টেস্টের বিখ্যাত ৪ ভারতীয় ব্যাটসম্যান, যাদের ওডিআই ম্যাচে একটিও সেঞ্চুরি নেই

ভারতীয় দলে এমন কয়েকজন খেলোয়াড় রয়েছেন যারা টেস্ট ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করলেও সীমিত ওভারের ক্রিকেটে পুরোপুরি ব্যর্থ। অতিরিক্ত টেস্ট নির্ভর হওয়ায় সীমিত ওভারের ক্রিকেটে কখনোই তাদের জায়গাটা পাকাপোক্ত করতে পারেনি। 

টেস্ট ক্রিকেটে কয়েকটি দুর্দান্ত সেঞ্চুরি হাঁকালেও ওয়ানডে ম্যাচে একটিও সেঞ্চুরি আসেনি তাদের ব্যাট থেকে। আজকের প্রতিবেদনে টেস্ট ক্রিকেটের সেই বিখ্যাত ৪ ভারতীয় ক্রিকেটারের সম্পর্কে জেনে নেওয়া যাক, যারা একটিও ওডিআই ম্যাচে সেঞ্চুরি করতে পারেনি:-

১) মুরলী বিজয়:

আইপিএলে সিএসকের হয়ে দুরন্ত পারফরমেন্সের কারণে ভারতীয় দলে সুযোগ পেয়েছিলেন মুরলী বিজয়। এক দশকেরও বেশি সময় ধরে ভারতীয় দলের টেস্ট ওপেনার হিসেবে তিনি ১২টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। তবে একটিও ওডিআই ম্যাচে সেঞ্চুরি নেই।

Murali Vijay determined to make a mark in ODIs - Cricket Country

পরিসংখ্যান বলছে, মুরলী বিজয় ১৭টি ওডিআই ম্যাচে ২১.১৯ ব্যাটিং গড় নিয়ে ৩৩৯ রান করেছেন। যার মধ্যে রয়েছে কেবল একটি হাফ সেঞ্চুরি।

২) ঋদ্ধিমান সাহা:

টেস্টে মহেন্দ্র সিং ধোনির অবসরের পর জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন উইকেট রক্ষক ঋদ্ধিমান সাহা। তার অসাধারণ ক্যাচ নেওয়া দেখে ধারাভাষ্যকারেরা “ফ্লাইং সাহা” নামে তাকে অভিহিত করেছেন। টেস্ট ক্রিকেটে তার ব্যাট থেকে তিনটি সেঞ্চুরি এলেও ওডিআইতে কখনোই সেঞ্চুরি হাঁকাতে পারেননি।

India's Flop ODI XI of the decade

পরিসংখ্যান বলছে, ঋদ্ধিমান সাহা ৯টি ওডিআই ম্যাচে ১৩.৬৭ ব্যাটিং গড় নিয়ে ৪১ রান করেছেন। তার সর্বোচ্চ স্কোর ১৬ রান।

৩) চেতেশ্বর পুজারা:

রাহুল দ্রাবিড়ের পর ভারতীয় দলে অন্যতম সেরা ভরসাযোগ্য ব্যাটসম্যান হিসেবে সুনাম অর্জন করেছেন চেতেশ্বর পুজারা। অতিরিক্ত টেস্ট নির্ভর হওয়াই সীমিত ওভারের ক্রিকেটে পুরোপুরি ব্যর্থ হয়েছেন। টেস্ট ক্রিকেটে তার ১৮টি সেঞ্চুরি রয়েছে তবে একটি ওডিআই ম্যাচে তার ব্যাট থেকে সেঞ্চুরি আসেনি।

India's Flop ODI XI of the decade

পরিসংখ্যান বলছে, চেতেশ্বর পুজারা ৫টি ওডিআই ম্যাচে ১০.২০ ব্যাটিং গড় নিয়ে ৫১ রান করেছেন। তার সর্বোচ্চ স্কোর ২৭ রান।

৪) মায়াঙ্ক আগরওয়াল:

ভারতীয় দলে চ্যাম্পিয়নশিপ টেস্টে সুযোগ পেয়েও ব্যর্থতার কারণে বাদ পড়েছেন মায়াঙ্ক আগরওয়াল। তবে ইতিমধ্যেই তার ব্যাট থেকে এসেছে ৩টি টেস্ট সেঞ্চুরি, যার মধ্যে দুটি ডাবল সেঞ্চুরি। তবে এটিও ওডিআই ম্যাচে সেঞ্চুরি হাঁকাতে পারেননি।

Fans question the selection decision after Mayank Agarwal scored another hundred for India A

পরিসংখ্যান বলছে, মায়াঙ্ক আগরওয়াল ৫টি ওডিআই ম্যাচে ১৭.২০ ব্যাটিং গড় নিয়ে ৮৬ রান করেছেন। তার সর্বোচ্চ স্কোর ৩২ রান।