ন হয়। গ্লেন ম্যাকগ্রা ৩৯ ম্যাচে ৭১টি উইকেট নিয়েছেন। সেরা বোলিং ফিগারটি হলো ১৫ রানে ৭ উইকেট।

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top