লাইফস্টাইলহেলথ টিপস

জ্বর হয়েছে? কিভাবে বুঝবেন আপনি ডেঙ্গুতে আক্রান্ত কিনা

গত দুদিন আগে বৃষ্টির ঝড়ঝঞ্জাতে প্রতিটি এলাকায় জল জমে গিয়েছে আর যা থেকে জন্মাবে অতিরিক্ত পরিমাণে মশা আর তাতেই ডেঙ্গুর প্রভাব বেড়ে যাবে। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ডেঙ্গুর প্রভাব যথেষ্ট বেশি। তবে দুই দিন আগে যে বৃষ্টির জল হয়েছে তাতে ডেঙ্গুর মত ভয়াবহ রোগ আবার দেখা দেবে বলে আশঙ্কা রয়েছে। এক্ষেত্রে সকলকে সাবধানতা অবলম্বন করা জরুরী। যদিও শীতের সময় ডেঙ্গুর প্রভাব তেমন থাকে না কিন্তু আপাতত বৃষ্টির জন্য জাঁকিয়ে শীত পড়তে বেশ দেরী আছে।

Image result for dengue fever

আরও পড়ুনঃ নকল ওষুধ খাচ্ছেন না তো? আসল ওষুধ কিনা কিভাবে বুঝবেন

খবর সূত্রে জানা গিয়েছে প্রতিবছর ১০ কোটির বেশি মানুষ ডেঙ্গু রোগে আক্রান্ত হয় আর প্রতি বছর মারা যায় ১০ হাজার মানুষ। যা প্রতি বছর অন্যান্য প্রাণীদের থেকেই মশার কামড়ে মানুষের মৃত্যু হয় – শুনতে অবাক লাগলে এটাই সত্যি বলে প্রমানিত। তবে এডিস ইজিপ্টাই মশাই হলো ডেঙ্গু রোগের আসল ঘাতক এবং বাহক। এই মশার কামড়ে বহু মানুষের প্রাণ চলে গেছে। এ রোগের প্রথম উপসর্গ হলো জ্বর। এই মশা একজনের শরীর থেকে অন্য জনের শরীরে প্রবেশ করায় ডেঙ্গু জীবাণু।

আরও পড়ুনঃ মুরগির মেটে খাওয়া কতটা উপকারী, জানালেন চিকিৎসকরা

আবহাওয়াবিদদের মতে, বর্তমানে আবহাওয়া পরিস্থিতি অনুযায়ী ডেঙ্গির আশঙ্কা অনেকটাই বেড়ে গেছে। তাই জ্বর হলেই মানুষ এখন আতঙ্কে ভুগে মনে করছে যে এটা ভাইরাল ফিভার নাকি ডেঙ্গু জ্বর। তবে ইদানিংকালে একটা জিনিস দেখা দিয়েছে যে ডেঙ্গুতে আক্রান্ত ব্যক্তির শরীরের তাপমাত্রা তেমনভাবে বাড়ছে না। তাহলে চলুন জেনে নেওয়া যাক ডেঙ্গু রোগে কোন ব্যক্তি আক্রান্ত হলে কি কি উপসর্গ দেখা দেবে –

Image result for fever

∆ ডেঙ্গু জ্বরের কয়েকটি লক্ষণ গুলি জেনে নিন
১) ডেঙ্গুতে আক্রান্ত হলে সর্বপ্রথম সেই ব্যক্তির মধ্যে জ্বরের উপসর্গ দেখা দেবে।
২) ডেঙ্গু জ্বরের সাথে সাথে গলাব্যথা, জ্বালাপোড়া ভাব কিংবা সর্দি-কাশিতে ভুগতে পারে।
৩) ডেঙ্গু জ্বর হলে গোটা শরীরে ব্যথার সাথে সাথে চোখেও তীব্র ব্যথা শুরু হবে।
৪) ডেঙ্গু জ্বরে কোন ব্যক্তি আক্রান্ত হলে তার সারা শরীরে হাত পা ব্যথা হতে শুরু করবে এমনকি মাথা যন্ত্রণা হবে।

উপরোক্ত লক্ষণগুলো যদি জ্বর হবার সময় দেখা দেয় তাহলে সাথে সাথে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করুন।

error: Content is protected !!