ক্রিকেট

ওয়ানডে ক্রিকেটে সর্বাধিকবার ওপেনারদের আউট করেছেন এই পাঁচ ভারতীয় বোলার

ওয়ানডে ক্রিকেটে বোলারের পক্ষে উইকেট নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুরুতেই যদি ব্যাটসম্যানদের ধাক্কা দেওয়া না যায় তাহলে বোলাররা আরও চাপে পড়ে। তাই অনেক সময় দ্রুত ওপেনিং জুটি ভেঙে দিয়ে তারা উইকেট নিতে সফল হন।

আজকের প্রতিবেদনে রয়েছে, ওয়ানডে ক্রিকেটে সর্বাধিকবার ওপেনারদের আউট করেছেন যে পাঁচ ভারতীয় বোলার; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) ইরফান পাঠান: ৭০ উইকেট

Having more followers on social media doesn't make you successful: Irfan Pathan urges fans to 'stay real' | Off the field News - Times of India

প্রাক্তন ভারতীয় সুইং বোলার ইরফান পাঠানকে অনেক ক্রিকেটপ্রেমী ওয়াসিম আক্রম এর সাথে তুলনা করেছিল। যদিও তাঁর ক্যারিয়ার আক্রমের মত দীর্ঘ হয়নি। ইরফান পাঠান ১২০ ওয়ানডে ম্যাচে ১৭৩টি উইকেট নিয়েছিলেন। যার মধ্যে তিনি ওপেনিং ব্যাটসম্যানেদের ৭০ বার আউট করে প্যাভিলিয়নের পথ দেখান।

৪) কপিল দেব: ৮০ উইকেট

EXCLUSIVE | We were not underdogs, we did not win 1983 World Cup by a fluke, says Kapil Dev

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক তথা প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার কপিল দেব। তিনি ২২৫ ওয়ানডে ম্যাচে ২৫৩টি উইকেট নিয়েছিলেন। যার মধ্যে তিনি ৮০ বার ওপেনিং ব্যাটসম্যানকে আউট করেন।

৩) অজিত আগারকার: ৮৭ উইকেট

5 Facts you might not know about India's first T20I

প্রাক্তন ভারতীয় ফাস্ট বোলার অজিত আগারকার তার ক্যারিয়ারে প্রচুর সাফল্য অর্জন করেছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১৯১ ওডিআই ম্যাচে ২৮৮টি উইকেট নিয়েছেন। যার মধ্যে ৮৭ জন ওপেনারকে প্যাভিলিয়নের পথ দেখিয়েছিলেন।

২) জাহির খান: ৯২ উইকেট

Zaheer Khan: Career in Numbers

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন প্রাক্তন ভারতীয় ফাস্ট বোলার জাহির খান। ২০১১ বিশ্বকাপ জয়ের পিছনে তার অবদান যথেষ্ট ছিল। জাহির খান ২০০ ওয়ানডে ম্যাচে ২৮২টি উইকেট নিয়েছেন। এর মধ্যে তিনি ৯২ বার ওপেনারকে প্যাভিলিয়নের পথ দেখান।

১) জাভাগাল শ্রীনাথ: ১২২ উইকেট

Javagal Srinath (Former Indian cricketer): Age, Wife, Bowling Speed, Stats, Wickets

ওয়ানডে ক্রিকেটে ভারতীয় হিসেবে সর্বাধিক বার ওপেনারদের আউট করার রেকর্ড করেছেন জাভাগাল শ্রীনাথ। এই প্রাক্তন ফাস্ট বোলার ২২৯ ওয়ানডে ম্যাচে ৩১৫টি উইকেট দখল করেছেন। যার মধ্যে তিনি ১২২ জন ওপেনিং ব্যাটসম্যানকে আউট করে তালিকায় শীর্ষে রয়েছেন।

error: Content is protected !!