স্বাস্থ্যহেলথ টিপস

ত্বকের মধ্যে অবাঞ্ছিত লোম দূর করার কয়েকটি ঘরোয়া টোটকা

ত্বকের মধ্যে অবাঞ্ছিত লোম এর কারণে বেশি ভুক্তভোগী হন নারীরা। হরমোনজনিত কারণে ঠোঁটের উপরে গাল চিবুক শরীরের আরো বহু জায়গায় অবাঞ্ছিত লোম দেখা দেয় ফলে শরীরে গ্লামার অনেকটা কমে যায়। তবে এর চিকিৎসাও করা যায় কিন্তু তা শরীরের মধ্যে পার্শ্ব-প্রতিক্রিয়ার সমস্যা সৃষ্টি হতে পারে। তাই আজই ঘরোয়া উপায়ে ত্বকের মধ্যে অবাঞ্ছিত লোম গুলি দূর করুন। চলুন জেনে নেওয়া যাক পদ্ধতিগুলি-

১) হলুদ এবং বেসন:- এক চিমটি হলুদ এবং এক চামচ বেসনের সাথে সামান্য পরিমাণ দুধ মিশিয়ে এই প্যাকটি তৈরি করুন। এই প্যাকটি ঠোঁটের ওপরে মিনিট ৩০ লাগিয়ে রেখে শুকিয়ে নিন। এরপর এটি শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে পরিষ্কার করুন। এই প্যাকটি সপ্তাহে দুই থেকে তিনবার করলেই সমস্ত অবাঞ্ছিত লোম উঠে যাবে।

২) ডিমের সাদা অংশ:- মহিলাদের ঠোঁটের উপরের অবাঞ্ছিত লোম দেখতে বিশ্রী লাগে তাই এই ক্ষেত্রে ডিমের সাদা অংশটি অনেক কার্যকরী। তবে টিমের এই প্যাকটি করতে হলে আপনাকে ডিমের সাদা অংশ কর্নফ্লাওয়ার এবং সামান্য পরিমাণ চিনি মিক্স করে ঠোঁটের ওপরে লাগিয়ে রাখুন। এরপর এটি শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে পরিষ্কার করুন। এই পেস্টটি সপ্তাহে দুইবার ব্যবহার করলেই সমস্ত অবাঞ্ছিত লোমগুলি উঠে আসবে।

৩) চিনি:- ঘরোয়া উপায়ে অবাঞ্ছিত লোম দূর করার অন্যতম সেরা উপায় হল চিনির স্ক্রাবিং। অবাঞ্ছিত লোম দূর করার জন্য একটি বাটির মধ্যে কিছুটা চিনি নিয়ে গরম করে নিন এবং তার সাথে কিছু পরিমাণ কাগজি লেবুর রস মিক্স করে ঠান্ডা করুন। ওই প্যাকটি ঠোটের উপরে লাগিয়ে নিয়ে ঘষতে থাকুন। দেখবেন ধীরে ধীরে অবাঞ্ছিত লোম গুলি উঠে যাচ্ছে।

আরও পড়ুনঃ বিয়ের পরে মেয়েরা মোটা হয়ে যায় কেন?

৪) টক দই এবং চালের গুঁড়ো:- এই দুটি উপকরণ দিয়ে একটি পেস্ট তৈরি করুন তারপর অবাঞ্ছিত লোমের জায়গাগুলিতে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ভালভাবে পরিষ্কার করে নিন। একদিন আগে থেকে আপনি অনেক তফাৎ বুঝতে পারবেন। এটি সপ্তাহে একবার করে করলে চিরতরে দূর হয়ে যাবে।

আরও পড়ুনঃ ঠোঁটকে সুন্দর ও গোলাপি করার ৬টি টিপস্

৫। আটা:– আটা অবাঞ্ছিত লোম দূর করার একটা অন্যতম সেরা উপাদান। একসাথে পরিমাণমতো দুধ এবং হলুদ গুঁড়ো মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। সেটি ঠোঁটের উপরে লাগিয়ে নিন শুকানো অবদি অপেক্ষা করুন। ত্বকের উপর টানটান ভাব এলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। খুবই সহজ এই পদ্ধতিটি প্রয়োগ করতে দেখতে পারেন।

error: Content is protected !!