Connect with us

কয়লা খনির শ্রমিকের ছেলে থেকে জাতীয় দলের পেসার উমেশ যাদবের গল্প

Cricket

কয়লা খনির শ্রমিকের ছেলে থেকে জাতীয় দলের পেসার উমেশ যাদবের গল্প

আজ ভারতীয় দলের উমেশ যাদব, সফলতম পেসারদের জায়গায় নিজের নাম লিখে ফেলেছেন। গত দক্ষিণ আফ্রিকার টেস্ট সিরিজে অসাধারণ পারফর্ম করেছেন বোলিংয়ে দিক থেকে। এমনকি ব্যাট হাতেও ১০ বলে ৩১ জন করে টেস্ট ক্রিকেটে দ্রুততম ঝড়ো ইনিংস খেলেছেন যার মধ্যে ছিল পাঁচটি বিশাল ছক্কা। কিন্তু তার বাবা চেয়ে ছিলেন সে সরকারি চাকরি করবে তার পরিবারের আর্থিক অনটন মেটানোর জন্য। যার ফলে তাকে সারা জীবন কয়লা খনির শ্রমিক হিসেবে কাটাতে হবে না।

Related image

 

উমেশ যাদব তোর বাবার স্বপ্ন পূরণ করার জন্যই কনস্টেবল পরীক্ষায় বসলেন কিন্তু উত্তীর্ণ হতে পারেননি। তবে তার ভাগ্যের চাকা ঘুরে যায় একজন রিজার্ভ ব্যাংকের সহকারী ম্যানেজার হিসেবে। স্বপ্ন পূরণ করতে কেটে গিয়েছিল প্রায় বারটি বছর। ভেবেছিল একজন পুলিশ কনস্টেবল হবেন কিন্তু হয়ে গেলেন একজন ব্যাংকের ম্যানেজার। তবে এটাই তার পরিচয় নয় তার আরেকটি বড় পরিচয় হলো তিনি ভারতের জাতীয় ক্রিকেট দলের একজন পেসার।

Image result for Umesh Yadav

১৯৮৭ সালে জন্মগ্রহণ করেছিলেন মহারাষ্ট্রের এক হতে যেখানে তার বাবা একজন সামান্য কয়লা খনির শ্রমিক হিসেবে দিনমজুর করতেন আর তাতেই চলত কায়ক্লেশে সংসার। তার মাঝেই বড় হয়ে উঠেছেন উমেশ। তার বাবার স্বপ্ন ছিল যে বড় হয়ে ছেলে চাকরি করবে কিন্তু টাকার অভাবে বেশি দূর পড়াশোনা করতে পারেনি তাই মাঝেই থাকে শিক্ষা জীবনের ইতি টানতে হয়। এরপর তিনি যোগ দিয়েছিলেন ক্রিকেট খেলায় অর্থ উপার্জনের জন্য। কিছুদিনের ভিতরেই তিনি হয়ে ওঠেন ব্যাটসম্যানদের পক্ষে “দুঃস্বপ্ন” বোলার।

Image result for Umesh Yadav

ভিডিও দেখুনঃ ১০ বলে ৫টি ছক্কা হাঁকিয়ে বিশ্বরেকর্ড গড়লেন উমেশ যাদব!

সেই সময়টা ছিল ২০০৮, তখনই তিনি রঞ্জিতে খেলার সুযোগ পান। এর আগে তিনি গ্রামে লেদারের বলে বোলিং প্র্যাকটিস করতেন। তার প্রতিভা চিনতে ভুল করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড। ২০১০ সালে জাতীয় দলে অস্ট্রেলিয়ার সফরে ডাক পেয়েছিলেন। এরপর এই ডানহাতি ফাস্ট বোলারকে আর কখনোই পিছন ফিরে তাকাতে হয়নি। যেহেতু তার বাবার স্বপ্ন ছিল একজন সরকারি কাজ করবেন বলে তাই তিনি জানিয়েছেন ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর পুনরায় রিজার্ভ ব্যাংকের সহকারী ম্যানেজার পদে যোগদান করবেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top