ক্রিকেট

বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি এবং টেস্ট সিরিজের জন্য ঘোষিত হল ভারতীয় দল

এই মুহূর্তে বিশ্বের সেরা ক্রিকেট টিম ভারতবর্ষ তার পার্শ্ববর্তী দেশ বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি এবং টেস্ট সিরিজ খেলতে চলেছে। যদিও বাংলাদেশী ক্রিকেটারদের এবং তাদের ক্রিকেট বোর্ডের মধ্যে মনোমালিন্যের কারণে এই সিরিজটি না হবার আশঙ্কাও ছিল। তবে আগামী ৩ নভেম্বর দিল্লিতে শুরু হতে চলেছে টি-টোয়েন্টি ম্যাচ! তার ১০ দিন আগেই ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। এরপর বাকি দুটি টি-টোয়েন্টি ম্যাচ রাজকোট এবং নাগপুরে হবে।

Image result for T20 Rohit Sharma century

 

আসন্ন টি-টোয়েন্টি সিরিজে বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়া হয়েছে আর অধিনায়কের দায়িত্ব কাঁধে তুলে নেবেন রোহিত শর্মা। অবশ্য বিরাট কোহলি টেস্ট সিরিজের আগেই ফিরে আসবেন দলে। টি-টোয়েন্টি সিরিজে ডাক পেয়েছেন শিভাম দুবে এবং সঞ্জু স্যামসন এর মত বহুপ্রতীক্ষিত ক্রিকেটার। যদিও সঞ্জু স্যামসন দলের হয়ে খেলার সুযোগ পাবে কিনা সেটাই এখন মজার বিষয় কারণ সমালোচনা কাটিয়ে আবার দলে ফিরে এসেছেন ঋষভ পান্থ। বিজয় হাজারে ট্রফি তে সঞ্জু স্যামসন কে দুর্দান্ত পারফর্ম করতে দেখা গিয়েছে এবং দ্রুততম ডাবল সেঞ্চুরি করে রেকর্ড করে ফেলেছেন।

Image result for Sanju Samson

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভালো পারফর্ম করায় শ্রেয়াস আইয়ার এবং মনিশ পান্ডে কে রাখা হয়েছে। হার্দিক পান্ডিয়ার জায়গায় শিবম দুবেকে রাখা হয়েছে। আগামী দিনের জন্য তাকেও হার্দিক পান্ডিয়ার দেখা প্লেয়ার হিসেবে খেলতে দেখা যাবে বলে টিমের কর্মকর্তারা জানিয়েছেন। এছাড়াও রবীন্দ্র জাদেজা এর জায়গায় যুবেন্দ্র চাহাল এবং নবদীপ সাইনির জায়গায় শার্দুল ঠাকুরকে দলে সুযোগ পেয়েছেন।

আরও পড়ুনঃ ক্রিকেট প্রেমীদের জন্য অত্যন্ত সুখবর! আবার মাঠে নামতে চলেছেন ধোনি

অন্যদিকের টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকার তৃতীয় টেস্টে কুলদীপ যাদব এর চোট পাওয়ায় সুযোগ পেয়েছিল শাহবাজ নাদিম। যেখানে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকাকে ৩-০ তে হোয়াইটওয়াশ করে। দুই ইনিংসে ৩টি উইকেটের পেয়েছিলেন তিনি। তবে বাংলাদেশের বিরুদ্ধে ঘোষিত দল থেকে বাদ পড়লেন তিনি। টেস্ট দলে যোগ দিলেন কুলদীপ যাদব।

Image result for India test

ভারতীয় টি-টোয়েন্টি দল:- রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, কে এল রাহুল, ঋষভ পান্থ, সঞ্জু স্যামসন, শ্রেয়াস আইয়ার, মনিশ পান্ডে, ওয়াশিংটন সুন্দর, ক্রুনাল পান্ডিয়া, রাহুল চাহার, দীপক চাহার, যুবেন্দ্র চাহাল, দীপক চাহার, খলিল আহমেদ ও শিভম দুবে।

ভারতীয় টেস্ট দল:- বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে, হনুমা বিহারী, ঋদ্ধিমান সাহা, রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বিন, শুভমন গিল, কুলদীপ যাদব, ঋষভ পান্থ, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মোহাম্মদ সামি।