লাইফস্টাইলহেলথ টিপস

ঘরোয়া পদ্ধতিতে খুশকি দূর করার কয়েকটি সহজ উপায়

আমরা কেউ-না-কেউ কমবেশি চুলে খুশকির সমস্যায় ভুগে থাকে। সেজন্য আমরা টিভিতে বা অন্য কোন বিজ্ঞাপনে প্রলোভিত হয়ে সেই সকল দ্রব্যগুলো কেনার পরেও হতাশ হতে হয়। কারণ সে গুলি রাসায়নিক পদার্থ দ্বারা তৈরি যা হয়তো সাময়িক কালের জন্য খুশকির সমস্যা দূর করতে পারে। কিন্তু আপনার হাতের কাছে রয়েছে খুশকি দূর করার কয়েকটি উপকরণ যা দিয়ে চিরতরে আপনি খুশকি সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক খুশকি দূর করার কয়েকটি সহজ উপায় –

Related image

১) নারকেল তেল:- নারকেল তেল খুশকি দূর করার একটি গুরুত্বপূর্ণ উপকরণ। এই তেলটি লাগানোর নিয়ম হল স্নানের আধাঘন্টা আগে ভালো করে মাথার মধ্যে ম্যাসাজ করে নিন। এরপর হালকা ভাবে শ্যাম্পু করুন। এভাবে সপ্তাহে দুইদিন করতে থাকলেই দেখবেন চুলের মধ্যে খুশকি সমস্যা ধীরে ধীরে দূর হয়ে গেছে।

২) পেঁয়াজের রস:- খুশকি দূর করার জন্য পেঁয়াজের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি উপাদান। পেঁয়াজের রসের আছে ফাইটোকেমিক্যাল নামক এক প্রকার যৌগ – সরাসরি খুশকি সমস্যা দূর করতে সক্ষম। তাই স্নানের আগে পেঁয়াজের রস ভালো করে মাথার স্কাল্পে লাগিয়ে নিন। এরপর ভালোভাবে ধুয়ে নিলে বুঝতে পারবেন খুশকির সমস্যা অনেকটাই কমে গেছে। যদিও পেঁয়াজের দাম অনেকটাই বেশি, কিন্তু এটি শুধুমাত্র খুশকি সমস্যা দূর করে না শীতকালে রুক্ষ ত্বকের জন্য যথেষ্ট উপকারী।

৩) অ্যালোভেরা জেল:- অ্যালোভেরা বা ঘৃতকুমারী এটি ত্বকের পক্ষে খুবই উপকারী আমরা সকলেই জানি কিন্তু এটি মাথার চুলের পক্ষে যথেষ্ট উপকারী একটি উপাদান। স্নানের আধাঘন্টা আগে মাথার স্ক্যাল্প এরমধ্যে অ্যালোভেরা জেল লাগিয়ে নিন এরপর ঠান্ডা জলে ধুয়ে নিলে খুশকি সমস্যা থেকে মুক্তি পাবেন। অ্যালোভেরা রস দিয়ে বড় বড় কোম্পানি বিভিন্ন জেল ক্রিম তৈরি করে থাকেন।

আরও পড়ুনঃ কিভাবে বুঝবেন আপনি ডেঙ্গুতে আক্রান্ত কিনা

৪) রসুন:- খুশকি সমস্যার সমাধানে রসুন খুবই কাজে আসে। কয়েকটি রসুনের কোয়া ছাড়িয়ে নিয়ে তা জলের মধ্যে ফেলে হালকা কুসুম গরম করে মাথার স্কাল্পে লাগিয়ে নিন স্নানের আধাঘন্টা আগে। এর ফলে চুলের মধ্যে যাবতীয় সমস্যাগুলো দূর হয়ে যাবে এমনকি শীতের রুক্ষতার জন্য চুলের জন্য রসুন খুবই অপরিহার্য।

Image

আরও পড়ুনঃ নকল ওষুধ খাচ্ছেন না তো? আসল ওষুধ কিনা কিভাবে বুঝবেন

৫) নিম তেল:- চুলে খুশকির সমস্যায় পড়লে নিম তেল যথেষ্ট উপকারে আসে। নারকেল তেলের সাথে কয়েক ফোঁটা নিম তেল মিক্স করে স্নানের কিছুক্ষণ আগে ভালো করে চুলে মালিশ করে নিন। এরপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিলে নিজেই পার্থক্য বুঝতে পারবেন। সপ্তাহে দুই থেকে তিন বার করলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

৬) ইউক্যালিপটাস অয়েল:- এই উপাদানটি চুলের খুশকি দূর করতে সক্ষম। নারকেল তেলের সাথে এই অয়েলটি মিশিয়ে নিয়ে মাথার মধ্যে ভাল করে মেখে নিন। এরপর ঘণ্টাখানেক রেখে ভালো করে জল দিয়ে ধুয়ে ফেলুন। খুব সহজেই খুশকি সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

error: Content is protected !!