ওয়ানডেতে সর্বাধিক ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি হাঁকিয়েছেন এই ৫ ব্যাটসম্যান

আন্তর্জাতিক স্তরে ধারাবাহিকতা ও ফিটনেস থাকাটা একজন ক্রিকেটারের পক্ষে খুবই গুরুত্বপূর্ত। প্রতি বছর বহু ক্রিকেটার অভিষেক করেন, আবার হারিয়েও যান — ঠিক এই কারণে। তবে আজকের প্রতিবেদনে রয়েছে, ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি হাঁকিয়েছেন যে পাঁচ ব্যাটসম্যান; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) কুমার সাঙ্গাকারা: ৫ বার

২০১৫ বিশ্বকাপে পরপর চারটি সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড করেছিলেন কুমার সাঙ্গাকারা। এদিকে আন্তর্জাতিক ক্রিকেটে শচীনের পরেই তিনি সর্বোচ্চ রান সংগ্রহকারী। পরিসংখ্যানের কথা বললে, ৪০৪ ওডিআই ম্যাচে ২৫টি সেঞ্চুরিসহ ১৪,২৩৪ রান করেছেন। এর মধ্যে তিনি ৫ বার ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি হাঁকিয়েছেন।

৪) সঈদ আনোয়ার: ৫ বার

পাকিস্তানের প্রাক্তন ওপেনার সঈদ আনোয়ার তার সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান ছিলেন। তিনি ২৪৭ ওডিআই ম্যাচে ২০টি সেঞ্চুরিসহ ৮,৮২৪ রান করেছেন। এই অভিজ্ঞ বাঁহাতি ব্যাটসম্যান তার ক্যারিয়ারের মোট ৫ বার ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরির কৃতিত্ব অর্জন করেছেন।

৩) রোহিত শর্মা: ৫ বার

এই তালিকায় ভারতীয় ওপেনার রোহিত শর্মার নামও অন্তর্ভুক্ত রয়েছে। ওয়ানডে ক্রিকেটে তিনটি ডাবল সেঞ্চুরি হাঁকানো এবং সর্বোচ্চ রানের ইনিংস খেলার রেকর্ডটি হয়তো আর কারো পক্ষেই ভাঙ্গা সম্ভব নয়। ‘হিটম্যান’ এখনো পর্যন্ত ২৩০ ওডিআই ম্যাচে ২৯টি সেঞ্চুরিসহ ৯,২৮২ রান করেছেন। এই সময়ে তিনি ৫ বার ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি হাঁকিয়েছেন।

২) এবি ডি ভিলিয়ার্স: ৭ বার

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন কিংবদন্তি ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স তার ওয়ানডে ক্যারিয়ারে ৭ বার ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি হাঁকিয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ২২৮টি ম্যাচে ৫৩.৫০ ব্যাটিং গড় নিয়ে ২৫টি সেঞ্চুরির সাহায্যে ৯,৫৭৭ রান করেছেন। ডিভিলিয়ার্সের হঠাৎ অবসর নেওয়া অনেক ক্রিকেটপ্রেমী আজও মেনে নিতে পারেন নি।

১) বিরাট কোহলি: ১০ বার

বিশাল ব্যবধানে এই তালিকায় শীর্ষে রয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। পরিসংখ্যানের কথা বললে, তিনি ২৬০ ওডিআই ম্যাচে ৪৩টি সেঞ্চুরিসহ ৫৮.০৭ ব্যাটিং গড় নিয়ে ১২,৩১১ রান করেছেন। এরমধ্যে তিনি ১০ বার ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড করেছেন।