Connect with us

ত্বক ফেটে যাচ্ছে? জেনে নিন এই সমস্যার ৪টি ঘরোয়া উপায়

Lifestyle

ত্বক ফেটে যাচ্ছে? জেনে নিন এই সমস্যার ৪টি ঘরোয়া উপায়

ত্বক ফেটে যাওয়া সাধারণত শীতকালে দেখা যায় শুধু তাই নয় ত্বকের যাবতীয় সমস্যাগুলি এই সময়েই বেশি পরিলক্ষিত হয় যা অনেকেই ত্বক নিয়ে ভুগতে থাকেন এই কয়েকটা মাস। এমনকি বহুরকম মশ্চারাইজার ব্যবহার করেন তবুও ভাল ফলাফল দেখতে পান না। তাহলে আজকের প্রতিবেদনে জেনে নেব ত্বকের রুক্ষতা এবং শুষ্কতা দূর করতে এমনকি ত্বক ফেটে যাওয়া প্রতিরোধে কয়েকটি কার্যকরী উপায়।

১) লেবুর রস:- যে বিশেষ কারণের জন্য আমাদের ত্বক ফেটে যেতে থাকে তা হল ভিটামিনের অভাবে। বিশেষ করে ভিটামিন সি এর অভাব হলে তা তুলনামূলক ভাবে ত্বক ফেটে যায়। এই ক্ষেত্রে লেবুর রস খুবই কার্যকরী যার মধ্যে ভিটামিন-সি পর্যাপ্ত পরিমাণে থাকে যা ত্বকের কোমলতা এবং মসৃণতা ফিরিয়ে আনতে সক্ষম। সেই জন্য আপনাকে চিনির সাথে লেবুর রস মিশিয়ে মেখে নিতে হবে যা সত্যি খুবই কার্যকরী।

আরও পড়ুনঃ  চুল ঝরে যাচ্ছে? জানুন কয়েকটি ঘরোয়া টোটকা

২) কলা:- কলা একটি প্রাকৃতিক ওষুধ হিসেবে গণ্য করা হয় যা কয়েকটি জটিল রোগের সমাধান করতে পারে স্বল্প দামের এই ফলটি। গবেষণায় জানা গিয়েছে এটি আমাদের ত্বকের পক্ষে খুবই উপকারী। শীতকালে যদি ত্বক ফেটে যেতে থাকে, তাহলে একটি পাকা কলার সাথে দইয়ের মিশ্রন বানিয়ে ওই সকল স্থানগুলিতে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নেবেন। কিছুদিন এমনটা করতে থাকলে আপনার ত্বক হয়ে উঠবে কোমল এবং মসৃণ।

আরও পড়ুনঃ উজ্জ্বল ত্বক পেতে জানুন ঘরোয়া টোটকা

৩) বাদামের তেল:- ত্বকের মসৃণতা এবং রুক্ষতা দূর করার জন্য কত কিছুই না আমরা করে থাকি তবে আপনাকে বলব আপনি বাদামের তেল ব্যবহার করতে পারেন। এটি ত্বকের পক্ষে খুবই উপকারী কারণ এরমধ্যে রয়েছে এমন এক প্রকার উদ্ভিজ্জ উপাদান যা ত্বকের ফাটা দূর করতে সক্ষম শুধু তাই নয় এটি ত্বকের উজ্জলতা এবং মসৃণতা ফিরিয়ে আনে। নিয়মিত রাতে শোয়ার আগে ওই সকল স্থানগুলিতে লাগিয়ে নিন।

আরও পড়ুনঃ পেটের মেদ কমানোর কয়েকটি ঘরোয়া পদ্ধতি

৪) অ্যালোভেরা বা ঘৃতকুমারী:- আমরা সকলেই জানি অ্যালোভেরা আমাদের ত্বকের পক্ষে খুবই কার্যকরী একটি উদ্ভিজ্জ। শীতকালীন মরশুমে আপনার ত্বকের মধ্যে রুক্ষতা এবং শুষ্কতা এছাড়াও যদি ত্বক ফেটে যেতে শুরু করে তাহলে এটি খুবই কার্যকরী হয়। এর সাথে কোন কিছুই মিক্স করতে হয় না এটি সরাসরি আপনি আপনার স্কিনে ব্যবহার করতে পারেন। দেখবেন অল্পদিনের মধ্যে ওই সকল সমস্যাগুলি দূর হয়ে গেছে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top