অফবিট

পুরুষদের জামার বোতাম ডানদিকে, কিন্তু মহিলাদের বাঁদিকে থাকে কেন

ঐতিহাসিকদের মতে, জামার বোতাম চল শুরু হয়েছিল সিন্ধু সভ্যতায়। সেসময় বানানো হতো ঝিনুকের খোল দিয়ে বোতাম। এরপর ছিদ্রযুক্ত বোতামের ব্যবহার শুরু হলে বাকিটা ইতিহাস। তবে কখনো খেয়াল করেছেন শার্টে পুরুষদের বোতাম ডান দিকে এবং মহিলাদের বাঁ দিকে থাকে কেন? এবার এই বিষয়ে জেনে নেওয়া যাক!

১৩ শতকের মাঝামাঝি বোতামযুক্ত জামা শুরু হয় যা ধনীরাই পরতেন। পুরুষরা নিজেই জামা পরতেন বলে শার্টের বোতাম ডান দিকে লাগানো থাকতো। কিন্তু ধনী মহিলাদের জন্য আলাদা দাসী নিযুক্ত করা হতো এবং দাসীদের জামা পরার সুবিধার কথা ভেবেই নাকি মহিলাদের জামার বোতাম বাঁদিকে লাগানো শুরু হয়।

Image

কিছু ঐতিহাসিকদের মতে, নেপোলিয়ন বোনাপার্টের নির্দেশেই এমন ব্যবস্থা চালু করা হয়। কারণ তিনি তার একটি হাত সবসময় শার্টের মধ্যে বুকের কাছে ঢুকিয়ে রাখতেন। মহিলারা তার এই অভ্যাসটি নিয়ে ব্যঙ্গ করতেন বলে নেপোলিয়ন নাকি নির্দেশ দিয়েছিলেন মহিলাদের শার্টের বোতাম উল্টোদিকে অর্থাৎ বাঁদিকে লাগানোর জন্য।

এও শোনা যায়, বেশিরভাগ মানুষই ডানহাতি অর্থাৎ ডানহাতেই তারা কাজ করতে অভ্যস্ত। গোটা বিশ্বের বোতাম লাগানো পুরুষরাই বেশি পরেন। এছাড়া তাদের পোশাক খুলতে সুবিধা হয়। অন্যদিকে মহিলাদের ক্ষেত্রে শিশুদের স্তন্যপান করানোর সুবিধার জন্যই জামার বাঁদিকে বোতাম লাগানো চালু হয়।