Connect with us

সৌরভ গাঙ্গুলীর হাত ধরেই ভারতে প্রথম ডে-নাইট টেস্ট হবে কলকাতায়

Cricket

সৌরভ গাঙ্গুলীর হাত ধরেই ভারতে প্রথম ডে-নাইট টেস্ট হবে কলকাতায়

গল্পটা শুরু হয়েছিল ১৯৯৬ সালে ইংল্যান্ডের লর্ডস এর মাটিতে প্রথম সেঞ্চুরি করে! এরপর গড়বেটা অভিযুক্ত ভারতীয় ক্রিকেট দলকে বিচ্ছিন্ন অবস্থা থেকে একত্রিত করা যিনি করেছিলেন তিনি হলেন অফসাইডের গড সৌরভ গাঙ্গুলী। ২০০০ সালে অধিনায়কের দায়িত্ব কাঁধে তুলে নেন এরপর থেকেই এক এক করে জোগাড় করেছিলেন বীরেন্দ্র সেহবাগ, ভিভিএস লক্ষ্মণ, যুবরাজ সিংয়ের খানের মতো বিখ্যাত ক্রিকেটারদের।

Image result for sourav ganguly bcci

দাদার নেতৃত্বেই প্রথম অস্ট্রেলিয়াকে হারিয়েছিল টেস্টে এরপর ২০০২ সালে ইংল্যান্ডের মাটিতে গিয়ে ন্যাটওয়েস্ট ট্রফি জিতে ছিল। এর পরের বছর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হয় ক্রিকেট বিশ্বকাপ সেখানেই শুধু বাধা হয়ে দাঁড়িয়েছিল অস্ট্রেলিয়া। না হলে আরো একটা বিশ্বকাপ আমাদের দেশের নামে হয়ে যেত। ভারত ফাইনালে উঠে অস্ট্রেলিয়ার সাথে হেরে যায়।

আরও পড়ুনঃ বীরেন্দ্র সেহবাগকে টেস্টে ওপেন করতে পাঠিয়ে সৌরভ দিয়েছিলেন “সুপার টিপস”

হয়তো সেদিনের আক্ষেপ দাদার এখনো মন থেকে মুছে যায়নি। প্রতিটি ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মতোই আজও তার সেই ব্যথা মনের কোথাও যেন একটা রয়ে গেছে। তবে সেসব এখন ইতিহাসের পাতায় আজ ভারতের প্রেসিডেন্টের চেয়ারে বসেছেন এবং যে সকল সিদ্ধান্ত নিয়েছেন তাতে সকল ক্রিকেটপ্রেমী খুবই খুশি। প্রেসিডেন্টের চেয়ারে বসেই সকলকে দিয়েছেন অনন্য সম্মান। দেশের ক্রিকেটকে কিভাবে উন্নতির দিকে নিয়ে যেতে হয় সেদিকেও তিনি আপ্রাণ চেষ্টা করবেন।

Image result for sourav ganguly

এর মধ্যেই সৌরভ গাঙ্গুলী একটি বড় সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। ভারতের মাটিতে প্রথম ডে নাইট টেস্ট হতে চলেছে। সেটি হবে কলকাতার ইডেন গার্ডেনে। যা বাঙ্গালীদের জন্য একটি খুশির সংবাদ। বোর্ড প্রেসিডেন্টের চেয়ারে বসেই বাজিমাত করেছেন এই বঙ্গ ক্রিকেটার। সৌরভ গাঙ্গুলী অনেক আগেই বলেছিলেন গোলাপি বলের টেস্ট একমাত্র টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে পারে। অনেক মানুষ আছেন যারা কাজ সেরে বাড়ি ফিরে ডে-নাইট টেস্ট আরাম করে দেখতে পারে।

আরও পড়ুনঃ ফিক্সিংকাণ্ডে জড়িয়ে সাকিব দুবছর নিষিদ্ধ! 

ভারতের মাটিতে প্রথমবার দিনরাত্রি টেস্ট হবে যা শুনে সকলেই মধ্যে একটা খুশি হয়েছেন, সম্ভব হয়েছে একমাত্র সৌরভ গাঙ্গুলীর জন্য। এই টেস্ট ম্যাচ দেখতে আসার জন্য দুই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং শেখ হাসিনাকেও তিনি আমন্ত্রণ পত্র পাঠিয়েছেন। যদিও বাংলাদেশ ক্রিকেট প্রথমে ডে-নাইট টেস্ট খেলতে নারাজ ছিল কিন্তু তাদের কে রাজি করানোর পুরো ভূমিকাটাই সৌরভ গাঙ্গুলীর।

Image result for day night test at Eden Garden

দুই টেস্টের শেষ টেস্ট ম্যাচটি হবে আগামী ২৩ নভেম্বর ইডেন গার্ডেনে। যা ভারতীয় ক্রিকেটের ইতিহাসে কার্যত একটি স্মরণীয় ম্যাচ হতে চলেছে গোলাপি বলের টেস্টে দিনরাত্রির ম্যাচ। আর এই ম্যাচকে স্মরণীয় করে রাখতে বহু নামিদামি বিশিষ্ট ব্যক্তিদের আসার জন্য আমন্ত্রণ পত্র পাঠানো হয়েছে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top