হেলথ টিপস

নিম্নচাপের দিনে জামা কাপড় স্যাঁতসেঁতে ভাব ও ছত্রাক দূর করার উপায়

বর্ষাকাল হোক বা নিম্নচাপ আমরা জামাকাপড় নিয়ে খুবই অসুবিধায় পরতে হয়। বিশেষ করে এই সময়ে দিনগুলিতে সহজে শুকাতে চায় না আর শুকালেও একটা স্যাঁতস্যাঁতে ভাব থেকে যায় যা থেকে দুর্গন্ধ ছড়ায় কিন্তু জানেন কি এই দুর্গন্ধ কেবল ছত্রাক এবং জীবাণু থেকে আসে যা আপনার শরীরের পক্ষে খুবই ক্ষতিকর। একমাত্র রোদে শুকানো হলে তবেই এই জীবাণু বাঁচতে পারেনা তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে কাপড়ের স্যাঁতসেঁতে ভাব ও ছত্রাক ভাব দূর করবেন –

Related image

 

১) সবসময় নজর দিতে হবে কাপড় কাচার পদ্ধতির উপর। যে অংশে ময়লা বেশি থাকবে সেটি বেশি করে পরিষ্কার করতে হবে যাতে সেখানে জীবাণু বা ছত্রাক কোন রকম বাসা বাঁধতে না পারে।

২) কাপড় কাচার সময় তা কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখতে হবে এবং তারপর ভালো ডিটারজেন্ট দিয়ে কাপড় কাচার পর জীবাণু দূর করার লোশন মেশানো জলে পুনরায় ধুয়ে নিতে হবে।

আরও পড়ুনঃ পেটের মেদ কমানোর কয়েকটি ঘরোয়া পদ্ধতি

৩) বর্ষায় যেহেতু কোনরকম রোদের আলো থাকে না, তাই ঘরের মধ্যে ফ্যানের নিচে শুকানোর চেষ্টা করুন।

৪) তবে মনে রাখবেন যে ঘরে জামাকাপড় শুকাবেন অবশ্যই জানালা দরজা উন্মুক্ত থাকে যাতে বাইরে থেকে হাওয়া আসে। তবে শোবার ঘরে একেবারেই না কারণ সেই আর্দ্রতার জন্য আপনার সর্দি কাশির কারণ হতে পারে।

আরও পড়ুনঃ চুল ঝরে যাচ্ছে? তাহলে জানুন কয়েকটি ঘরোয়া টোটকা

৫) আলমারিতে দীর্ঘদিন ধরে জামাকাপড় একটানা রেখে দিলে ছত্রাক লাগতে পারে। তবে এই ক্ষেত্রে আপনাকে আপনার জামাকাপড় গুলো মাঝেমধ্যে নাড়াচাড়া করতে হবে।

৬) এইভাবে জামাকাপড় শুকিয়ে গেলে তবে অবশ্যই ইস্ত্রি করে নিন যাতে আপনার কাপড়ের ভাজ ভালো থাকবে আর সেইসাথে জীবাণুও মারা যাবে।

Image result for জামা কাপড় স্যাঁতসেঁতে ভাব

৭) কাপড়ের স্যাঁতস্যাঁতে ভাব দূর করার জন্য সবচেয়ে উপকারী হলো ন্যাপথলিন। আপনি আলমারির মধ্যে যে সকল জামাকাপড় গুছিয়ে রাখেন সেখানে অবশ্যই ন্যাপথলিন রাখুন তাতে জীবাণু মারা যাবে।

আরও পড়ুনঃ ত্বক ফেটে যাচ্ছে? জেনে নিন এই সমস্যার ৪টি ঘরোয়া উপায়

৮) অনেকেই কাপড়ের স্যাঁতসেঁতে ভাব ও দুর্গন্ধ দূর করার জন্য সুগন্ধি দ্রব্য ব্যবহার করেন এক্ষেত্রে কিন্তু জীবাণু মরবে না।

৯) আচমকা বৃষ্টিতে যদি আপনার জামাকাপড় ভিজে যায় সেই ক্ষেত্রে কখনোই ঐ অবস্থায় ভেজা কাপড় শুকিয়ে পড়বেন না। পুনরায় আপনি ভালো জলে ধুয়ে শুকিয়ে নিয়ে পরুন।

error: Content is protected !!