হেলথ টিপস

মেকআপ ছাড়াও সৌন্দর্য ফুটিয়ে তুলুন এই ৮টি পদ্ধতিতে

আমরা প্রায় সকলেই রূপচর্চার ক্ষেত্রে খুবই আগ্রহী তবে ব্যস্ত জীবনে পার্লারে গিয়ে মেকআপ করার তেমন কোন সময় থাকেনা বলে ঘরোয়া পদ্ধতিতে ত্বক ফর্সা করার নানান কৌশল করে থাকি। তবে ভুল পদ্ধতিতে ত্বকের পরিচর্যা করলে বরং ক্ষতি হতে পারে। তাহলে চলুন জেনে নেওয়া যাক মেকআপ ছাড়াই আপনি কিভাবে নিজেকে সুন্দর করে তুলবেন।

১) মুখ পরিষ্কার:- মেকআপ ছাড়াই যদি আপনি নিজেকে অসম্ভব সুন্দরী দেখতে চান তাহলে সব সময় আপনার ত্বক মুখ সবকিছুকে পরিষ্কার-পরিচ্ছন্ন করে রাখতে হবে। তাই ফেসওয়াশ দিয়ে খুব বেশি মুখ ধোয়া উচিত নয় কারণ এতে ত্বকের মধ্যে একটা শুষ্কতা ভাব চলে আসে এই মরসুমে। তাই দিনে কয়েকবার ঠান্ডা জল দিয়ে মুখ পরিষ্কার করুন। তবে দিনে ১ বার ফেসওয়াশ লাগাতে পারেন।

Related image

২) ময়েশ্চারাইজিং:- ঠান্ডা জল দিয়ে মুখ পরিষ্কার করার পর ময়েশ্চারাইজার লাগাতে পারেন। তবে এটি যেকোনো ঋতুতে ত্বকের পক্ষে ময়েশ্চারাইজড অবশ্যই থাকা উচিত। কারণ এটি যদি ত্বক থেকে হারিয়ে যায়, তাহলে আপনি কখনোই উজ্জলতা ভাব দেখতে পারবেন না। মুখের মধ্যে কালচে আভা নেমে আসবে এবং ত্বক ধীরে ধীরে শুকিয়ে যাবে।

৩) ফেস প্যাক:- যদি মেকআপ করার মত সময় না থাকে তাহলে স্ক্রাবিং করতে পারেন ২ মিনিটের মধ্যে কাজ হয়ে যাবে। গরম জল নিয়ে আর একটা পাতলা কাপড়ের টুকরো নিয়ে মুখের মধ্যে ঘষতে থাকুন তার সাথে চিনি লেবু এবং মধু মিশিয়ে। কিংবা এটি দিয়ে আপনি ফেস প্যাকও বানাতে পারেন। এর ফলে আপনাকে যথেষ্ট সুন্দরী দেখাবে।

৪) সানস্ক্রিন:- প্রতিটা মানুষের সানস্ক্রিন মাখা উচিত কারণ কড়া রোদ ত্বকের এতটাই ক্ষতি করে যে খুব অল্প দিনের মধ্যে বার্ধক্যের ছাপ ফেলে দেয়। তাই রোদে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন লাগিয়ে নিন। এছাড়াও এটি আপনাকে দেখতে সুন্দর করে তোলে।

৫) আই ব্রো:- চটজলদি নিজেকে সুন্দরী করতে চাইলে ভুরু গুলিকে আরো সুন্দর ভাবে সাজিয়ে তুলুন অর্থাৎ হাই লাইট করুন। কারণ মুখের সৌন্দর্য ফুটে ওঠে কালো ভুরুর কারণেই।

Related image

৬) ঠোঁটের যত্ন:– মুখমন্ডলের যত্ন নেওয়ার সাথে সাথে আমাদের ঠোঁট কেউ যত্ন করতে হয় যাতে সৌন্দর্য আরও ফুটে ওঠে। ঠোঁটের মধ্যে হালকা অলিভ অয়েল নিয়ে তাতে চিনি মিশিয়ে টুথব্রাশ এর সাথে হালকাভাবে ঘষুন এতে আপনার ঠোঁটের মধ্যে রক্ত চলাচল বৃদ্ধি পাবে এবং ঠোঁট হয়ে উঠবে গোলাপী যা দেখতে লাগবে অসম্ভব সুন্দরী।

error: Content is protected !!