হেলথ টিপস

উজ্জ্বল ত্বক পেতে ঘরোয়া টোটকা গুলি জেনে নিন

পুজোর সময়ে সকলেই তড়িঘড়ি করে স্কিনের যত্ন নিতে শুরু করেছে এমনকি বিউটি পার্লারে লম্বা লাইন লাগায় কেউ কেউ সেখানে যেতে পছন্দ করেন না। তবে চিন্তা করার কিছুই নেই আপনি বাড়িতে বসেও কয়েকটি ঘরোয়া পদ্ধতিতে আপনার ত্বকের উজ্জ্বল ভাব ফুটিয়ে তুলতে পারেন। চলুন জেনে নেওয়া যাক-

Related image

১) টক দই:- আপনার ত্বকের যদি উজ্জলতা হারিয়ে যায় তাহলে পুনরুদ্ধার করতে টকদই খুবই উপকারী কারণ এর মধ্যে রয়েছে ল্যাকটিক এসিড যা ত্বককে কোমল এবং মসৃণ করে। টক দই এর মধ্যে যে জল পাওয়া যায় তার সাথে এক ফোঁটা লেবুর রস এবং সামান্য গুঁড়ো হলুদ মিক্স করে ফেসপ্যাক তৈরি করুন। এটি আপনার স্কিনে দিলে নরম এবং তুলতুলে হবে।

২) চিনি:- এটি শরীরের পক্ষে ক্ষতিকর হলেও আপনার ত্বকের ক্ষেত্রে খুবই উপকারী। চিনি স্ক্রাবিংয়ের কথা আমরা অনেকেই শুনেছি। চিনির সাথে হালকা নারকেল তেল মিশিয়ে ফেস প্যাক তৈরি করতে পারেন যা আপনার মুখে এবং ঠোঁটে হালকা করে ঘষতে থাকলে তাতে আপনার ত্বকের জেল্লা আরো ফুটে উঠবে।

 

Image

৩) বেকিং সোডা:- আপনার ত্বকের মধ্যে কি নানারকম কালচে ছোপ অথবা ব্রণের দাগ রয়েছে? তাহলে সামান্য গরম জলের মধ্যে বেকিং পাউডার ফেলে একটা ফেস প্যাক বানিয়ে নিন। এটি ত্বকের মধ্যে কিংবা ওই ব্রণের আক্রান্ত স্থানে কিছুক্ষণ লাগিয়ে ধুয়ে নিলে দেখবেন ত্বক উজ্জ্বল হয়ে রুক্ষভাব দূর হবে এবং সেই ব্রণের ফোলা ভাব কমে যাবে এমনকি ব্যথাও দূর হয়ে যাবে। এমনকি আপনার দাঁতে হলদে ছোপ থাকলে বেকিং পাউডার দিয়ে ব্রাশ করলে তাও সাথে সাথে উঠে যাবে।

আরও পড়ুনঃ মেকআপ ছাড়াও সৌন্দর্য ফুটিয়ে তুলুন ৮টি উপায়ে

৪) কাঁচা দুধ:- ত্বকের ক্ষেত্রে কাঁচা দুধ জেল্লা বহুগুণে বৃদ্ধি করে। তাই আপনি যদি এটি নিয়মিত কাঁচা দুধ আপনার ত্বকের মধ্যে তুলো দিয়ে হালকা করে প্রলেপ দিতে পারেন এবং কিছুক্ষণ রেখে ধুয়ে নেওয়ার পর, এক সপ্তাহের মধ্যেই আপনি আপনার স্কিনের তফাৎ বুঝতে পারবেন।

আরও পড়ুনঃ ত্বকের উজ্জ্বল্য ফুটিয়ে তোলার ৬টি ঘরোয়া টিপস

 

Image

৫) টমেটো:- আপনার ত্বক কি রোদে পুড়ে কালচে ভাব কিংবা বিশ্রী হয়ে গেছে? তাহলে এখন আপনার স্কিনের জৌলুস ফিরিয়ে আনতে টমেটো যথেষ্ট। কিছুটা টমেটো এবং সামান্য পরিমাণ মধু মিক্স করে একটি ফেস প্যাক বানিয়ে নিন। এটি আপনার মুখে লাগিয়ে ততক্ষন অপেক্ষা করুন যতক্ষণ না টানটান ভাব হচ্ছে অর্থাৎ শুকিয়ে যাচ্ছে। এরপর গরম জল দিয়ে ধুয়ে নিন। দেখবেন আপনার স্কিনের উজ্জলতা সামান্য পরিমাণে বেড়ে গেছে। এটি নিয়মিত করতে থাকলে আপনার ত্বকের উজ্জ্বলতা বহুগুণে বেড়ে যাবে।

আরও পড়ুনঃ ত্বকের অবাঞ্ছিত লোম দূর করার টিপস

error: Content is protected !!