Indian car steering: রেলের পর যাতায়াতের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত হয় চার চাকার যানবাহনগুলি। গাড়ি হোক বা বাস অথবা লরি এগুলির মধ্যে একটা জিনিসে মিল রয়েছে, তা হল ডানদিকে স্টিয়ারিং। যেখানে বিদেশের গাড়ি গুলিতে বামদিকে থাকে। কিন্তু কখনো ভেবে দেখেছেন আমাদের দেশের গাড়িগুলির স্টিয়ারিং ডানদিকে থাকে কেন?
ভারতে গাড়ির স্টিয়ারিং হুইল ডান দিকে থাকে। আমেরিকা সহ অন্যান্য অনেক দেশে এটি গাড়ির বাঁ দিকে থাকে। আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন এমন হয়! কেন ভারতে গাড়ির বাঁ পাশে স্টিয়ারিং দেওয়া হয় না?
আসলে ১৯৪৭ সালের আগে ভারতবর্ষ ব্রিটিশদের দ্বারা শাসিত ছিল। ব্রিটিশরা ভারতের রাস্তা ঘাটে চলাচলের জন্য রাস্তার বাম দিকে হাঁটার নিয়ম তৈরি করেছিল।
তৎকালীন সময়ের যাতায়াতের একমাত্র মাধ্যম ছিল ঘোড়ার গাড়ি, ব্রিটিশ নিয়ম চালু হবার পর ঘোড়ার গাড়ির চালকরা ডান পাশে বসতে শুরু করে। কারণ মাঝখানে বসলে তাদের সামনে থাকা অন্য গাড়ি দেখতে অসুবিধা হত।ডান পাশে বসে গাড়ি চালালে সহজেই সামনে থেকে আসা অন্যান্য গাড়ি দেখতে পাওয়া যায়।
পরবর্তীতে ব্রিটিশ নিয়মের আর বদল ঘটেনি। গাড়িগুলিতেও চালকের আসনটি ডান পাশে দেওয়া হয়, চালকদের যাতে সামনে দেখতে সমস্যা না হয় সেদিকে খেয়াল রেখে এই নিয়মই চালু থাকে। এই কারণে গাড়ি চালানোর সময় চালক সামনে থেকে আসা অন্যান্য গাড়ি ও যানবাহনকে সহজে দেখতে পান।
এখন আরেক প্রশ্ন হল বিদেশে কেন বাদিকে স্টিয়ারিং হুইল থাকে। সাধারণত, যেসব দেশে রাস্তার ডান দিকে গাড়ি চালানোর নিয়ম আছে, সেখানে গাড়ির বাঁ পাশে স্টিয়ারিং থাকে, যাতে চালক স্বচ্ছন্দ্যে সামনের গাড়িগুলো দেখতে পান। একারণেই বিদেশে স্টিয়ারিং হুইল বামদিকে থাকে।